সরকারি চাকরিতে শূন্যপদের সংখ্যা প্রায় ৪ লাখ

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৭:২৮, বৃহস্পতিবার, ১৬ জুন, ২০২২, ২ আষাঢ় ১৪২৯

সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগে শূন্যপদের সংখ্যা তিন লাখ ৯২ হাজার ১১৭ জন বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। 

বৃহস্পতিবার (১৬ জুন) জাতীয় সংসদের প্রশ্নোত্তরে সরকারি দলের বেনজীর আহমেদের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এ তথ্য জানান। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপিত হয়।

ভোলা-২ আসনের আলী আজমের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, ২০১০ সাল থেকে বর্তমান পর্যন্ত বিসিএসের মাধ্যমে ৪১ হাজার ৫৬৬ জনকে ক্যাডার পদে নিয়োগের সুপারিশ করা হয়েছে। এ সময়ে প্রথম শ্রেণির নন-ক্যাডার পদে ৫ হাজার ১৪৩ জন, দ্বিতীয় শ্রেণির (১০-১২তম গ্রেড) সাত হাজার ১৬১ জনকে নিয়োগের সুপারিশ করা হয়েছে। এছাড়াও বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগের চাহিদার পরিপ্রেক্ষিতে কর্ম কমিশন নবম ও তদূর্ধ্ব গ্রেড চার হাজার ৬৫৮ জন এবং দ্বিতীয় শ্রেণির নন-ক্যাডার পদে ৪২ হাজার ৪০ জনকে নিয়োগের সুপারিশ করেছে।  

চিড়িয়াখানায় ৩০৭০ পশুপাখি

লক্ষ্মীপুর-১ আসনের আনোয়ার হোসেনের প্রশ্নের জবাবে মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম বলেন, বাংলাদেশ জাতীয় চিড়িয়াখানায় তিন হাজার ৭০টি পশুপাখি আছে। গত ছয় মাসে চিড়িয়াখানায় ২টি জিরাফ শাবক, ২টি বাঘ শাবক, ১টি করে আফ্রিকান সিংহ, ওয়াইল্ডবিস্ট, ইম্পালা ও জেব্রা শাবকের মৃত্যু ঘটেছে।

গ্লোরিয়া সরকার ঝর্ণার প্রশ্নের জবাবে চিড়িয়াখানায় পশু-পাখি বৃদ্ধির পরিকল্পনার কথা জানিয়ে প্রাণিসম্পদ মন্ত্রী বলেন, প্রতিবছর রাজস্ব বাজেট থেকে পশুপাখি কেনা ও পশু বিনিময়ের মাধ্যমে পশু-পাখির সংখ্যা বৃদ্ধি করা হচ্ছে।

বাংলাদেশ জাতীয় চিড়িয়াখানায় ১৬ প্রজাতির ৩৮৮টি তৃণভোজী পশু, ১০ প্রজাতির ৩৪টি মাংসাশী পশু, ১১ প্রজাতির ১২৮টি ক্ষুদ্র স্তন্যপায়ী পশু, ৫৯ প্রজাতির এক হাজার ৬৬৫টি পাখি, ৮ প্রজাতির ৬০টি সরীসৃপ ও ২৫ প্রজাতির ৭৯৫টি অ্যাকুরিয়াম ফিশ রয়েছে। সব মিলিয়ে ১২৯ প্রজাতির ৩ হাজার ৭০টি পশু রয়েছে।

শহীদুজ্জামান সরকারের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ২০২০-২১ অর্থবছরে বাংলাদেশে ৪৬ লাখ ২১ হাজার মেট্রিক টন মৎস্য উৎপাদিত হয়। এ অর্থবছরে ৫ লাখ ৬৫ হাজার টন ইলিশ উৎপাদিত হয়েছে।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article


মিয়ানমারের ২৮৮ সেনা ও বিজিপি সদস্যদের হস্তান্তর

কোনো প্রার্থীর প্রচারে থাকলে এমপিদের বিরুদ্ধেও ব্যবস্থা: ইসি আলমগীর

থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা

পাটশিল্পের উন্নয়নে জুট কাউন্সিল গঠন করা হবে : নানক

বাংলাদেশ ও মরিশাসের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য নিয়ে আলোচনা

ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র নির্মাণে বাংলাদেশকে সহায়তা করতে চায় ভারত

ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী

র‌্যাবের ১২তম মুখপাত্র হলেন কমান্ডার আরাফাত ইসলাম

প্রচণ্ড গরমে লোকালয়ে ঢুকছে সাপ, সতর্ক থাকার পরামর্শ

প্রধানমন্ত্রী থাইল্যান্ড যাচ্ছেন আজ

ঢাকা ছেড়েছেন কাতারের আমির

বাংলাদেশ জলবায়ু উন্নয়ন অংশীদারিত্ব গঠন করা হয়েছে : প্রধানমন্ত্রী