‘শেখ হাসিনা তাঁতপল্লি’ দেশের মানুষের স্বপ্ন বাস্তবায়ন করবে: পাটমন্ত্রী

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৫:২৫, বৃহস্পতিবার, ২৮ জুলাই, ২০২২, ১৩ শ্রাবণ ১৪২৯

বস্ত্র ও পাট মন্ত্রণালয় এ অঞ্চলে নতুন কর্মসংস্থানের সুযোগ তৈরি করতে পদ্মা সেতুর জাজিরা প্রান্তে মাদারীপুর জেলার শিবচর উপজেলায় ১২০ একর জমির উপর ‘শেখ হাসিনা তাঁতপল্লি’ স্থাপন করছে।

বৃহস্পতিবার দুপুরে মাদারীপুর জেলার শিবচর উপজেলায় ‘শেখ হাসিনা তাঁতপল্লি’ স্থাপন কার্যক্রম পরিদর্শনকালে তিনি একথা বলেন। এ সময় জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চেীধুরী, বস্ত্র ও পাট সচিব মো. আব্দুর রউফ, বাংলাদেশ তাঁত বোর্ডের চেয়ারম্যান মো. রেজাউল করিম, বস্ত্র অধিদপ্তরের মহাপরিচালক মো. নূরুজ্জামানসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

মন্ত্রী বলেন, “‘শেখ হাসিনা তাঁতপল্লি” প্রকল্পটির আওতায় তাঁতিদের কাপড় বোনা থেকে শুরু করে সব ধরনের সুবিধা দেওয়া হবে। তাঁতিদের জন্য থাকবে আবাসিক ভবন, তাঁত শেড, ডরমেটরি, রেস্ট হাউস, সাইবার ক্যাফে ও বিদ্যুতের উপকেন্দ্র। তাঁতপল্লিতেই সপ্তাহে দুই দিন তাঁতপণ্যের হাট বসানোর পরিকল্পনা রয়েছে। সে হাটে সুতাসহ সবধরনের কাঁচামাল বিক্রয় ও প্রদর্শন করা হবে। তাঁতের কাপড় বোনা থেকে শুরু করে পোশাক তৈরি ও বিক্রি পর্যন্ত সব ব্যবস্থাই করা হবে।’ 

তিনি বলেন, ‘তাঁত শিল্প বাঙালি জাতির ঐতিহ্য। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার এই শিল্পকে আধুনিক ও বিশ্বমানের করে গড়ে তুলতে কাজ করছে। তাঁতিদের ভাগ্যোন্নয়নে নানামুখী পরিকল্পনা প্রণয়ন করে আত্মকর্মসংস্থানের সুযোগ সৃষ্টি, দারিদ্র বিমোচনসহ আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন ঘটানো বর্তমান সরকারের মূল লক্ষ্য।’

মন্ত্রী আশা প্রকাশ করেন, শেখ হাসিনা তাঁতপল্লি এ শিল্পকে আধুনিকায়ন করার মাধ্যমে তাঁত শিল্পের অতীত ঐতিহ্যকে বিশ্বব্যাপী তুলে ধরতে সহয়তা করবে । 

এরপর তিনি শিবচরে বস্ত্র অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন ‘শেখ হাসিনা টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ’ নির্মাণ প্রকল্প পরিদর্শন করেন।

Share This Article


আমরা মাথা উঁচু করে বিশ্ব দরবারে এগিয়ে যাবো: প্রধানমন্ত্রী

ভাষা আন্দোলনের ইতিহাস থেকে বঙ্গবন্ধুকে মুছে ফেলার চেষ্টা হয়েছিল: প্রধানমন্ত্রী

উপজেলা নির্বাচনে প্রার্থীরা কত ব্যয় করতে পারবেন জানালো ইসি

বাংলাদেশকে পেঁয়াজ দিতে নীতিগত সম্মতি দিয়েছে ভারত: বাণিজ্য প্রতিমন্ত্রী

তিউনিসিয়া উপকূলে মারা যাওয়া ৮ বাংলাদেশির পরিচয় মিলেছে

বাংলাদেশ-স্পেন সম্পর্ক চমৎকার: রাষ্ট্রপতি

রোজার আগেই কমলো সয়াবিন তেলের দাম

একুশে পদক পেলেন ২১ বিশিষ্টজন

সন্ধ্যা থেকে বন্ধ থাকবে যেসব সড়কে যান চলাচল

আয়ানের মৃত্যুর রিপোর্ট মনঃপূত হয়নি হাইকোর্টের, নতুন কমিটি

প্রধানমন্ত্রীর সাহসী কূটনীতির বহি:প্রকাশ ঘটেছে মিউনিখ নিরাপত্তা সম্মেলনে!

কেন্দ্রীয় শহীদ মিনারে কোনো থ্রেট নেই: র‍্যাব ডিজি