সৌদি সফরে যাচ্ছেন বাইডেন, বৈঠক করবেন যুবরাজের সঙ্গে

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৩:৪৬, বুধবার, ১৫ জুন, ২০২২, ১ আষাঢ় ১৪২৯

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সৌদি আরব সফরের তথ্য নিশ্চিত করেছে হোয়াইট হাউস। আগামী মাসে অনুষ্ঠিতব্য এই সফরে তিনি সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের (এমবিএস) সঙ্গে বৈঠকও করবেন।

স্থানীয় সময় মঙ্গলবার (১৪ জুন) সৌদি আরব-সহ মধ্যপ্রাচ্যে মার্কিন প্রেসিডেন্টের প্রথম এই সফরের বিবরণ হোয়াইট হাউস নিশ্চিত করে বলে জানিয়েছে সংবাদমাধ্যম আলজাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, সাম্প্রতিক সপ্তাহগুলোতে মধ্যপ্রাচ্যে ওয়াশিংটনের গুরুত্বপূর্ণ মিত্র সৌদি আরবসহ ইসরায়েলে বাইডেনের সম্ভাব্য সফর নিয়ে মার্কিন গণমাধ্যমগুলোতে প্রতিবেদন প্রকাশিত হয়। বেশ কয়েক দফায় প্রকাশিত এমন প্রতিবেদনের কোনোটিই এতোদিন নিশ্চিত করেনি বাইডেন প্রশাসন।

তবে মঙ্গলবারই বাইডেনের সৌদি সফর নিশ্চিত করেন মার্কিন কর্মকর্তারা। এদিন বাইডেন প্রশাসন জানায়, আগামী ১৩ থেকে ১৬ জুলাইয়ের মধ্যে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে বাইডেনের সফর অনুষ্ঠিত হবে। সৌদির পাশাপাশি বাইডেন সেসময় ইসরায়েল এবং ফিলিস্তিনের অধিকৃত পশ্চিম তীরও পরিদর্শন করবেন।

আলজাজিরা বলছে, সফরে সৌদি আরবে অবস্থানের সময় প্রেসিডেন্ট বাইডেন সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গেও বৈঠক করবেন। তবে ২০১৮ সালে তুরস্কে মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টের কলামিস্ট এবং সৌদি রাজপরিবারের কঠোর সমালোচক জামাল খাশোগির হত্যাকাণ্ডে সম্পৃক্ততার দায় মার্কিন গোয়েন্দারা সরাসরি মোহাম্মদ বিন সালমানের ওপর চাপায়। এর জেরে সৌদিকে ‘পারিয়াহ’ বা অস্পৃশ্য রাষ্ট্রে পরিণত করা হয়।

২০১৮ সালের ২ অক্টোবর ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটের ভেতরে দেশটির এজেন্টদের হাতে হত্যাকাণ্ডের শিকার হন খাশোগি। নিজের বিয়ের জন্য প্রয়োজনীয় কাগজপত্র তুলতে তিনি সেখানে গিয়েছিলেন। ৫৯ বছর বয়সী এই সাংবাদিক ছিলেন সৌদি সরকারের বিভিন্ন নীতি ও রাজপরিবারের কঠোর সমালোচক।

সৌদি কর্মকর্তারা প্রাথমিকভাবে দাবি করেছিলেন, খাশোগি সৌদি কনস্যুলেট ভবন ছেড়ে গেছেন, কিন্তু জনসাধারণের চাপের কারণে পরে তাকে হত্যার কথা স্বীকার করে দেশটি। ২০১৯ সালে জাতিসংঘের একটি তদন্তে বলা হয়, খাশোগির হত্যা একটি ‘পূর্বপরিকল্পিত বিচারবহির্ভূত হত্যাকাণ্ড’।

এদিকে জুলাইয়ের আসন্ন এই সফরের সময় প্রেসিডেন্ট বাইডেন সৌদির তেল উৎপাদন ব্যাপকভাবে বাড়ানোর চেষ্টা করবেন বলে আশা করা হচ্ছে। কারণ রাশিয়া ইউক্রেন যুদ্ধের প্রভাব যুক্তরাষ্ট্রেও বেশ ভালোভাবে পড়েছে এবং পেট্রোলের দাম কমানোর উপায় খুঁজে বের করার চেষ্টা করছেন জো বাইডেন।

এছাড়া যুক্তরাষ্ট্রে মুদ্রাস্ফীতি বেড়ে যাওয়ায় তার প্রভাব আসন্ন মধ্যবর্তী কংগ্রেস নির্বাচনে ডেমোক্র্যাটিক পাার্টির ফলাফলে পড়তে পারে বলে আশঙ্কা রয়েছে।

মঙ্গলবার এক বিবৃতিতে হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কারিন জিন-পিয়েরে বলেছেন, জেদ্দায় অবস্থানকালীন প্রেসিডেন্ট বাইডেন উপসাগরীয় সহযোগিতা পরিষদ (জিসিসি) এবং মিশর, ইরাক ও জর্ডানকে নিয়ে একটি বৈঠকে যোগ দেবেন।

