১২ আসনে জিতে ২ মন্ত্রণালয় পাচ্ছে নীতিশ কুমারের দল

  আন্তর্জাতিক ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৬:৩৪, শনিবার, ৮ জুন, ২০২৪, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩১

নরেন্দ্র মোদীর তৃতীয় সরকারে দুটি মন্ত্রণালয় পেতে যাচ্ছে নীতিশ কুমারের জনতা দল ইউনাইটেড (জেডিইউ)। 

দলটি সম্ভাব্য মন্ত্রী হিসেবে তাদের দুজন জ্যেষ্ঠ নেতার নাম প্রস্তাব করেছে। তারা হলেন- লালন সিং ও রাম নাথ ঠাকুর।

শনিবার (৮ জুন) সূত্রের বরাতে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

লালন সিং বিহারের মুঙ্গের আসন থেকে লোকসভার সদস্য নির্বাচিত হয়েছিলেন। আর রাম নাথ ঠাকুর বর্তমানে রাজ্যসভার সদস্য। তার বাবা ভারতরত্ন প্রাপ্ত কর্পুরী ঠাকুর।

সূত্র জানিয়েছে, বিজেপির নেতৃত্বাধীন জাতীয় গণতান্ত্রিক জোটের (এনডিএ) বৈঠকে নতুন মন্ত্রিসভার বিষয়ে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বৈঠকে দুটি মন্ত্রী পদ দাবি করেছে নির্বাচনে ১২ আসনে জয় পাওয়া নীতিশ কুমারের দল। জোটের আরেকটি গুরুত্বপূর্ণ শরিক চন্দ্রবাবু নাইডুর টিডিপি চারটি মন্ত্রী পদ এবং সংসদের স্পিকারের পদ চেয়েছে। নির্বাচনে ১৬টি আসনে জিতেছে টিডিপি।

গত ৪ জুন ঘোষিত ফলাফলে দেখা যায়, বিজেপি সর্বাধিক আসনে জয় পেলেও প্রত্যাশার চেয়ে খারাপ ফল করেছে তারা। মোদীর নেতৃত্বে আগের দুই নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা পেলেও এবার ২৭২ আসনের ম্যাজিক ফিগার পেরোতে ব্যর্থ হয়েছে দলটি। তারা জিতেছে ২৪০ আসনে, অর্থাৎ সংখ্যাগরিষ্ঠতা পেতে এখনো ৩২ আসন দরকার বিজেপির।

যদিও জোটগতভাবে ২৯৩ আসনে জয় পেয়েছে এনডিএ। এর মধ্যে বিজেপির পরে উল্লেখযোগ্য আসন রয়েছে কেবল টিডিপি এবং জেডিইউ’র। ফলে তথাকথিত ‘কিংমেকার’ হয়ে উঠেছেন চন্দ্রবাবু নাইডু ও নীতিশ কুমার। গুরুত্ব পাচ্ছেন নামমাত্র আসন পাওয়া অন্য শরিকরাও।

Share This Article