ভারতের নির্বাচন কমিশনের প্রশংসা করলেও দেশটির বিরোধী দলের ভূমিকা এড়িয়ে গেলেন মির্জা ফখরুল!

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৪:১০, মঙ্গলবার, ১১ জুন, ২০২৪, ২৮ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ভারতের নির্বাচন পদ্ধতি ও নির্বাচন কমিশনের প্রশংসায় ফখরুল
  • ভারতের সহযোগিতা চেয়ে বেকায়দায় ফখরুল
  • ভারতের কোনো দল নির্বাচন বয়কট করেনি
  • বছরের পর বছর নির্বাচন বয়কট করছে বিএনপি

প্রতিবেশি দেশ ভারতের নির্বাচন কমিশন সুন্দরভাবে কাজ করেছে, ভারতে যেভাবে নির্বাচন হয়েছে বাংলাদেশেও বিএনপি সেরকম নির্বাচন চায়। ভারতের নতুন সরকার এই প্রত্যাশাকে মর্যাদা দেবে বলেও আশা প্রকাশ করেছেন দলটির মহাসচিব ফখরুল ইসলাম আলমগীর। 

১০ জুন ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক অনুষ্ঠানে এমন আশাবাদ ব্যক্ত করেন বিএনপি মহাসচিব।তবে দেশটির সুন্দর নির্বাচনে বিরোধী দলের ভূমিকা কি ছিল সেই প্রসঙ্গ এড়িয়ে যান তিনি।

এদিকে ৭ জানুয়ারির নির্বাচনের পর থেকেই ভারতের কঠোর সমালোচনায় বিভোর থাকা মির্জা ফখরুলের মুখে হঠাৎ ভারতের নির্বাচন ও নির্বাচন কমিশনের প্রশংসায় উল্টো সমালোচনার মুখে পড়েছেন ফখরুল।

সমালোচকরা বলছেন, মির্জা ফখরুল ভারতের নির্বাচন কমিশনের প্রশংসা করলেও খোদ ভারতেই দেশটির ইসি কঠোরভাবে সমালোচিত হয়েছে দিল্লি, চন্ড্রীগড় ও পশ্চিমবঙ্গসহ একাধিক রাজ্যে। প্রধান বিরোধী দল কংগ্রেস, তৃণমূলের নেতা মমতা ব্যানার্জিও ইসির ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন।কাজেই ফখরুলের প্রশংসা কতটা যৌক্তিক এমন প্রশ্ন তুলেছেন নেটিজেনরা।

তারা বলছেন, ভারতের যে নির্বাচন কমিশন সুন্দরভাবে কাজ করেছে বলে প্রশংসা করেছেন ফখরুল, সেই নির্বাচন কমিশনকে সেদেশের বিরোধী দলগুলো যে সুন্দরভাবে সহযোগিতা করেছে, তা কি জানেন না ফখরুল সাহেব? ভারতের কোনো বিরোধী দল নির্বাচন বয়কটও করেনি, কিন্তু বিএনপি বছরের পর বছর নির্বাচন বয়কট করে চলেছে।

ভারতের নির্বাচনেও কেজরিওয়াল, মমতা ব্যানার্জি ও কংগ্রেসসহ সব বিরোধীদল বিজেপি সরকারের কঠোর সমালোচনা করলেও কেউ নির্বাচন বয়কট করেনি, নির্বাচন কমিশনকে অসহযোগিতাও করেনি। সব দল নির্বাচনে অংশগ্রহণ ও সহযোগিতা করায় নির্বাচন কমিশনও অনেক সচেতন ছিল, সুন্দরভাবে কাজও করতে পেরেছে।

কিন্তু বাংলাদেশের বিরোধী দল বিএনপিসহ একাধিক দল নির্বাচন বয়কট করেছে, এমনকি ইসির আমন্ত্রণে নির্বাচনকেন্দ্রিক সংলাপও প্রত্যাখ্যান করেছে দলটি। কাজেই যে দেশের নির্বাচন ও ইসির প্রশংসা করেছেন ফখরুল, সেই দেশের বিরোধী দলের ভূমিকা কেমন ছিল সেটিও মির্জা ফখরুলদের স্মরণ করা প্রয়োজন বলে মনে করছেন বিশ্লেষকরা। 

বিষয়ঃ বিএনপি

Share This Article


বাজেট সমালোচনা যুগেযুগে: কেউ কারো বাজেটের প্রশংসা করেনি!

ছয়দফা কেন বাঙালির মুক্তির সনদ

ভারতে বিজেপি দুর্বল হওয়ায় বিএনপি খুশি, আওয়ামী লীগও খুশী!

জনস্বার্থ সংশ্লিষ্ট ইস্যু পেয়েও সুযোগ হারাচ্ছে বিএনপি!

বন্ধ করে দেয়া ১৪৮ ফেসবুক আইডি বা পেজ এর মালিক কে?

কার অভিশাপের কথা বললেন ড. ইউনুস?

ইউরোপ-আমেরিকার চেয়ে বাংলাদেশে নিত্যপণ্যের দাম কোনোভাবেই বেশি নয়!

মাহফুজ আনামরাও কি বেনজিরের সহযোগী নয়?

বিএনপি এবার কীভাবে এগোবে, প্রশ্ন তৃণমূলের, নীরব হাইকমান্ড!

বিএনপি শাসনামল:যেভাবে দুর্নীতিতে বিপর্যস্ত হয়েছিল বাংলাদেশ

আন্দোলনের মাঠ ছেড়ে বিদেশে দুই ডজনের বেশি বিএনপি নেতা