ইউনূসের পাশ থেকে সরে গেলেন বিশ্বনেতারা: নিউইয়র্ক টাইমসে ছাপা হলো না সেই বিবৃতি

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:৪৪, রবিবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৩, ২ আশ্বিন ১৪৩০

গত আগস্টে ড. মুহাম্মদ ইউনূসের  পক্ষ নিয়ে ১৬০ জন বিশ্বনেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবর একটি বিবৃতি দেন। সেই বিবৃতি ৩১ আগস্ট যুক্তরাষ্ট্রের প্রভাবশালী পত্রিকা নিউ টাইমসে ছাপানোর কথা ছিল।  কিন্তু বিবৃতিতে একটি স্বাধীন রাষ্ট্র'র বিচারিক আদালতকে  যেভাবে শাশানো হয়েছিল তা নিউ ইয়র্ক টাইমসের সম্পাদনা বিরোধী ও বেআইনি। তাই হয়তো পরবর্তীতে  তা ছাপা হয়নি।

গত আগস্টে ড. মুহাম্মদ ইউনূসের  পক্ষ নিয়ে ১৬০ জন বিশ্বনেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবর একটি বিবৃতি দেন। সেই বিবৃতি ৩১ আগস্ট যুক্তরাষ্ট্রের প্রভাবশালী পত্রিকা নিউ টাইমসে ছাপানো হবে বলে জানানো হয়। কিন্তু স্পেস বুকিং করা সত্বেও তা ছাপানো হয়নি। ঘোষণা দিয়েও কেন তা ছাপানো হলো না এর কোনো কারণও জানাননি তারা।

বিশ্লেষকরা বলছেন, একটি স্বাধীন রাষ্ট্র'র বিচারিক আদালতকে  বিবৃতির মাধ্যমে  যেভাবে শাশানো হয়েছিল তা নিউ ইয়র্ক টাইমসের সম্পাদনা বিরোধী ও বেআইনি। তাই হয়তো পরবর্তীতে  তা ছাপা হয়নি।

এছাড়া যাদের নাম এই বিবৃতিতে যুক্ত ছিল বিষয়টি নিয়ে বিতর্ক তৈরী হওয়ায় তাদের অনেকেই  অরগানাইজারদের সাথে মতবিরোধে চলে গেছেন।কেননা উক্ত বিবৃতিতে অপ্রাসঙ্গিকভাবেই একটি দেশের গণতন্ত্র, নির্বাচন ইত্যাদি নিয়ে কথা বলা হয়েছিল। নোবেল বিজয়ী হিসেবে তারা স্বাধীন দেশের গণতন্ত্র ও রাজনৈতিক বিষয়ে কথা বলা সমীচীন নয় বলে মনে করে নিজেদের অবস্থান থেকে সরে আসেন।

অন্যদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিবৃতিটিকে চ্যালেঞ্জ করে বিশ্বেনেতাদের তদন্ত করতে বাংলাদেশে আসার আহ্বান জানান। এতে ঘাবড়ে যান অরগানাইজাররা। বিশ্বনেতারা যদি সত্যি ইউনূসের পক্ষে পরীক্ষা-নিরীক্ষা করতে বাংলাদেশে আসতেন তাহলে কেঁচো খুড়তে শাপ বেরিয়ে আসবে, তাই ঘোষণা দিয়েও তা আর নিউ ইয়র্ক টাইমসে ছাপা হয়নি বলে মনে করছেন বিশ্লেষকরা।

Share This Article


নরেন্দ্র মোদি প্রথম বিদেশ সফরে যে দেশে যাবেন

ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি তৈরি করে দেব : প্রধানমন্ত্রী

আশা যোগাচ্ছে নেপালের বিদ্যুৎ

নতুন সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান

চট্টগ্রাম বন্দরে প্রথম বিদেশি অপারেটরের কার্যক্রম শুরু

প্রতিরক্ষা খাতে বাংলাদেশকে সহযোগিতা কর‌তে চায় ইইউ

মোদিকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ প্রধানমন্ত্রীর

ভুটান থেকে জলবিদ্যুৎ আমদানি করতে আগ্রহী বাংলাদেশ: প্রধানমন্ত্রী

দেশের অর্থনৈতিক সংকট ও বাজেট নিয়ে বিএনপির মাঠ গরম করার পরিকল্পনা সফল হবে কি?

খালেদা জিয়াও কালো টাকা সাদা করেছেন: ওবায়দুল কাদের

টানা তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হিসেবে মোদীর শপথ আজ

‘প্রাণিসম্পদ ও মৎস্য সেক্টরের উন্নয়ন ছাড়া স্মার্ট বাংলাদেশ সম্ভব নয়’