উদ্বেগেও উৎফুল্ল: সুশীলদের সংগীতে বিএনপির নিদ্রা ভঙ্গ!

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৪:৩৭, শনিবার, ৩০ জুলাই, ২০২২, ১৫ শ্রাবণ ১৪২৯

করোনা সংকট, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, আমদানি থেকে রপ্তানি কম হওয়াসহ নানা কারণে গত কয়েক মাস থেকে দেশের বাজারে ডলারের সংকট দেখা দিয়েছে। এতে নিত্য পণ্য আমদানিতে হিমশিম খেতে হচ্ছে সরকারকে। এমতবস্থায় সংকট নিরসণে সরকার বিলাসী পণ্য আমদানিতে নিষেধাজ্ঞাসহ নানান পদক্ষেপ নিয়েছে, যদিও এই সংকটকে রাজনীতিতে কাজে লাগানোর চেষ্টা করছেন কিছু বুদ্ধিজীবী। আর তাদের মুখের বুলিগুলোই বিএনপি নেতারা আওড়াচ্ছেন বলে মনে করছেন বিশ্লেষকরা।

জানা যায়, রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের কারণে আন্তর্জাতিক বাজারে গ্যাস সংকট দেখা দিয়েছে। আর হঠাৎ করে সৌদি আরব জ্বালানি উৎপাদন কমিয়ে দেওয়ায় সংকট তৈরি হয়েছে তেলেও। এমতবস্থায় আন্তর্জাতিক বাজারে হু হু করে বাড়ছে জ্বালানী পণ্যের দাম। তাই সরকার বিদ্যুৎ ও জ্বালানি যাতে কম খরচ হয় এমন নির্দেশনা জারি করে, জ্বালানি দিয়ে উৎপাদিত বিদ্যুৎ কেন্দ্রগুলো আপাতত বন্ধ রেখেছে। এতে সাময়িক ভাবে লোডশেডিংয়ে পড়েছে সাধারণ মানুষ।

এছাড়া চীন-জাপানসহ দুই একটি দেশ ছাড়া  বাংলাদেশসহ বিশ্বের সবকটি দেশেই ডলার সংকটও তৈরি হয়েছে।ফলে জ্বালানি আমদানিতে  সাময়ীকভাবে লাগাম টানতে হচ্ছে ।তবে এটাতে হতাশ হওয়ার কিছু নেই। এটা শুধু বাংলাদেশের সংকট নয়, আন্তর্জাতিক সংকট।রাশিয়া ইউক্রেইন যুদ্ধ বা  সংকট চিরস্থায়ী নয়।হয়তো কিছুটা দীর্ঘস্থায়ী হতে পারে।তবে যেকোনো সঙ্কট দীর্ঘস্থায়ী হতে থাকলে সেটির বিকল্প সমাধানের পথও তৈরী হয় বলে মনে করছেন বিশ্লেষকরা।

কিন্তু চলমান সংকট নিয়ে দেশের সুশীল খ্যাত একশ্রেণীর বুদ্ধিজীবীগণ সঙ্কট সমাধানে কোনো পরামর্শ না দিয়ে যেন উল্টো এই সংকট নিয়ে মজা করতে শুরু করেছেন, সরকারের বিরোধিতার ছলে। সঙ্কটকে তারা নানা ভাবে ব্যবহারের চেষ্টা করছেন।

অন্যদিকে, দীর্ঘদিন  বিএনপিসহ কিছু সরকারবিরোধী গোষ্ঠী রাজনীতির বাইরে থাকলেও চলমান সংকটে সুশীল খ্যাত সেই বুদ্ধিজীবীদের বক্তব্য নিয়ে  হৈ হুল্লোড় শুরু করেছেন। সাময়িক এই সংকটকে কাজে লাগিয়  তারা মানুষের মধ্যে আতঙ্ক সৃষ্টি করার চেষ্টা করছেন। এদের সহযোগীতা করছে সরকার বিরোধী কয়েকটি গণমাধ্যমও। তারা প্রমাণ করার চেষ্টা করছেন দেশে শ্রীলঙ্কার মতো সংকট তৈরি হবে, যদিও আইএমএফ,বিশ্বব্যাঙ্কসহ আন্তর্জাতিক অর্থনৈতিক কোনো সংস্থাই বাংলাদেশকে নিয়ে এধরনের কোনও শঙ্কা প্রকাশ করেননি।

বিশেষজ্ঞরা বলছেন, মূলত চলমান পরিস্থিতির সুবিধা নেওয়ার চেষ্টা করছেন কিছু সংখ্যক সুশীল। তারা বিএনপিকে বিভিন্ন অসত্য তথ্য দিয়ে উস্কে দেওয়ার চেষ্টা করছেন। আর তাদের দেওয়া থিউরিগুলোই কোনরূপ বিশ্লেষণ ছাড়াই মানুষের সামনে তুলে ধরছেন বিএনপি নেতারা।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article


প্রধানমন্ত্রীর সৌদি আরব ও গাম্বিয়া সফর বাতিল

মুক্তিযুদ্ধের ইতিহাসে এক অবিস্মরণীয় দিন ১৭ এপ্রিল

দেশজুড়ে বইছে তাপপ্রবাহ, গরম আরও বাড়ার আভাস

মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

মুজিবনগর দিবসে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী

ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

বৃষ্টি হলেও কমছে না গরম

টেস্ট পরীক্ষার নামে বাড়তি ফি নেয়া যাবে না: শিক্ষামন্ত্রী

বিশ্ববিদ্যালয়গুলোতে যুগোপযোগী কারিকুলাম প্রণয়ন করতে হবে

অনিবন্ধিত অনলাইনের বিরুদ্ধে পদক্ষেপ নেবো: তথ্য প্রতিমন্ত্রী

পণ্যের দাম ঠিক রাখতে নেয়া হচ্ছে বিকল্প ব্যবস্থা: প্রতিমন্ত্রী

বিশ্ববিদ্যালয়গুলোতে যুগোপযোগী কারিকুলাম প্রণয়ন করতে হবে