চীনের টেলিস্কোপে ধরা পড়েছে রহস্যময় জীবদের আওয়াজ

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ১২:৪৯, রবিবার, ১৯ জুন, ২০২২, ৫ আষাঢ় ১৪২৯

সুদূর মহাকাশ থেকে রেডিও সিগন্যাল ভেসে আসছে বলে দাবি করেছেন চীনের বিজ্ঞানীরা। তাদের দাবি, পৃথিবীর বাইরেও প্রাণ থাকতে পারে। কোটি কোটি আলোকবর্ষ দূর থেকে কারা যেন সঙ্কেত পাঠাচ্ছে। রেডিও টেলিস্কোপে ধরা পড়ছে রহস্যময় আওয়াজ। ভিনগ্রহীরা কি তাহলে সত্যিই আছে? দি ওয়াল

বিজ্ঞানীরা দাবি করেছেন, স্কাই আই-তে খুব কম তরঙ্গ তৈর্ঘ্যের সিগন্যাল ধরা পড়েছে। বেইজিং নরম্যাল ইউনিভার্সিটি, ন্যাশনাল অ্যাস্ট্রনমিক্যাল অবজার্ভেটরি ও চাইনিজ অ্যাকাডেমি অব সায়েন্স, ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটির বিজ্ঞানীরা এই গবেষণা চালাচ্ছেন। বেইজিং নরম্যাল ইউনিভার্সিটির শীর্ষ বিজ্ঞানী ঝ্যাং টোনজি বলেছেন, আগে যে সিগন্যালের কথা বলা হয়েছিল এটা তার থেকে কিছুটা আলাদা। সিগন্যালের ধরন দেখে নাকি মনে হচ্ছে ভিনগ্রহীদের থেকেই কোনও রহস্যময় সঙ্কেত ভেসে আসছে।

অ্যাপারচার স্পেরিকাল রেডিও টেলিস্কোপে প্রথম রেডিও সিগন্যাল ধরা পড়েছিল। বিজ্ঞানীরা জানাচ্ছেন, মহাকাশের রহস্য দেখার জন্য স্কাই আই সবচেয়ে বড় রেডিও টেলিস্কোপ। এর পরিধি প্রায় ১৬৪০ ফুট। ভিনগ্রহের ওপর নজরদারি করার জন্যই চীনের দক্ষিণপশ্চিমে গুইঝউ প্রদেশে এটি বসানো হয়। স্কাই আই ধরেছে ন্যারো-ব্যান্ডের কোনও রেডিও বার্তা প্রায় ৩০০ কোটি আলোকবর্ষ দূর থেকে ভেসে আসছে।

এই প্রথম নয়। আগেও বারকয়েক এমন সিগন্যাল পেয়েছিলেন বিজ্ঞানীরা। ২০১৯, ২০২০ সালে এমন রেডিও সিগন্যাল ধরা পড়েছিল। এ বছরে আবারও এমন রহস্যময় সঙ্কেত পাওয়া যাচ্ছে। এর থেকেই বিজ্ঞানীরা অনুমান করেছেন, হতেই পারে ভিনগ্রহীদের অস্তিত্ব আছে। এর আগে বৃহস্পতির চাঁদ (উপগ্রহ) জুনো থেকে রেডিও বার্তা ভেসে এসেছিল। সত্যিই পৃথিবীর বাইরে প্রাণ আছে নাকি মহাকাশের সুপারনোভা বা ব্ল্যাকহোল থেকে কোনও মহাকর্ষীয় তরঙ্গ ভেসে আসছে সেটা বোঝার চেষ্টা করছেন বিজ্ঞানীরা।

বিষয়ঃ ICT চীন

Share This Article


বিশ্বে তীব্র গরমে বছরে ১৯ হাজার শ্রমজীবীর মৃত্যু

ব্যর্থতা কাঁধে নিয়ে ইসরায়েলি সামরিক গোয়েন্দাপ্রধানের পদত্যাগ

তাইওয়ানে একদিনে ৮০ বারেরও বেশি ভূমিকম্প

ইসরাইল সরকার ২০২৩ সালে মানবাধিকার লঙ্ঘন করেছে : যুক্তরাষ্ট্র

সৌদি আরবে ভারী বৃষ্টি, ডুবে গেছে রাস্তা-ঘাট

বিশ্বজুড়ে বেড়েছে সামরিক ব্যয়, শীর্ষে যুক্তরাষ্ট্র

পশ্চিমের সাথে সরাসরি সংঘাতের হুঁশিয়ারি রাশিয়ার

পাকিস্তানে ইরানের প্রেসিডেন্ট

৩ দিনের সফরে ইরানের প্রেসিডেন্ট রাইসি পাকিস্তানে

২০২২ সালে মার্কিন নাগরিকত্ব পেয়েছেন ৬৬ হাজার ভারতীয়

মালদ্বীপের নির্বাচনে ভারতবিরোধী মুইজ্জুর দলের বিশাল জয়

মালদ্বীপে বড় জয়ের পথে ‌‘ভারতবিরোধী’ মুইজ্জুর দল