বন্যা পূর্বাভাসের তথ্য বিনিময় করবে বাংলাদেশ-নেপাল

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:৪৩, শুক্রবার, ২৯ জুলাই, ২০২২, ১৪ শ্রাবণ ১৪২৯

বন্যা পূর্বাভাসের জন্য তথ্য বিনিময় করার বিষয়ে একমত হয়েছে বাংলাদেশ ও নেপাল। পাশাপাশি অভিন্ন নদীগুলোর অববাহিকা ব্যবস্থাপনায় যৌথ প্রকল্প নেওয়ার ওপরই গুরুত্ব দিয়েছে দুই দেশ।

নেপালের কাঠমান্ডুতে অনুষ্ঠিত পানিসম্পদ ব্যবহার এবং বন্যা ও বন্যার ক্ষতি প্রশমন সংক্রান্ত বাংলাদেশ-নেপাল জয়েন্ট এপপার্ট কমিটির (জেইসি) ষষ্ঠ সভায় এসব আলোচনা হয়েছে। নেপালের বাংলাদেশ দূতাবাস সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়েছে, সভায় বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন পানিসম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কবির বিন আনোয়ার। নেপালের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন দেশটির জ্বালানি, পানিসম্পদ ও সেচ মন্ত্রণালয়ের সচিব সাগর কুমার রাই।

বৈঠকে এ অঞ্চলে পানিসম্পদের উন্নততর ব্যবস্থাপনায় যৌথ সহযোগিতা সংক্রান্ত বিষয়ে আলোচনা হয়। এ ছাড়া দুই দেশের পানিসম্পদের সুষ্ঠু ব্যবহার, বন্যা ও বন্যার ক্ষতি প্রশমনে কার্যক্রম নেওয়ার জন্য আগামী সেপ্টেম্বরে ঢাকায় জয়েন্ট টেকনিক্যাল স্টাডি টিমের (জেটিএসটি) প্রথম সভা হবে। ওই বৈঠকের পরই ঢাকায় জেইসির পরবর্তী বৈঠক হবে।

এই বৈঠকের পরে কবির বিন আনোয়ার তাঁর প্রতিনিধি দল নিয়ে নেপালের জ্বালানি, পানিসম্পদ ও সেচমন্ত্রী পমকা ভুসালের সঙ্গে দেখা করেন। সফরকালে প্রতিনিধি দলটি নেপালে কয়েকটি জলবিদ্যুৎ কেন্দ্র পরিদর্শন করবে।

Share This Article


শিক্ষার্থীদের আমি রাজাকার বলিনি, বক্তব্য বিকৃত করা হয়েছে

পুলিশকে মেরে যারা ঝুলিয়ে রেখেছিল সবার পরিচয় পেয়েছি: হারুন

‘ট্রেন চলাচলের বিষয়ে এখনো সিদ্ধান্ত নেওয়া হয়নি’

সহিংসতা-নাশকতার অভিযোগে ২০১ মামলায় গ্রেপ্তার ২২০৯

মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী

ক্ষতিগ্রস্ত মিরপুর ১০ নম্বর মেট্রোরেল স্টেশন পরিদর্শন করলেন প্রধানমন্ত্রী

পোশাক কারখানা খুলছে আজ

দূরপাল্লার বাস চলবে, ট্রেন নিয়ে সিদ্ধান্ত নেই

আজ খুলছে সরকারি-বেসরকারি অফিস

যেসব বিভাগে ভারি বৃষ্টির পূর্বাভাস

কোটা সংস্কারের দাবি যৌক্তিক: আরেফিন সিদ্দিক

৪ ঘণ্টায়ও নেভেনি বিটিভির আগুন