অরুণাচল প্রদেশের ৩০ স্থানের নতুন নাম দিল চীন, যা বলল ভারত

  আন্তর্জাতিক ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৪:৪৭, মঙ্গলবার, ২ এপ্রিল, ২০২৪, ১৯ চৈত্র ১৪৩১

সীমান্ত লাগোয়া অরুণাচল প্রদেশ ভারতের অবিচ্ছেদ্য অংশ বলে নয়াদিল্লি দাবি করেছে।

ভারতের উত্তরপূর্বাঞ্চলীয় হিমালয় ঘেঁষা রাজ্য অরুণাচল প্রদেশের অন্তত ৩০টি স্থানের নতুন নামকরণ করেছে চীন। তবে চীনের নতুন নামকরণের এই সিদ্ধান্তকে ‘‘অনর্থক’’ পদক্ষেপ বলে প্রত্যাখ্যান করেছে ভারত। একই সঙ্গে সীমান্ত লাগোয়া অরুণাচল প্রদেশ ভারতের অবিচ্ছেদ্য অংশ বলে নয়াদিল্লি দাবি করেছে।

চীনে অরুণাচল প্রদেশকে জাংনান হিসেবে ডাকা হয়। বেইজিং বলেছে, অরুণাচল প্রদেশ দক্ষিণ তিব্বতের একটি অংশ। চীনের এই দাবি অতীতে বহুবার প্রত্যাখ্যান করেছে নয়াদিল্লি। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স বলছে, এক বছর আগে প্রায় একইভাবে রাজ্যটির ১১টি স্থানের চীনা নাম দেয় বেইজিং। ওই সময় চিরবৈরী দুই প্রতিবেশির মাঝে উত্তেজনা বৃদ্ধি পায়।

২০২২ সালের ডিসেম্বরে পারমাণবিক অস্ত্রধারী দুই প্রতিবেশি দেশের সৈন্যরা রাজ্যটির বিতর্কিত সীমান্তে হাতাহাতিতে জড়িয়ে পড়ে। সেই সময় উভয় দেশের সামরিক বাহিনীর শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের দফায় দফায় বৈঠক আর কূটনৈতিক তৎপরতায় উত্তেজনার অবসান ঘটে। প্রায়ই এই রাজ্যটির সীমান্ত এলাকায় এশিয়ান দুই জায়ান্ট দেশের সৈন্যদের মাঝে সংঘাত-সংঘর্ষের ঘটনা ঘটে।

এর আগে ২০২০ সালের জুন মাসে লাদাখের গালওয়ান উপত্যকায় চীনা-নিয়ন্ত্রিত তিব্বত মালভূমিতে ভারতীয় ও চীনা সৈন্যদের মাঝে সংঘর্ষের ঘটনা ঘটেছিল। সেই সময় উভয় দেশের সৈন্যরা হাতাহাতি, কিল-ঘুষিতে জড়িয়ে পড়েন।

ভারতীয় কর্তৃপক্ষ সীমান্তে চীনা সৈন্যদের সঙ্গে সংঘর্ষে ভারতের সামরিক বাহিনীর অন্তত ২০ সৈন্য নিহত হন বলে সেই সময় স্বীকার করে। যদিও চীন ওই সংঘাতের ঘটনায় তাদের কোনও সৈন্য হতাহত হয়েছে কিনা তা প্রকাশ করেনি। তবে ভারতীয় বিভিন্ন গণমাধ্যমের খবরে চীনের ৪০ জনের বেশি সৈন্য নিহত হয়েছিলেন বলে জানানো হয়। এই সংঘর্ষের পর উভয়পক্ষ মরুভূমি অঞ্চলে তাদের সৈন্য, অস্ত্র এবং সামরিক অন্যান্য রসদ বৃদ্ধি করেছিল।

পরে সামরিক কমান্ডার পর্যায়ে দফায় দফায় বৈঠকের পর ভারতীয় ও চীনা সৈন্যদের হিমালয়-সংলগ্ন লাদাখের বিতর্কিত প্যাংগং লেক এলাকা থেকে প্রত্যাহার করে নেওয়া হয়।

