কারাগারে বিএনপি নেতাদের মৃত্যু: কতটা স্বাভাবিক

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০১:০৭, সোমবার, ১২ ফেব্রুয়ারি, ২০২৪, ২৯ মাঘ ১৪৩০

কারাগারে সবাইকে বন্দি হিসেবে দেখা হয়। কে কোন রাজনৈতিক দলের, তা আলাদা করার সুযোগ নেই। চলে কারাগারগুলো একটি নির্দিষ্ট নিয়মে । এখানে কাউকে আলাদা করে চিহ্নিত করা যায় না । সুতরাং কারাগারে বিএনপির কোন নেতাদের মৃত্যু হলেও সেটি অন্যদের মতই স্বাভাবিক।  তাই কারাগারে মৃত্যু বরণ করলেই সরকার দায়ী করা বা মৃত্যুকে রাজনৈতিকভাবে দেখিয়ে ফায়দা নেয়ার যে চর্চা, তা থেকে বেরিয়ে আসা উচিত

সারাদেশের কারাগারগুলোতে ৮০-৯০ হাজার বন্দি থাকে। প্রতিদিনই বিভিন্ন রোগে ২০-২৫ জন মৃত্যুবরণ করেন। তবে গত তিন মাসে কারাগারে নির্যাতনে বিএনপির ১৩ নেতার মৃত্যু হয়েছে বলে দাবি করেছেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী ৷ তার এই দাবিকে প্রত্যাখ্যান করেছেন কারা কর্তৃপক্ষ।

কারা কর্তৃপক্ষ জানায়, দেশের কারাগারগুলোতে প্রতিদিনই  বয়স্কজনিত, বার্ধক্য, হৃদরোগসহ নানান কারণে বন্দিদের মৃত্যু হয়ে থাকে। কারাগারে সবাইকে বন্দি হিসেবে দেখা হয়। কে কোন রাজনৈতিক দলের, তা আলাদা করার সুযোগ নেই। চলে কারাগারগুলো একটি নির্দিষ্ট নিয়মে । এখানে কাউকে আলাদা করে চিহ্নিত করা যায় না । সুতরাং কারাগারে বিএনপির কোন নেতাদের মৃত্যু হলেও সেটি অন্যদের মতই স্বাভাবিক। 
 

তাই কারাগারে মৃত্যু বরণ করলেই সরকার দায়ী করা বা মৃত্যুকে রাজনৈতিকভাবে দেখিয়ে ফায়দা নেয়ার যে চর্চা, তা থেকে বেরিয়ে আসা উচিত বলে মনে করেন কারা সংশ্লিষ্টরা।।

Share This Article