নতুন জোটে অর্থনৈতিক সম্ভাবনার আশা বাংলাদেশের

  বিডি পিপলস ভয়েস ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৬:৩৩, বৃহস্পতিবার, ১৬ জুন, ২০২২, ২ আষাঢ় ১৪২৯

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, বর্তমান বিশ্বে চীনের ‘বেল্ট অ্যান্ড রোড’ উদ্যোগ, যুক্তরাষ্ট্রকেন্দ্রিক কোয়াড এবং ইন্দো-প্যাসিফিক ইকোনমিক ফ্রেমওয়ার্ক গঠিত হচ্ছে। এই জোটগুলো থেকে দৃঢ় অর্থনৈতিক সম্ভাবনা আশা করে বাংলাদেশ।

বৃহস্পতিবার (১৬ জুন) বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) আয়োজিত ‘পরিবর্তিত বিশ্ব ব্যবস্থা: বাংলাদেশের জাতীয় স্বার্থ’ শীর্ষক সেমিনারে তিনি এ কথা বলেন।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর একটি বৈশ্বিক ব্যবস্থা গঠিত হয়েছিল জানিয়ে আব্দুল মোমেন বলেন, ‘করোনা এবং ইউক্রেন যুদ্ধের কারণে অনেক দেশে জটিলতা তৈরি হচ্ছে। আমাদের চারপাশের বিশ্ব এ অবস্থার মধ্য দিয়ে দ্রুত এগিয়ে যাচ্ছে।’

তিনি জানান, ক্রমবর্ধমান বহুমুখিতা বাংলাদেশের জন্য কিছু সুবিধা বয়ে আনছে এবং বাংলাদেশ আন্তর্জাতিক রাজনীতির ক্ষেত্রে নিরপেক্ষ ও ভারসাম্যপূর্ণ পররাষ্ট্রনীতি বজায় রেখেছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আঞ্চলিক ও বহুপক্ষীয় সম্পর্ক মজবুত করতে ও রাষ্ট্রগুলোতে উদীয়মান প্রতিযোগিতামূলক বিভাজনের ঝুঁকি কমাতে বাংলাদেশ তার প্রতিবেশী এবং বিশ্বের পরাশক্তিধর রাষ্ট্রগুলোর সঙ্গে ভালো সম্পর্ক অব্যাহত রাখবে।’

অনুষ্ঠানে বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজের চেয়ারম্যান কাজী ইমতিয়াজ হোসেন বক্তব্য রাখেন।

Share This Article


১০ টাকায় টিকিট কেটে চোখ পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী

বঙ্গবন্ধুর সোনার বাংলা থেকে দুর্নীতি নির্মূল করাই আমাদের লক্ষ্য: হাইকোর্ট

রোহিঙ্গা শরণার্থীদের জন্য ৭.৫ মিলিয়ন ডলার দেবে নেদারল্যান্ডস

কাতার সফর শেষে দেশে ফিরেছেন সেনাপ্রধান

করোনায় আরও একজনের মৃত্যু, শনাক্ত ২৯

বাংলাদেশ ব্যাংকের ২ বিলিয়ন ডলার গায়েবের গায়েবী তথ্য

তেল-গ্যাস-বিদ্যুতের দাম নির্ধারণ করতে পারবে সরকারও

পিনাকী : ভয়ংকর এক তথ্য সন্ত্রাসী

পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে নয়া ভারতীয় হাইকমিশনারের সাক্ষাৎ

ছেলেদের তুলনায় পাসের হারে এগিয়ে মেয়েরা

এসএসসির ফল প্রকাশ

রাজনৈতিক সমাবেশকে কেন্দ্র করে সামনে কঠিন চ্যালেঞ্জ