‘শ্রীলংকার উচিত চীনের সঙ্গে কথা বলা’

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ০৯:৪৮, বৃহস্পতিবার, ২৮ জুলাই, ২০২২, ১৩ শ্রাবণ ১৪২৯

ঋণ পুনর্গঠনের ব্যাপারে শ্রীলংকার চীনের সঙ্গে কথা বলা উচিত বলে মন্তব্য করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। বার্তা সংস্থা রয়টার্স বুধবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। আইএমএফের কাছ থেকে অর্থনৈতিক সংকটে নিমজ্জিত শ্রীলংকা ঋণ চাওয়ার পর ওয়াশিংটনভিত্তিক সংস্থাটি এই প্রস্তাব দিয়েছে।

 

আইএমএফ জানায়, শ্রীলংকার উচিত দ্বিপাক্ষিক ঋণদাতা চীনের সঙ্গে ঋণ পুনর্গঠন নিয়ে আলোচনা শুরু করা। এ ব্যাপোরে আইএমএফের এশিয়া ও প্যাসিফিক বিভাগের পরিচালক কৃষ্ণা শ্রীনিবাসন রয়টার্সকে বলেন, চীন একটি বড় ঋণদাতা দেশ।  শ্রীলংকার ঋণ পুনর্গঠনের বিষয়ে চীনের সঙ্গে সক্রিয়ভাবে আলোচনা করা উচিত।

ভারত মহাসাগরের দ্বীপটি কয়েক দশকের মধ্যে তার সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সংকটের সঙ্গে লড়াই করছে। অবশ্য তীব্র অর্থনৈতিক সংকটে জর্জরিত শ্রীলংকার নতুন প্রেসিডেন্টকে গত শুক্রবার সহায়তার প্রস্তাব দিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

শি জিনপিং এক বার্তায় বলেন, তিনি বিশ্বাস করেন শ্রীলংকা অর্থনৈতিক ও সামাজিক পুনর্গঠনের দিকে এগিয়ে যেতে সক্ষম হবে।  তিনি বলেন, ‘প্রেসিডেন্ট বিক্রমাসিংহে এবং শ্রীলংকার জনগণকে তাদের প্রচেষ্টায় আমার সাধ্যমত সমর্থন ও সহায়তা দিতে প্রস্তুত’।

চীনের কাছে শ্রীলংকার অন্তত ৫ বিলিয়ন ডলার ঋণ রয়েছে। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের মতে, ভারতের কাছে ৩.৮ বিলিয়ন মার্কিন ডলার এবং জাপানের কাছে কমপক্ষে ৩.৫ বিলিয়ন মার্কিন ডলার এবং অন্যান্য ধনী দেশের কাছে অন্তত ১ বিলিয়ন মার্কিন ডলার ঋণ রয়েছে শ্রীলংকার। 

Share This Article


ইমরান খানের দলকে নিষিদ্ধ করছে পাকিস্তান সরকার

দেশে দেশে কোটা ব্যবস্থা

আমি মারাও যেতে পারতাম: ট্রাম্প

গাজায় ইসরায়েলি বর্বরতা চলছেই, নিহত আরও ১৪১ ফিলিস্তিনি

প্রাণে বেঁচে ঈশ্বরের কাছে ট্রাম্পের কৃতজ্ঞতা প্রকাশ

যুক্তরাষ্ট্রে চলতি বছর ৩০২ বন্দুক হামলার ঘটনা

গাজায় গণহত্যার জন্য ইসরাইল ও যুক্তরাষ্ট্র দায়ী: মাহমুদ আব্বাস

ট্রাম্পকে হত্যার চেষ্টা করা হয়েছে: এফবিআই

পশ্চিমের সঙ্গে উত্তেজনার মধ্যেই ইংরেজির বিস্তার উত্তর কোরিয়ায়

হামলার ঘটনায় বাইডেনকেই দায়ী করছেন ট্রাম্পের সমর্থকরা

আমেরিকায় এমন সহিংসতার স্থান নেই, এটা ক্ষমা করা যায় না: বাইডেন

ডান কানে গুলিবিদ্ধ ট্রাম্প