ইউরোপীয় পার্লামেন্ট নির্বাচনে কট্টর ডানপন্থীদের জয় জয়কার

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ১২:৫৪, সোমবার, ১০ জুন, ২০২৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩১

বিশেষ করে ফ্রান্সে মেরিন লে পেনের ন্যাশনাল র‍্যালি পার্টি বিপুল ভোটে জয়ী হয়ে এমন পরিমাণে আধিপত্য বিস্তার করেছে যে ম্যাখোঁ অবিলম্বে জাতীয় সংসদ ভেঙে দিয়ে নতুন নির্বাচনের আহ্বান জানিয়েছেন।

রোববারের ইউরোপীয় ইউনিয়নের সংসদীয় নির্বাচনে বড় ধরনের সাফল্য লাভ করেছে কট্টর ডানপন্থী দলগুলো। ফ্রান্স, জার্মানি, অস্ট্রিয়ার নেতাদের জন্য এই নির্বাচনের ফলাফল একটা বড় ধাক্কা হয়ে এসেছে।

বিশেষ করে ফ্রান্সে মেরিন লে পেনের ন্যাশনাল র‍্যালি পার্টি বিপুল ভোটে জয়ী হয়ে এমন পরিমাণে আধিপত্য বিস্তার করেছে যে ম্যাখোঁ অবিলম্বে জাতীয় সংসদ ভেঙে দিয়ে নতুন নির্বাচনের আহ্বান জানিয়েছেন। খবর আল জাজিরা ও রয়টার্স।

দেশটিতে ডানপন্থী মেরিন লে পেন প্রতিষ্ঠিত ন্যাশনাল র‍্যালি প্রায় ৩৩ শতাংশ ভোটে জয়ের ধারণা করা হচ্ছে সেখানে প্রেসিডেন্ট ম্যাখোঁর রেনেসাঁ পার্টি পেতে যাচ্ছে ১৫ শতাংশ ভোট। এই ফলাফল দেখে আগাম জাতীয় নির্বাচন ঘোষণার পাশাপাশি ফ্রান্সের পার্লামেন্ট বিলুপ্ত ঘোষণা করেছেন ম্যাখোঁ। এই পদক্ষেপকে ম্যাখোঁর জন্য একটি বড় রাজনৈতিক ঝুঁকি হিসেবে দেখা হচ্ছে।

এছাড়া ম্যাখোঁর পাশাপাশি ধাক্কা খেয়েছেন জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজ এবং অস্ট্রিয়ান চ্যান্সেলর কার্ল নেহামারের মত নেতারাও। তবে রক্ষণশীল ব্রাদার্স অব ইতালি সবচেয়ে বেশি ভোটে জেতায় দেশটির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির অবস্থান আরও শক্তিশালী হয়েছে।  

অন্যদিকে অস্ট্রিয়ায় অতি ডানপন্থী ফ্রিডম পার্টি প্রায় ২৬ শতাংশ ভোট পেয়েছে। অন্যদিকে ক্ষমতাসীন রক্ষণশীল পিপলস পার্টি ২৪ দশমিক ৭ শতাংশ ভোট পেয়েছে।

গতকাল রোববার চারদিন ধরে চলা ভোটগ্রহণের মাধ্যমে নির্বাচন সমাপ্ত হয়। নির্বাচনে ইউরোপীয় ইউনিয়নের ২১টি দেশের ভোটাররা ভোট দেন যেখানে ভোটারের সংখ্যা ৩৫ কোটি। এবার ৭২০  আসনের এই পার্লামেন্টে মধ্যপন্থী, উদার ও সমাজতান্ত্রিক দলগুলো মিলে সংখ্যাগরিষ্ঠতা ধরে রাখতে যাচ্ছে।

সাধারণত ইউরোপীয় পার্লামেন্টের সদস্যরা সব সময় পাঁচ বছরের জন্য নির্বাচিত হন।

ইউরোপীয় পার্লামেন্ট নির্বাচনে কোনো দল থেকে ব্যক্তিবিশেষ সরাসরি ভোটে প্রতিদ্বন্দ্বিতায় করতে পারেন না। শুধু দলভিত্তিক প্রতিদ্বন্দ্বিতা হয়। নির্বাচনে অংশগ্রহণকারী প্রতিটি দল ইউরোপীয় পার্লামেন্টের সম্ভাব্য সংসদ সদস্য হওয়ার জন্য তালিকা তৈরি করে। যেকোনো দল তাদের প্রাপ্ত ভোটের অনুপাত অনুযায়ী সংসদ সদস্যপদ লাভ করে।

Share This Article