তিনি আরও বলেন, সৌদি নেতৃত্বের সঙ্গে বৈঠকের সময় মার্কিন প্রেসিডেন্ট ‘বিভিন্ন দ্বিপাক্ষিক, আঞ্চলিক এবং বৈশ্বিক বিষয় নিয়ে আলোচনা করবেন’। এছাড়া সেখানে ইয়েমেনে হুথি বিদ্রোহীদের বিরুদ্ধে চলমান যুদ্ধ নিয়েও আলোচনা হবে।

কারিন বলেন, জো বাইডেন ‘নতুন ও প্রতিশ্রুতিবদ্ধ অবকাঠামো এবং জলবায়ু পরিবর্তন রোধে উদ্যোগ-সহ আঞ্চলিক অর্থনৈতিক ও নিরাপত্তা সহযোগিতা সম্প্রসারণের উপায় নিয়েও আলোচনা করবেন। একইসঙ্গে ইরানের হুমকি রোধ করা, মানবাধিকারের অগ্রগতি এবং বিশ্বব্যাপী জ্বালানি ও খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার বিষয়টিও আলোচনায় স্থান পাবে।’

পরে কারিন জিন-পিয়েরে সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে প্রেসিডেন্ট বাইডেনের বৈঠকের বিষয়ে সিনিয়র এক মার্কিন কর্মকর্তার মন্তব্য নিশ্চিত করেন। তিনি বলেন, ‘হ্যাঁ, আমরা আশা করতে পারি প্রেসিডেন্ট বাইডেন ক্রাউন প্রিন্সের সঙ্গে দেখা করবেন।’

Share This Article

আমন্ত্রিত সাংবাদিকদের পিটিয়ে বিএনপি বিএনপির গণতন্ত্র চর্চা!

শেখ হাসিনাকে আবারো ক্ষমতায় আনবে জনগণ: কামরুল ইসলাম

প্রথম আলো’র অসত্য সংবাদ পরিবেশন : এডিটরস গিল্ড ও ঢাবি শিক্ষক সমিতির তীব্র নিন্দা

৬৫ বছরের মধ্যে সর্বোচ্চ মুদ্রাস্ফীতি পাকিস্তানে

শিশু নির্যাতনের অভিযোগে গ্রেপ্তার শামসুজ্জামান : পররাষ্ট্র মন্ত্রণালয়

বিএনপির সঙ্গে দূরত্ব বাড়ছে গণতন্ত্র মঞ্চের

‘শহরের ভেতরে নৌপথ যোগাযোগ উপযোগী হলে সড়কে যানজট কমবে’

নেদারল্যান্ডসের সঙ্গে অর্থনৈতিক সহযোগিতা জোরদার করতে চায় বাংলাদেশ

সোনার দাম ফের বাড়ল, ভরি লাখ ছুঁই ছুঁই

বাংলাদেশ মাছ-মাংসে স্বয়ংসম্পূর্ণ: প্রাণিসম্পদমন্ত্রী

শিশুর হাতে ১০ টাকা দিয়ে নিজের মতো খবর সাজিয়েছেন প্রথম আলোর সাংবাদিক

রাজনীতিতে উল্টো হাওয়া, বিএনপি এখন ভারতমুখী !

শওকত মাহমুদের পথে আছেন বিএনপির আরও অনেক রাঘববোয়াল!

প্রবাসে ভিপি নুরের জমজমাট ‘পদ বাণিজ্য’ ও ফান্ড কালেকশন!

বিএনপির ভোট বর্জনের তিক্ত ইতিহাস : দ্বাদশ নির্বাচন আদৌ বর্জন করবে কি দলটি?

গুরুত্ব বেড়েছে বাংলাদেশের, নির্বাচনেও পাশে থাকতে চায় ৩ 'সুপার পাওয়ার' দেশ

ভারতের পাতানো ফাঁদে বিএনপি!

যে কোন পদক্ষেপ নিতে নির্ভীক শেখ হাসিনা ক্ষমতায় আসবেন চতুর্থ মেয়াদে : ব্লুমবার্গ

ভারত ইস্যুতে বিভক্ত বিএনপির নীতি নির্ধারকরা

প্রথম আলোর 'মিস ইনফরমেশন':ভুল স্বীকার যথেষ্ট কি?


মার্কিন নাগরিকদের দ্রুত রাশিয়া ছাড়ার আহ্বান

পাকিস্তানে আটা নিতে গিয়ে পদদলিত হয়ে নিহত ৫

বিশ্ব করোনা: কমেছে শনাক্ত-মৃত্যু

অফিসের চেয়ার নিয়ে দ্বন্দ্ব, সহকর্মীকে গুলি

যুক্তরাষ্ট্রে দুই হেলিকপ্টারের মুখোমুখি সংঘর্ষ, বহু হতাহত

শ্বাসযন্ত্রের সংক্রমণ নিয়ে হাসপাতালে ভর্তি পোপ ফ্রান্সিস

ফের ইমরানের বিরুদ্ধে জামিন অযোগ্য পরোয়ানা

পাকিস্তানে খাদ্য সংকটে দিশেহারা জনতা, মাঝরাস্তায় ট্রাক থামিয়ে আটা লুট

বিদেশিদের সম্পত্তি কেনা নিয়ে নতুন পরিকল্পনা সৌদির

সু চির এনএলডিকে বিলুপ্ত করল জান্তা সরকার

করোনা: বিশ্বজুড়ে দৈনিক মৃত্যু ও শনাক্ত বেড়েছে

কুরআন অবমাননায় ইরানের তীব্র নিন্দা