মিয়ানমারে অভ্যুত্থান বিরোধী চার কর্মীর মৃত্যুদণ্ড কার্যকর

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০১:১৩, সোমবার, ২৫ জুলাই, ২০২২, ১০ শ্রাবণ ১৪২৯

মিয়ানমারের চারজন অভ্যুত্থান বিরোধী কর্মীর মৃত্যুদণ্ড কার্যকর করেছে দেশটির সামরিক সরকার। দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটিতে ১৯৮০-এর পর প্রথম মৃত্যুদণ্ডের ব্যবহার হিসেবে রিপোর্ট করা হয়েছে।

সোমবার (২৫ জুলাই) মিয়ানমারের রাষ্টীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে আল জাজিরা।

মিয়ানমারের রাষ্টীয় সংবাদপত্র গ্লোবাল নিউ লাইট অফ মিয়ানমার জানিয়েছে, নোবেল শান্তি পুরস্কার বিজয়ী অং সান সু চির দলের একজন প্রাক্তন বিধায়কসহ চারজনকে সন্ত্রাসী কর্মকাণ্ড সংগঠিত করার জন্য জড়িত থাকার অভিযোগে মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। ২০২১ সালের ফেব্রুয়ারিতে সামরিক বাহিনীর বিরুদ্ধে লড়াইয়ে মিলিশিয়াদের সাহায্য করার অভিযোগ আনার পর এই ব্যক্তিদের এ বছরের সমারিক আদালতে জানুয়ারিতে মৃত্যুদণ্ড দেয়া হয়েছিল।

মৃত্যুদণ্ড প্রাপ্ত চার ব্যক্তির মধ্যে রয়েছেন, সু চির ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি) দলের সাবেক বিধায়ক ফিও জেয়া থাও এবং বিশিষ্ট গণতন্ত্র কর্মী কিয়াও মিন ইউ। যাদেরকে সন্ত্রাসবিরোধী আইনের অধীনে অপরাধের জন্য দোষী সাব্যস্ত করা হয়েছে।

অন্য দুই ব্যক্তি, হ্লা মিও অং এবং অং থুরা জাওকে ইয়াঙ্গুনে সামরিক সরকারের তথ্যদাতা এক মহিলাকে হত্যার অভিযোগে মৃত্যুদণ্ড দেয়া হয়েছিল।

মিয়ানমারের সামারিক সরকারের এই পদক্ষেপকে যুক্তরাষ্ট্র, ফ্রান্স এবং জাতিসংঘসহ মানবাধিকার গোষ্ঠীগুলো নিন্দা জানিয়েছে। জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস এটিকে পরিকল্পিত মৃত্যুদণ্ড হিসাবে বর্ণনা করেছেন।

অন্যদিকে মিয়ানমারের সামরিক মুখপাত্র জাও মিন তুন বলেছেন, নিরাপত্তা বাহিনী ছাড়া অন্তত ৫০ জন বেসামরিক নাগরিক তাদের কারণে মারা গেছে, সুতরাং তাদের মৃত্যুদণ্ড ন্যায়বিচার নয় তা আপনি বলতে পারেন না।”

Share This Article


বাংলাদেশের হিন্দু শরণার্থীদের ভারতের নাগরিকত্ব দেওয়া হবে: অমিত শাহ

ইউক্রেনকে ৬২ কোটি ডলারের সামরিক সহায়তা দেবে যুক্তরাজ্য

ইউক্রেনকে ৬২ কোটি ডলারের সামরিক সহায়তা দেবে যুক্তরাজ্য

বিশ্বে তীব্র গরমে বছরে ১৯ হাজার শ্রমজীবীর মৃত্যু

ব্যর্থতা কাঁধে নিয়ে ইসরায়েলি সামরিক গোয়েন্দাপ্রধানের পদত্যাগ

তাইওয়ানে একদিনে ৮০ বারেরও বেশি ভূমিকম্প

ইসরাইল সরকার ২০২৩ সালে মানবাধিকার লঙ্ঘন করেছে : যুক্তরাষ্ট্র

সৌদি আরবে ভারী বৃষ্টি, ডুবে গেছে রাস্তা-ঘাট

বিশ্বজুড়ে বেড়েছে সামরিক ব্যয়, শীর্ষে যুক্তরাষ্ট্র

পশ্চিমের সাথে সরাসরি সংঘাতের হুঁশিয়ারি রাশিয়ার

পাকিস্তানে ইরানের প্রেসিডেন্ট

৩ দিনের সফরে ইরানের প্রেসিডেন্ট রাইসি পাকিস্তানে