মিয়ানমারে অভ্যুত্থান বিরোধী চার কর্মীর মৃত্যুদণ্ড কার্যকর

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০১:১৩, সোমবার, ২৫ জুলাই, ২০২২, ১০ শ্রাবণ ১৪২৯

মিয়ানমারের চারজন অভ্যুত্থান বিরোধী কর্মীর মৃত্যুদণ্ড কার্যকর করেছে দেশটির সামরিক সরকার। দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটিতে ১৯৮০-এর পর প্রথম মৃত্যুদণ্ডের ব্যবহার হিসেবে রিপোর্ট করা হয়েছে।

সোমবার (২৫ জুলাই) মিয়ানমারের রাষ্টীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে আল জাজিরা।

মিয়ানমারের রাষ্টীয় সংবাদপত্র গ্লোবাল নিউ লাইট অফ মিয়ানমার জানিয়েছে, নোবেল শান্তি পুরস্কার বিজয়ী অং সান সু চির দলের একজন প্রাক্তন বিধায়কসহ চারজনকে সন্ত্রাসী কর্মকাণ্ড সংগঠিত করার জন্য জড়িত থাকার অভিযোগে মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। ২০২১ সালের ফেব্রুয়ারিতে সামরিক বাহিনীর বিরুদ্ধে লড়াইয়ে মিলিশিয়াদের সাহায্য করার অভিযোগ আনার পর এই ব্যক্তিদের এ বছরের সমারিক আদালতে জানুয়ারিতে মৃত্যুদণ্ড দেয়া হয়েছিল।

মৃত্যুদণ্ড প্রাপ্ত চার ব্যক্তির মধ্যে রয়েছেন, সু চির ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি) দলের সাবেক বিধায়ক ফিও জেয়া থাও এবং বিশিষ্ট গণতন্ত্র কর্মী কিয়াও মিন ইউ। যাদেরকে সন্ত্রাসবিরোধী আইনের অধীনে অপরাধের জন্য দোষী সাব্যস্ত করা হয়েছে।

অন্য দুই ব্যক্তি, হ্লা মিও অং এবং অং থুরা জাওকে ইয়াঙ্গুনে সামরিক সরকারের তথ্যদাতা এক মহিলাকে হত্যার অভিযোগে মৃত্যুদণ্ড দেয়া হয়েছিল।

মিয়ানমারের সামারিক সরকারের এই পদক্ষেপকে যুক্তরাষ্ট্র, ফ্রান্স এবং জাতিসংঘসহ মানবাধিকার গোষ্ঠীগুলো নিন্দা জানিয়েছে। জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস এটিকে পরিকল্পিত মৃত্যুদণ্ড হিসাবে বর্ণনা করেছেন।

অন্যদিকে মিয়ানমারের সামরিক মুখপাত্র জাও মিন তুন বলেছেন, নিরাপত্তা বাহিনী ছাড়া অন্তত ৫০ জন বেসামরিক নাগরিক তাদের কারণে মারা গেছে, সুতরাং তাদের মৃত্যুদণ্ড ন্যায়বিচার নয় তা আপনি বলতে পারেন না।”

Share This Article


হিজবুল্লাহর হামলায় ইসরায়েলের ১৪ সেনা আহত

নেসলের শিশুখাদ্যে মিলল উচ্চমাত্রায় চিনি

সেনাপ্রধানকে যে হুমকি দিলেন ইমরান খান

যুক্তরাষ্ট্রের ‘না’তে আটকে যেতে পারে ফিলিস্তিনের সদস্যপদ

ভারতে ৭ দফার লোকসভা নির্বাচন শুরু হচ্ছে কাল

ভারতের লোকসভা নির্বাচনের যত সেলিব্রিটি প্রার্থীরা!

এবার ইসরায়েলে লেবানন থেকে ক্ষেপণাস্ত্র হামলা

আমিরাতে ৭৫ বছরের ইতিহাসে বৃষ্টির রেকর্ড, নিহত ২

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে নিহত হয়েছে ৫০ হাজারের বেশি রুশ সেনা

কারাগার থেকে গৃহবন্দী সু চি

লেবাননে তিন হিজবুল্লাহ কমান্ডারকে হত্যার দাবি ইসরায়েলের

ইসরায়েলকে সহায়তা করায় জর্ডানে বিক্ষোভ