গত শনিবার এক বিবৃতিতে চীন বলেছে, রাজ্য পরিষদের স্থানের নাম ব্যবস্থাপনা সংক্রান্ত সংশ্লিষ্ট আইন অনুযায়ী দক্ষিণ তিব্বতের প্রায় ৩০টি স্থানের মানসম্মত নামকরণ করা হয়েছে। মঙ্গলবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রণধীর জয়সওয়াল বলেছেন, ‘‘আবিষ্কৃত নাম বাস্তবতাকে পরিবর্তন করবে না যে, অরুণাচল প্রদেশ ভারতের অবিচ্ছেদ্য এবং অবিচ্ছিন্ন অংশ ছিল, আছে এবং থাকবে।’’

সোমবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বলেছেন, ‘‘নাম পরিবর্তনে কিছুই হবে না। আমি যদি আপনার বাড়ির নাম পরিবর্তন করি, তাহলে সেটা কি আমার বাড়ি হবে?’’

গত মাসে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি অরুণাচল প্রদেশ সফর করে সেখানে বেশকিছু অবকাঠামো প্রকল্পের উদ্বোধন করেন। সেই সময় চীন ওই অঞ্চলে ভারতের প্রধানমন্ত্রীর কার্যক্রমের বিরোধিতা করে। চীনের এই যুক্তিকে ভিত্তিহীন বলে অভিহিত করে ভারত।

ভারতের অন্যতম মিত্র যুক্তরাষ্ট্রও অবশ্য অরুণাচল ইস্যুতে নয়াদিল্লির পাশে দাঁড়িয়েছে। ওয়াশিংটন বলেছে, তারা অরুণাচল প্রদেশকে ভারতীয় ভূখণ্ড হিসেবে স্বীকৃতি দিয়েছে। সামরিক অথবা বেসামরিক অনুপ্রবেশ অথবা দখলের মাধ্যমে এর ওপর চীনের একতরফা মালিকানা দাবির প্রচেষ্টার বিরোধিতা করে যুক্তরাষ্ট্র। তবে চীন ওয়াশিংটনের এই মন্তব্য প্রত্যাখ্যান করে বলেছে, এই বিষয়ের সাথে যুক্তরাষ্ট্রের কোনও সম্পর্ক নেই।

ভারত এবং চীনের মাঝে প্রায় ৩ হাজার ৮০০ কিলোমিটার সীমান্ত রয়েছে। যেখানে উভয় দেশের সৈন্যরা প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (এলএসি) নামে পরিচিত ডি ফ্যাক্টো সীমান্তে যেকোনও ধরনের আগ্নেয়াস্ত্রের ব্যবহার এড়াতে দীর্ঘদিনের প্রোটোকল মেনে চলেন। কিন্তু বিতর্কিত এই সীমান্ত এলাকায় চীন-ভারতের সৈন্যরা প্রায়ই সংঘাতে জড়িয়ে পড়েন। সূত্র: রয়টার্স।

Share This Article


ইসরাইল সরকার ২০২৩ সালে মানবাধিকার লঙ্ঘন করেছে : যুক্তরাষ্ট্র

সৌদি আরবে ভারী বৃষ্টি, ডুবে গেছে রাস্তা-ঘাট

বিশ্বজুড়ে বেড়েছে সামরিক ব্যয়, শীর্ষে যুক্তরাষ্ট্র

পশ্চিমের সাথে সরাসরি সংঘাতের হুঁশিয়ারি রাশিয়ার

পাকিস্তানে ইরানের প্রেসিডেন্ট

৩ দিনের সফরে ইরানের প্রেসিডেন্ট রাইসি পাকিস্তানে

২০২২ সালে মার্কিন নাগরিকত্ব পেয়েছেন ৬৬ হাজার ভারতীয়

মালদ্বীপের নির্বাচনে ভারতবিরোধী মুইজ্জুর দলের বিশাল জয়

মালদ্বীপে বড় জয়ের পথে ‌‘ভারতবিরোধী’ মুইজ্জুর দল

ইসরায়েলি গণহত্যাকে রাজনৈতিক সুরক্ষা দিচ্ছে যুক্তরাষ্ট্র : হামাস

গাজায় ইসরাইলি হামলায় একই পরিবারের ১৩ শিশুর মৃত্যু

ইসরায়েল-ইউক্রেনকে সহায়তায় বিল পাসে বৈশ্বিক সংকট বাড়বে: রাশিয়া