মান বেড়েছে ঢাকার বাতাসের

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১১:৩৬, সোমবার, ৪ সেপ্টেম্বর, ২০২৩, ২০ ভাদ্র ১৪৩০

মান বেড়েছে ঢাকার বাতাসের। সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউ এয়ার এর প্রকাশিত তালিকায় এমন চিত্র দেখা গেছে। মূলত বৃষ্টির কারণেই মান বেড়েছে। 

বৃষ্টির কারণে ঢাকার বায়ুমানে কিছুটা স্বস্তি ফিরে এসেছে। আজ সোমবার, বেলা ১১টায় বায়ু দূষণের শহরের তালিকায় ৯০ স্কোর নিয়ে ঢাকার অবস্থান রয়েছে ১৭ নম্বরে। যদিও চলতি বছরের শুরু থেকে জুন পর্যন্ত বায়ু দূষণের শীর্ষে ছিল ঢাকা।

তবে আজ সকাল ৮টা ৩৩ মিনিটে এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) অনুযায়ী ঢাকা ছিল ৮ নম্বর স্থানে, স্কোর ছিল ১২৯। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে এ মানে উন্নতি হয়।

বেলা ১১টায় বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় ১৭০ স্কোর নিয়ে মালয়েশিয়ার কুচিং শীর্ষে অবস্থান করছে। ১৫৭ স্কোর নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে সংযুক্ত আরব আমিরাতের দুবাই। তৃতীয় স্থানে রয়েছে কুয়েত সিটি কুয়েত। শহরটির স্কোর ১৫৬। আর ১৫২ স্কোর নিয়ে চর্তুথ স্থানে পাকিস্তানের লাহোর এবং পঞ্চমে রয়েছে চীনের বেইজিং, স্কোর ১৪৯।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউ এয়ার এ তালিকা প্রকাশ করে থাকে প্রতিনিয়ত।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়; আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তাকে ‘অস্বাস্থ্যকর’ বায়ু বলে মনে করা হয়।

২০১ থেকে ৩০০-এর মধ্যে থাকা একিউআই স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেয়া হয়ে থাকে। এদিকে ৩০১ থেকে ৪০০-এর মধ্যে থাকা একিউআই ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়, যা নগরের বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

সাধারণত একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে; যেমন: বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে থাকে। এটা সব বয়সী মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।

বিষয়ঃ আবহাওয়া

Share This Article


ঔদ্ধত্যপূর্ণ আচরণ কারণে নারী কাউন্সিলর বরখাস্ত

গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে রাজধানীতে স্বস্তি

শিগগিরই নতুন শিডিউলে চলবে মেট্রোরেল

অভিজাত এলাকায় অভিজাত ময়লা পেয়েছি: মেয়র আতিক

চিত্রনায়ক সোহেল চৌধুরী হত্যা মামলায় ৩ জনের যাবজ্জীবন, ৬ জনকে খালাস

আফতাবনগরে গরুর হাট বসানো যাবে না: হাইকোর্ট

মিল্টন সমাদ্দারের অ্যাকাউন্টে কত টাকা, জানালেন ডিবিপ্রধান

শাহজালাল বিমানবন্দরে ৩ ঘণ্টা করে বন্ধ থাকবে ফ্লাইট ওঠানামা

বস্তিবাসীর গরমে স্বস্তি দিতে ৯ ‘কুলিং জোন’ হচ্ছে: মেয়র আতিক

ডিএনসিসির সঙ্গে চীনের আনহুই প্রদেশের সমঝোতা স্মারক

থার্ড টার্মিনালের বাউন্ডারি ভেঙে ঢুকে গেল বাস, প্রকৌশলী নিহত

মার্কিন সিনাবন বেকারি ঢাকায়