কয়েক বছর স্থায়ী হতে পারে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ১২:৪১, রবিবার, ১৯ জুন, ২০২২, ৫ আষাঢ় ১৪২৯

প্রায় চার মাস ধরে ইউক্রেন এবং রাশিয়ার মধ্যে সংঘাত চলছে। গত ২৪ ফেব্রুয়ারি কিয়েভে আকস্মিক হামলা চালায় মস্কো। এখন পর্যন্ত যুদ্ধ থামার কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। 

এদিকে উত্তর আটলান্টিক নিরাপত্তা জোট বা ন্যাটোর মহাসচিব জেন্স স্টোলেনবার্গ জার্মানির একটি সাপ্তাহিক পত্রিকাকে দেওয়া সাক্ষাতকারে বলেন, এই যুদ্ধ কয়েক বছর ধরে স্থায়ী হতে পারে। রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

তিনি বলেন, ইউক্রেনীয় সেনাদের কাছে অত্যাধুনিক অস্ত্র সরবরাহ করা হলে ডনবাস অঞ্চলকে রুশ নিয়ন্ত্রণ থেকে মুক্ত করার সুযোগ আরও বাড়বে। তিনি বলেন, আমাদের অবশ্যই এ বিষয়ে প্রস্তুত থাকতে হবে যে, এই যুদ্ধ কয়েক বছর ধরে স্থায়ী হতে পারে। তিনি আরও বলেন, ইউক্রেনের প্রতি আমাদের সমর্থন বন্ধ করা উচিত হবে না।

জেন্স স্টোলেনবার্গ বলেন, সবকিছুর খরচ বাড়লেও শুধুমাত্র সামরিক সহায়তার জন্য নয়, ইউক্রেনের প্রতি মানবিক সহায়তায়ও দিয়ে যেতে হবে।

চলতি সপ্তাহের শুরুর দিকে এই শীর্ষ কর্মকর্তা বলেছিলেন যে, এ মাসের শেষের দিকে মাদ্রিদে ন্যাটোর শীর্ষ সম্মেলনে ইউক্রেনের জন্য একটি সহায়তা প্যাকেজের বিষয়ে সবাই সম্মত হবে বলে আশা করা হচ্ছে। এর মাধ্যমে পুরোনো সোভিয়েত আমলের অস্ত্রশস্ত্রর বদলে ন্যাটোর উন্নত অস্ত্র সহায়তা পাবে ইউক্রেন।

এদিকে আগামী আগস্টের শেষের দিকে রাশিয়ার সঙ্গে আবারও শান্তি আলোচনার পরিকল্পনা করছে ইউক্রেন। এর আগেও দুদেশের মধ্যে শান্তি আলোচনা হয়েছে তবে তা থেকে তেমন কোনো অগ্রগতি দেখা যায়নি।

কিয়েভের প্রধান আলোচক ডেভিড আরাখামিয়া মার্কিন সম্প্রচারক ভয়েস অব আমেরিকাকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, আলোচনার জন্য তার দেশ আরও ভালো অবস্থানে থাকবে। তিনি বিশ্বাস করেন যে, ইউক্রেন বিভিন্ন জায়গায় পাল্টা আক্রমণের পাশাপাশি অভিযানও চালাবে। তবে এ বিষয়ে তিনি বিস্তারিত কিছু বলেননি।

ইউক্রেনে রাশিয়ার হামলায় এখন পর্যন্ত ১০ হাজারের বেশি বেসামরিক নাগরিক নিহত হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। এছাড়া শত শত শিশু আহত বা নিহত হয়েছে বলেও জানানো হয়।

 

Share This Article


ভারতে বহুতল ভবনে আগুন, নিহত ১৪

ইউক্রেনকে যুক্তরাজ্যও দেবে না যুদ্ধবিমান

পাকিস্তানে মসজিদে বিস্ফোরণের দায় স্বীকার তালেবানের

পাকিস্তানে মসজিদে বিস্ফোরণে নিহত ১৭, আহত ৯০

যুদ্ধ জাহাজ চাইলো ইউক্রেন, জার্মান বললো এটা বাড়াবাড়ি

ইউক্রেন যুদ্ধের বর্ষপূর্তির মাসে রাশিয়া যাচ্ছেন চীনের শীর্ষ কূটনীতিক

ঋণ পেতে আইএমএফের কঠিন সব শর্ত মেনে নিল পাকিস্তান

পাকিস্তানে পেট্রোলের লিটার আড়াইশ, ডলার ২০৮ রুপি

দুই বছর আগেই নির্বাচনী প্রচারণায় ট্রাম্প

দলের চেয়ারম্যানকে মন্ত্রিসভা থেকে বরখাস্ত করলেন সুনাক

২৬ দিনে ৫৫ মৃত্যুদণ্ড কার্যকর ইরানে

৮২ হাজার কর্মী নেবে ইতালি সরকার