‘শ্রীলংকার উচিত চীনের সঙ্গে কথা বলা’

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ০৯:৪৮, বৃহস্পতিবার, ২৮ জুলাই, ২০২২, ১৩ শ্রাবণ ১৪২৯

ঋণ পুনর্গঠনের ব্যাপারে শ্রীলংকার চীনের সঙ্গে কথা বলা উচিত বলে মন্তব্য করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। বার্তা সংস্থা রয়টার্স বুধবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। আইএমএফের কাছ থেকে অর্থনৈতিক সংকটে নিমজ্জিত শ্রীলংকা ঋণ চাওয়ার পর ওয়াশিংটনভিত্তিক সংস্থাটি এই প্রস্তাব দিয়েছে।

 

আইএমএফ জানায়, শ্রীলংকার উচিত দ্বিপাক্ষিক ঋণদাতা চীনের সঙ্গে ঋণ পুনর্গঠন নিয়ে আলোচনা শুরু করা। এ ব্যাপোরে আইএমএফের এশিয়া ও প্যাসিফিক বিভাগের পরিচালক কৃষ্ণা শ্রীনিবাসন রয়টার্সকে বলেন, চীন একটি বড় ঋণদাতা দেশ।  শ্রীলংকার ঋণ পুনর্গঠনের বিষয়ে চীনের সঙ্গে সক্রিয়ভাবে আলোচনা করা উচিত।

ভারত মহাসাগরের দ্বীপটি কয়েক দশকের মধ্যে তার সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সংকটের সঙ্গে লড়াই করছে। অবশ্য তীব্র অর্থনৈতিক সংকটে জর্জরিত শ্রীলংকার নতুন প্রেসিডেন্টকে গত শুক্রবার সহায়তার প্রস্তাব দিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

শি জিনপিং এক বার্তায় বলেন, তিনি বিশ্বাস করেন শ্রীলংকা অর্থনৈতিক ও সামাজিক পুনর্গঠনের দিকে এগিয়ে যেতে সক্ষম হবে।  তিনি বলেন, ‘প্রেসিডেন্ট বিক্রমাসিংহে এবং শ্রীলংকার জনগণকে তাদের প্রচেষ্টায় আমার সাধ্যমত সমর্থন ও সহায়তা দিতে প্রস্তুত’।

চীনের কাছে শ্রীলংকার অন্তত ৫ বিলিয়ন ডলার ঋণ রয়েছে। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের মতে, ভারতের কাছে ৩.৮ বিলিয়ন মার্কিন ডলার এবং জাপানের কাছে কমপক্ষে ৩.৫ বিলিয়ন মার্কিন ডলার এবং অন্যান্য ধনী দেশের কাছে অন্তত ১ বিলিয়ন মার্কিন ডলার ঋণ রয়েছে শ্রীলংকার। 

Share This Article


বাংলাদেশের উন্নতি দেখে এখন লজ্জিত হই : পাকিস্তানের প্রধানমন্ত্রী

নেতানিয়াহুর পদত্যাগ চান ন্যান্সি পেলোসি

চীন সফরে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিংকেন

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে দ্বিমুখী নীতির অভিযোগ তুরস্কের

ইরানের সঙ্গে বাণিজ্য নিয়ে পাকিস্তানকে সতর্ক করল যুক্তরাষ্ট্র

উপপ্রতিরক্ষামন্ত্রী তিমুর ইভানভ

রাশিয়ায় দুর্নীতির অভিযোগে উপপ্রতিরক্ষামন্ত্রীকে গ্রেপ্তার

মার্কিন সিনেটে ইউক্রেন-ইসরায়েল সহায়তা বিল পাস

লোহিত সাগরে নৌকাডুবি, ৩৩ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু

বাংলাদেশের হিন্দু শরণার্থীদের ভারতের নাগরিকত্ব দেওয়া হবে: অমিত শাহ

ইউক্রেনকে ৬২ কোটি ডলারের সামরিক সহায়তা দেবে যুক্তরাজ্য

ইউক্রেনকে ৬২ কোটি ডলারের সামরিক সহায়তা দেবে যুক্তরাজ্য

বিশ্বে তীব্র গরমে বছরে ১৯ হাজার শ্রমজীবীর মৃত্যু