ভারতের নির্বাচন কমিশনের প্রশংসা করলেও দেশটির বিরোধী দলের ভূমিকা এড়িয়ে গেলেন মির্জা ফখরুল!

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৪:১০, মঙ্গলবার, ১১ জুন, ২০২৪, ২৮ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ভারতের নির্বাচন পদ্ধতি ও নির্বাচন কমিশনের প্রশংসায় ফখরুল
  • ভারতের সহযোগিতা চেয়ে বেকায়দায় ফখরুল
  • ভারতের কোনো দল নির্বাচন বয়কট করেনি
  • বছরের পর বছর নির্বাচন বয়কট করছে বিএনপি

প্রতিবেশি দেশ ভারতের নির্বাচন কমিশন সুন্দরভাবে কাজ করেছে, ভারতে যেভাবে নির্বাচন হয়েছে বাংলাদেশেও বিএনপি সেরকম নির্বাচন চায়। ভারতের নতুন সরকার এই প্রত্যাশাকে মর্যাদা দেবে বলেও আশা প্রকাশ করেছেন দলটির মহাসচিব ফখরুল ইসলাম আলমগীর। 

১০ জুন ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক অনুষ্ঠানে এমন আশাবাদ ব্যক্ত করেন বিএনপি মহাসচিব।তবে দেশটির সুন্দর নির্বাচনে বিরোধী দলের ভূমিকা কি ছিল সেই প্রসঙ্গ এড়িয়ে যান তিনি।

এদিকে ৭ জানুয়ারির নির্বাচনের পর থেকেই ভারতের কঠোর সমালোচনায় বিভোর থাকা মির্জা ফখরুলের মুখে হঠাৎ ভারতের নির্বাচন ও নির্বাচন কমিশনের প্রশংসায় উল্টো সমালোচনার মুখে পড়েছেন ফখরুল।

সমালোচকরা বলছেন, মির্জা ফখরুল ভারতের নির্বাচন কমিশনের প্রশংসা করলেও খোদ ভারতেই দেশটির ইসি কঠোরভাবে সমালোচিত হয়েছে দিল্লি, চন্ড্রীগড় ও পশ্চিমবঙ্গসহ একাধিক রাজ্যে। প্রধান বিরোধী দল কংগ্রেস, তৃণমূলের নেতা মমতা ব্যানার্জিও ইসির ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন।কাজেই ফখরুলের প্রশংসা কতটা যৌক্তিক এমন প্রশ্ন তুলেছেন নেটিজেনরা।

তারা বলছেন, ভারতের যে নির্বাচন কমিশন সুন্দরভাবে কাজ করেছে বলে প্রশংসা করেছেন ফখরুল, সেই নির্বাচন কমিশনকে সেদেশের বিরোধী দলগুলো যে সুন্দরভাবে সহযোগিতা করেছে, তা কি জানেন না ফখরুল সাহেব? ভারতের কোনো বিরোধী দল নির্বাচন বয়কটও করেনি, কিন্তু বিএনপি বছরের পর বছর নির্বাচন বয়কট করে চলেছে।

ভারতের নির্বাচনেও কেজরিওয়াল, মমতা ব্যানার্জি ও কংগ্রেসসহ সব বিরোধীদল বিজেপি সরকারের কঠোর সমালোচনা করলেও কেউ নির্বাচন বয়কট করেনি, নির্বাচন কমিশনকে অসহযোগিতাও করেনি। সব দল নির্বাচনে অংশগ্রহণ ও সহযোগিতা করায় নির্বাচন কমিশনও অনেক সচেতন ছিল, সুন্দরভাবে কাজও করতে পেরেছে।

কিন্তু বাংলাদেশের বিরোধী দল বিএনপিসহ একাধিক দল নির্বাচন বয়কট করেছে, এমনকি ইসির আমন্ত্রণে নির্বাচনকেন্দ্রিক সংলাপও প্রত্যাখ্যান করেছে দলটি। কাজেই যে দেশের নির্বাচন ও ইসির প্রশংসা করেছেন ফখরুল, সেই দেশের বিরোধী দলের ভূমিকা কেমন ছিল সেটিও মির্জা ফখরুলদের স্মরণ করা প্রয়োজন বলে মনে করছেন বিশ্লেষকরা। 

বিষয়ঃ বিএনপি

Share This Article


চট্রগ্রাম মেডিকেলের অজ্ঞাত লাশকে শিক্ষার্থীদের লাশ বলে চালানোর চেষ্টা!

শিক্ষার্থীদের পাশে দেশবাসীকে দাঁড়ানোর আহবান ফখরুলের: পাশে দাঁড়িয়েছে কি বিএনপি?

ঢাকা কলেজের ছাত্রের প্রাণহানি, সারা দেশে নিন্দার ঝড়

শিবির-ছাত্রদলের নির্মমতা: চট্টগ্রামে ছাদ থেকে ফেলে দেয়া হয় ১৫ ছাত্রলীগ কর্মীকে

আমরা সরকার পতন করেই ঘরে ফিরবো: গাজীপুর থেকে আগত শিবির কর্মী

কোটা আন্দোলনে জামায়াত-শিবির অনুপ্রবেশ, শিক্ষকদের মারধর

প্রধানমন্ত্রী'র বক্তব্যের মর্মার্থ বিকৃত করলো কারা

দুইজন নিহতের অসত্য দাবি যুক্তরাষ্ট্রের, কড়া প্রতিবাদ বাংলাদেশের

সর্বোচ্চ বিদ্যাপীঠে স্বঘোষিত ‘রাজাকার,’ কেমন মেধাবী তারা?

কোটা আন্দোলনে বিএনপির অর্থায়ন, সারা দেশে শিবিরের শক্ত নেটওয়ার্ক

ঢাবি ক্যাম্পাসে যেভাবে জড়ায় ছাত্রলীগ

'রাজাকার' পরিচয় দিতে একবারও লজ্জা হলো না তাদের