ইউক্রেনের আরো তিনটি যুদ্ধবিমান ধ্বংস করল রাশিয়া

  আন্তর্জাতিক ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০১:০১, মঙ্গলবার, ২ এপ্রিল, ২০২৪, ১৯ চৈত্র ১৪৩১

এসইউ-২৫ মডেলের যুদ্ধবিমানগুলো ইউক্রেনের নিকোলাভ অঞ্চলের ভোজনেসেনস্ক বিমানঘাঁটিতে অবস্থান করছিল। এসব বিমান ধ্বংসের জন্য রাশিয়ার সেনারা কৌশলগত বিমান, ক্ষেপণাস্ত্র বাহিনী এবং আর্টিলারি ইউনিটকে ব্যবহার করে।

রাশিয়ার সেনাবাহিনী ইউক্রেনের একটি বিমান ঘাঁটিতে অভিযান চালিয়ে তিনটি যুদ্ধবিমান ধ্বংস করেছে। রোববার রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, এসইউ-২৫ মডেলের যুদ্ধবিমানগুলো ইউক্রেনের নিকোলাভ অঞ্চলের ভোজনেসেনস্ক বিমানঘাঁটিতে অবস্থান করছিল। এসব বিমান ধ্বংসের জন্য রাশিয়ার সেনারা কৌশলগত বিমান, ক্ষেপণাস্ত্র বাহিনী এবং আর্টিলারি ইউনিটকে ব্যবহার করে।


মন্ত্রণালয় আরো বলেছে, যুদ্ধবিমানের পাশাপাশি রাশিয়ান সেনাবাহিনী একটি গাইডেন্স রাডার অ্যারে, একটি যুদ্ধযান, তিনটি এস-৩০০ বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র সিস্টেম ও গোলাবারুদের দুটি গুদাম ধ্বংস করেছে।


রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছে, ২০২২ সালের ফেব্রুয়ারি মাসে রাশিয়া সামরিক অভিযান শুরুর পর এ পর্যন্ত ইউক্রেনের ৫৮০টি যুদ্ধবিমান, ২৭০টি হেলিকপ্টার এবং ১৭ হাজার ৯৫১টি ড্রোন গুলি করে ভূপাতিত করেছে।  


ইউক্রেনের যুদ্ধবিমানের তালিকায় প্রধানত সোভিয়েত যুগের এসইউ-২৭ এবং মিগ-২৯ ফাইটার, এসইউ-২৪ ফ্রন্টলাইন বোমারু বিমান, সেইসাথে কিছু এসইউ-২৫ ক্লোজ এয়ার সাপোর্ট বিমান রয়েছে বলে মনে করা হয়। রাশিয়ার সাথে যুদ্ধে দেশটি তাদের অধিকাংশ যুদ্ধবিমান হারিয়েছে।


ইউক্রেন ন্যাটো সদস্য দেশগুলোর কাছ থেকে এফ-১৬ যুদ্ধবিমান পাওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছে। কিন্তু এখন পর্যন্ত এ ধরনের বিমান পায়নি কিয়েভ।


ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা এ সপ্তাহের শুরুতে জানিয়েছিলেন, গ্রীষ্মের মাঝামাঝি সময়ে এফ-১৬ যুদ্ধবিমানগুলো ইউক্রেনের আকাশে দেখা যাবে।

এদিকে ইউক্রেনে পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম বিমান পাঠানোর বিরুদ্ধে পশ্চিমাদের সতর্ক করে রাশিয়া বলেছে, এ ধরনের পদক্ষেপ বর্তমান সংঘাতের একটি ‘অগ্রহণযোগ্য বৃদ্ধি’ হবে।

Share This Article


ইমরান খানের দলকে নিষিদ্ধ করছে পাকিস্তান সরকার

দেশে দেশে কোটা ব্যবস্থা

আমি মারাও যেতে পারতাম: ট্রাম্প

গাজায় ইসরায়েলি বর্বরতা চলছেই, নিহত আরও ১৪১ ফিলিস্তিনি

প্রাণে বেঁচে ঈশ্বরের কাছে ট্রাম্পের কৃতজ্ঞতা প্রকাশ

যুক্তরাষ্ট্রে চলতি বছর ৩০২ বন্দুক হামলার ঘটনা

গাজায় গণহত্যার জন্য ইসরাইল ও যুক্তরাষ্ট্র দায়ী: মাহমুদ আব্বাস

ট্রাম্পকে হত্যার চেষ্টা করা হয়েছে: এফবিআই

পশ্চিমের সঙ্গে উত্তেজনার মধ্যেই ইংরেজির বিস্তার উত্তর কোরিয়ায়

হামলার ঘটনায় বাইডেনকেই দায়ী করছেন ট্রাম্পের সমর্থকরা

আমেরিকায় এমন সহিংসতার স্থান নেই, এটা ক্ষমা করা যায় না: বাইডেন

ডান কানে গুলিবিদ্ধ ট্রাম্প