পুতিনের ‘নিজস্ব’ বাহিনী নিয়ে বিস্ফোরক তথ্য দিল যুক্তরাজ্য

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৬:০০, শুক্রবার, ২৯ জুলাই, ২০২২, ১৪ শ্রাবণ ১৪২৯

পুতিনের নিজস্ব সেনা’ নামে পরিচিত স্বনিয়ন্ত্রিত সামরিক বাহিনী ওয়াগনার গ্রুপ নিয়ে বিস্ফোরক তথ্য দিয়েছে যুক্তরাজ্য। ইউক্রেন যুদ্ধে রাশিয়ার পদাতিক বাহিনী একটি বড় সংকটের সম্মুখীন হওয়ায় ওয়াগনার গ্রুপকে সম্ভবত পূর্বাঞ্চলের সম্মুখ যুদ্ধের দায়িত্ব দেওয়া হয়ে থাকতে পারে ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের গোয়েন্দা বিভাগ শুক্রবারের নিয়মিত ব্রিফিংয়ে জানিয়েছে। খবর বার্তা সংস্থা এএফপির।

যুক্তরাজ্য টুইটারে একটি নিয়মিত গোয়েন্দা বুলেটিনে জানিয়েছে, ইউক্রেনে  সম্মুখযুদ্ধে অংশগ্রহণ ওয়াগনার গ্রুপের জন্য একটি বড় ধরনের পরিবর্তন বলেই মনে হচ্ছে।

২০১৫ সাল থেকে গ্রুপটি যেসব মিশনে অংশ গ্রহণ করেছিল তা ছিল রাশিয়ার নিয়মিত বাহিনীর চেয়ে আলাদা।

তবে ইউক্রেনে ওয়াগনার গ্রুপ রাশিয়ার জন্য তাৎপর্যপূর্ণ কোনো পার্থক্য আনতে পারবে না বলেই মনে করছে ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয়।

এর আগে ইউক্রেনে ওয়াগনার গ্রুপের সক্রিয় থাকার খবর সরাসরিই উল্লেখ করা হয়েছিল রুশ গণমাধ্যমে।

বুধবার রাশিয়ার সবচেয়ে জনপ্রিয় টেলিভিশন চ্যানেল রোশিয়া-ওয়ানের সন্ধ্যার নিউজ বুলেটিনে স্বীকার করা হয়েছে যে ওয়াগনার গ্রুপের যোদ্ধারা ইউক্রেন যুদ্ধে জড়িত আছে।

দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম সবসময়ই পরোক্ষভাবে গ্রুপটিকে উল্লেখ করেছে বা সম্পূর্ণভাবে উল্লেখ করা এড়িয়ে গেছে। কিন্তু তারা এখন সেই ট্যাবু ভেঙেছে বলেই মনে হচ্ছে।

চ্যানেলটির যুদ্ধবিষয়ক সংবাদদাতা ইয়েভজেনি পডুবনি পূর্ব ইউক্রেনের একটি পাওয়ার স্টেশনের ধ্বংসাবশেষ থেকে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে। ওই সাইটটি ওয়াগনার প্রাইভেট মিলিটারি কোম্পানির বিশেষজ্ঞরা মুক্ত করেছে বলে প্রতিবেদনে জানান পডুবনি।

এই প্রথম রাশিয়ার কোনো রাষ্ট্রীয় গণমাধ্যমের প্রতিবেদক ইউক্রেনে গ্রুপটির সক্রিয় হওয়ার খবর সরাসরি উল্লেখ করল বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে।

ওই গ্রুপটি গত বছর ধরে ইউক্রেন, সিরিয়া ও আফ্রিকার দেশগুলোতে সক্রিয় রয়েছে। তাদের বিরুদ্ধে অব্যাহতভাবে যুদ্ধাপরাধ ও মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ উঠেছে বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে। 

Share This Article


আইসিইউতে তরুণীকে ধর্ষণ

সৌদি আরবে একদিনে সাতজনের শিরশ্ছেদ

মালিতে সেতু থেকে নদীতে পড়ল বাস, নিহত ৩১

ইউক্রেনে সেনা পাঠানোর পরিকল্পনা অস্বীকার ন্যাটোর

গাজার এক-চতুর্থাংশ মানুষ দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে: জাতিসংঘ

রাখাইনে ৮০ জান্তা সৈন্যকে হত্যার দাবি আরাকান আর্মির

এবার ন্যাটোর সঙ্গে সরাসরি যুদ্ধের হুমকি রাশিয়ার

ট্র্রাম্পের জয়ের আভাস, কপালে চিন্তার ভাঁজ জেলেনস্কির

কানাডায় ভারতীয় কূটনীতিকদের ‘হুমকি ও ভয়’ দেখানো হয়েছে: জয়শঙ্কর

‘কে আমাকে বাবা বলে ডাকবে?’

আগামী সোমবারের মধ্যে গাজায় যুদ্ধবিরতির আশা বাইডেনের

ভারতীয় কফ সিরাপে শিশুমৃত্যু: উজবেকিস্তানে ২৩ জনের জেল-জরিমানা