‘শ্রীলংকার উচিত চীনের সঙ্গে কথা বলা’

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ০৯:৪৮, বৃহস্পতিবার, ২৮ জুলাই, ২০২২, ১৩ শ্রাবণ ১৪২৯

ঋণ পুনর্গঠনের ব্যাপারে শ্রীলংকার চীনের সঙ্গে কথা বলা উচিত বলে মন্তব্য করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। বার্তা সংস্থা রয়টার্স বুধবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। আইএমএফের কাছ থেকে অর্থনৈতিক সংকটে নিমজ্জিত শ্রীলংকা ঋণ চাওয়ার পর ওয়াশিংটনভিত্তিক সংস্থাটি এই প্রস্তাব দিয়েছে।

 

আইএমএফ জানায়, শ্রীলংকার উচিত দ্বিপাক্ষিক ঋণদাতা চীনের সঙ্গে ঋণ পুনর্গঠন নিয়ে আলোচনা শুরু করা। এ ব্যাপোরে আইএমএফের এশিয়া ও প্যাসিফিক বিভাগের পরিচালক কৃষ্ণা শ্রীনিবাসন রয়টার্সকে বলেন, চীন একটি বড় ঋণদাতা দেশ।  শ্রীলংকার ঋণ পুনর্গঠনের বিষয়ে চীনের সঙ্গে সক্রিয়ভাবে আলোচনা করা উচিত।

ভারত মহাসাগরের দ্বীপটি কয়েক দশকের মধ্যে তার সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সংকটের সঙ্গে লড়াই করছে। অবশ্য তীব্র অর্থনৈতিক সংকটে জর্জরিত শ্রীলংকার নতুন প্রেসিডেন্টকে গত শুক্রবার সহায়তার প্রস্তাব দিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

শি জিনপিং এক বার্তায় বলেন, তিনি বিশ্বাস করেন শ্রীলংকা অর্থনৈতিক ও সামাজিক পুনর্গঠনের দিকে এগিয়ে যেতে সক্ষম হবে।  তিনি বলেন, ‘প্রেসিডেন্ট বিক্রমাসিংহে এবং শ্রীলংকার জনগণকে তাদের প্রচেষ্টায় আমার সাধ্যমত সমর্থন ও সহায়তা দিতে প্রস্তুত’।

চীনের কাছে শ্রীলংকার অন্তত ৫ বিলিয়ন ডলার ঋণ রয়েছে। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের মতে, ভারতের কাছে ৩.৮ বিলিয়ন মার্কিন ডলার এবং জাপানের কাছে কমপক্ষে ৩.৫ বিলিয়ন মার্কিন ডলার এবং অন্যান্য ধনী দেশের কাছে অন্তত ১ বিলিয়ন মার্কিন ডলার ঋণ রয়েছে শ্রীলংকার। 

Share This Article


ইসরাইল সরকার ২০২৩ সালে মানবাধিকার লঙ্ঘন করেছে : যুক্তরাষ্ট্র

সৌদি আরবে ভারী বৃষ্টি, ডুবে গেছে রাস্তা-ঘাট

বিশ্বজুড়ে বেড়েছে সামরিক ব্যয়, শীর্ষে যুক্তরাষ্ট্র

পশ্চিমের সাথে সরাসরি সংঘাতের হুঁশিয়ারি রাশিয়ার

পাকিস্তানে ইরানের প্রেসিডেন্ট

৩ দিনের সফরে ইরানের প্রেসিডেন্ট রাইসি পাকিস্তানে

২০২২ সালে মার্কিন নাগরিকত্ব পেয়েছেন ৬৬ হাজার ভারতীয়

মালদ্বীপের নির্বাচনে ভারতবিরোধী মুইজ্জুর দলের বিশাল জয়

মালদ্বীপে বড় জয়ের পথে ‌‘ভারতবিরোধী’ মুইজ্জুর দল

ইসরায়েলি গণহত্যাকে রাজনৈতিক সুরক্ষা দিচ্ছে যুক্তরাষ্ট্র : হামাস

গাজায় ইসরাইলি হামলায় একই পরিবারের ১৩ শিশুর মৃত্যু

ইসরায়েল-ইউক্রেনকে সহায়তায় বিল পাসে বৈশ্বিক সংকট বাড়বে: রাশিয়া