অবশেষে জেনেভা, অস্ট্রেলিয়া ও ডেনমার্কে নতুন দূত

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৬:২৮, সোমবার, ১ আগস্ট, ২০২২, ১৭ শ্রাবণ ১৪২৯

নানা জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে গুরুত্বপূর্ণ ৩ টি মিশনে নতুন দূত নিয়োগ চূড়ান্ত করেছে সরকার। প্রধানমন্ত্রীর অনুমোদন সাপেক্ষে রোববার (৩১ জুলাই) রাতে পররাষ্ট্র মন্ত্রণালয় ওই নিয়োগের আনুষ্ঠানিক সংবাদ বিজ্ঞপ্তি প্রচার করে।

ঘোষণা মতে, জেনেভাস্থ জাতিসংঘ মিশনে স্থায়ী প্রতিনিধি হিসেবে চূড়ান্ত নিয়োগ পেয়েছেন অস্ট্রেলিয়ায় 'এ' গ্রেড অ্যাম্বাসেডর হিসেবে ৩ বছরের বেশি সময় ধরে দায়িত্ব পালনকারী কূটনীতিক সুফিউর রহমান।

আর অস্ট্রেলিয়ায় পরবর্তী হাই কমিশনার হিসেবে পাঠানো হচ্ছে ডেনমার্কে বাংলাদেশের বর্তমান রাষ্ট্রদূত আল্লামা সিদ্দিকীকে। চেইন বদলি হিসেবে ডেনমার্ক যাচ্ছেন রাষ্ট্রদূত হিসেবে ভুটানে এতোদিন ধরে দায়িত্ব পালন করে আসা এ কে এম শহিদুল করিম। তিনি আল্লামা সিদ্দিকীর শূণ্যস্থান পূরণ করবেন।

জেনেভাস্থ জাতিসংঘ অফিস এবং সুইজারল্যান্ড দেখভালের দায়িত্বপ্রাপ্ত বর্তমান স্থায়ী প্রতিনিধি মোস্তাফিজুর রহমানকে হাই কমিশনার করে দিল্লিতে পাঠানোর কথা আগেই জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

জেনেভায় পরবর্তী স্থায়ী প্রতিনিধি হিসেবে নিয়োগ পাওয়া সুফিউর ১৯৯৯-২০০২ সময়ে ওই মিশনে কাউন্সেলর হিসেবে দায়িত্ব পালন করেছেন। ২০১৮ সালের জানুয়ারিতে অস্ট্রেলিয়ায় বাংলাদেশের হাই কমিশনারের দায়িত্ব গ্রহণের আগে সুফিউর রহমান শ্রীলঙ্কায় হাই কমিশনার ও মিয়ানমারে রাষ্ট্রদূতের দায়িত্ব সামলেছেন। ৩২ বছরের ক্যারিয়ারে তিনি বহু ইনোভেটিভ আইডিয়া বাস্তবায়ন করেছেন। ঢাকায় মাল্টিলেটারাল ইকোনমিক অ্যাফেয়ার্স, সার্কসহ বিভিন্ন অনুবিভাগের মহাপরিচালকের দায়িত্ব পালন করেছেন দক্ষতার সঙ্গে। দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়া এক্সপার্ট খ্যাত সুফিউর রহমান দিল্লি ও ইসলামাবাদে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। তাছাড়া ২০০৪ থেকে ২০০৭ সাল পর্যন্ত কাঠমাণ্ডুস্থ সার্ক সচিবালয়ের পরিচালক ছিলেন নবম ব্যাচের পেশাদার ওই কূটনীতিক।

এদিকে অস্ট্রেলিয়ায় পরবর্তী হাই কমিশনার হিসেবে নিয়োগ পাওয়া বিসিএস পররাষ্ট্র ক্যাডারের দশম ব্যাচের কর্মকর্তা আল্লামা সিদ্দিকী ২০২০ সালের সেপ্টেম্বর থেকে ডেনমার্কে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। কোপেনহেগেনে যাওয়ার আগে তুরস্কে বাংলাদেশের রাষ্ট্রদূত ছিলেন তিনি। বর্ণাঢ্য ক্যারিয়ারে মিস্টার সিদ্দিকী পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রশাসন ও আফ্রিকা অনুবিভাগের মহাপরিচালকসহ নানা পদে সফলতার সঙ্গে দায়িত্ব পালন করেছেন। তাছাড়া টোকিও, কলকাতা, ইসলামাবাদ এবং লন্ডন মিশনে বিভিন্ন দায়িত্ব সামলেছেন।

ডেনমার্কে পরবর্তী রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ পাওয়া শহীদুল করিম বিসিএস অষ্টাদশ ব্যাচের কর্মকর্তা। ২০১৯ সালের ডিসেম্বর থেকে ভুটানে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি। রাষ্ট্রদূত হিসেবে এটি তার দ্বিতীয় পোস্টিং। থিম্পু যাওয়ার আগে ঢাকায় রাষ্ট্রাচার প্রধানের (চিফ অব প্রটোকল) গুরু দায়িত্ব পালন করেছেন । তারও আগে সৌদি আরবের জেদ্দায় বাংলাদেশের কনসাল জেনারেল ছিলেন। হেড কোয়ার্টারে বিভিন্ন দায়িত্ব পালন করা ছাড়াও মিস্টার ইসলাম স্টকহোম, কায়রো ও লন্ডন মিশনে কাজ করেছেন।

Share This Article


উন্নয়ন দেখতে কক্সবাজার যাচ্ছেন সব দেশের রাষ্ট্রদূত

বাংলাদেশের তিন বাহিনীর প্রধানদের সঙ্গে ভারতের বিমানবাহিনী প্রধানের সাক্ষাৎ

বিদ্যুৎ উৎপাদনে গ্যাসের মূল্য বৃদ্ধির ব্যাখ্যা দিল মন্ত্রণালয়

সংরক্ষিত ৫০ নারী এমপির গেজেট প্রকাশ

বিদ্যুৎ-গ্যাসের দাম বৃদ্ধির বিষয়ে যে যুক্তি দিলেন প্রতিমন্ত্রী

৫ বছরে ৬০ লাখ কর্মী বিদেশে পাঠানোর পরিকল্পনা সরকারের: সংসদে প্রতিমন্ত্রী

শিগগির পুলিশ বাহিনীতে যুক্ত হচ্ছে হেলিকপ্টার: প্রধানমন্ত্রী

স্বাস্থ্যখাতে এত অসঙ্গতি, মন্ত্রী হিসেবে দায় এড়ানো সম্ভব নয়: সামন্ত লাল সেন

প্রতি ইউনিট বিদ্যুতের দাম বাড়ছে ৭০ পয়সা পর্যন্ত

বিটিআরসির কমিশনার ও টেলিটকের এমডিসহ ৮ জনের বিরুদ্ধে দুদকের মামলা

বুধবার ১৫ ঘণ্টা গ্যাস থাকবে না যেসব এলাকায়

‘সাইবার পুলিশ ইউনিট’ গঠন করা হবে: প্রধানমন্ত্রী