ইউনূসের পাশ থেকে সরে গেলেন বিশ্বনেতারা: নিউইয়র্ক টাইমসে ছাপা হলো না সেই বিবৃতি

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:৪৪, রবিবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৩, ২ আশ্বিন ১৪৩০

গত আগস্টে ড. মুহাম্মদ ইউনূসের  পক্ষ নিয়ে ১৬০ জন বিশ্বনেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবর একটি বিবৃতি দেন। সেই বিবৃতি ৩১ আগস্ট যুক্তরাষ্ট্রের প্রভাবশালী পত্রিকা নিউ টাইমসে ছাপানোর কথা ছিল।  কিন্তু বিবৃতিতে একটি স্বাধীন রাষ্ট্র'র বিচারিক আদালতকে  যেভাবে শাশানো হয়েছিল তা নিউ ইয়র্ক টাইমসের সম্পাদনা বিরোধী ও বেআইনি। তাই হয়তো পরবর্তীতে  তা ছাপা হয়নি।

গত আগস্টে ড. মুহাম্মদ ইউনূসের  পক্ষ নিয়ে ১৬০ জন বিশ্বনেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবর একটি বিবৃতি দেন। সেই বিবৃতি ৩১ আগস্ট যুক্তরাষ্ট্রের প্রভাবশালী পত্রিকা নিউ টাইমসে ছাপানো হবে বলে জানানো হয়। কিন্তু স্পেস বুকিং করা সত্বেও তা ছাপানো হয়নি। ঘোষণা দিয়েও কেন তা ছাপানো হলো না এর কোনো কারণও জানাননি তারা।

বিশ্লেষকরা বলছেন, একটি স্বাধীন রাষ্ট্র'র বিচারিক আদালতকে  বিবৃতির মাধ্যমে  যেভাবে শাশানো হয়েছিল তা নিউ ইয়র্ক টাইমসের সম্পাদনা বিরোধী ও বেআইনি। তাই হয়তো পরবর্তীতে  তা ছাপা হয়নি।

এছাড়া যাদের নাম এই বিবৃতিতে যুক্ত ছিল বিষয়টি নিয়ে বিতর্ক তৈরী হওয়ায় তাদের অনেকেই  অরগানাইজারদের সাথে মতবিরোধে চলে গেছেন।কেননা উক্ত বিবৃতিতে অপ্রাসঙ্গিকভাবেই একটি দেশের গণতন্ত্র, নির্বাচন ইত্যাদি নিয়ে কথা বলা হয়েছিল। নোবেল বিজয়ী হিসেবে তারা স্বাধীন দেশের গণতন্ত্র ও রাজনৈতিক বিষয়ে কথা বলা সমীচীন নয় বলে মনে করে নিজেদের অবস্থান থেকে সরে আসেন।

অন্যদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিবৃতিটিকে চ্যালেঞ্জ করে বিশ্বেনেতাদের তদন্ত করতে বাংলাদেশে আসার আহ্বান জানান। এতে ঘাবড়ে যান অরগানাইজাররা। বিশ্বনেতারা যদি সত্যি ইউনূসের পক্ষে পরীক্ষা-নিরীক্ষা করতে বাংলাদেশে আসতেন তাহলে কেঁচো খুড়তে শাপ বেরিয়ে আসবে, তাই ঘোষণা দিয়েও তা আর নিউ ইয়র্ক টাইমসে ছাপা হয়নি বলে মনে করছেন বিশ্লেষকরা।

Share This Article