চলছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে চলছে ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ০৯:৩২, সোমবার, ২৫ জুলাই, ২০২২, ১০ শ্রাবণ ১৪২৯

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের বিজ্ঞান বিভাগের ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে। সোমবার (২৫ জুলাই) সকাল ৯টা থেকে শুরু হয়েছে, চলবে ঘণ্টাব্যাপী। ৪ শিফটের ভর্তি পরীক্ষা শেষ হবে বিকাল ৫টায়।


 

এ বছর ‌‘সি’ ইউনিটে এক হাজার ৫৯৪টি আসনের বিপরীতে আবেদন করেছেন ৬৭ হাজার ২৩৭ জন ভর্তিচ্ছু৷ এতে প্রতিটি আসনের বিপরীতে লড়বেন ৪২ জন ভর্তিচ্ছু।

গত বছরের মতো এবারও ‘সি’ ইউনিটে ১০০ নম্বরের ভর্তি পরীক্ষায় ৮০ নম্বরের এমসিকিউ নেওয়া হবে। থাকবে না কোনো লিখিত পরীক্ষা। ৮০টি এমসিকিউ পরীক্ষার জন্য সময় থাকবে এক ঘণ্টা। এ পরীক্ষায় প্রাপ্ত ফলাফলের সঙ্গে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের ফলাফলের (জিপিএ) ওপর কোনো নম্বর যোগ করে হবে না।

মঙ্গলবার (২৬ জুলাই) রাজশাহী বিশ্ববিদ্যালয় কলা অনুষদভুক্ত ‘এ’ ইউনিট ও ২৭ জুলাই ব্যবসায় বিজ্ঞান অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্যে দিয়ে শেষ হবে রাবির ভর্তি পরীক্ষা।

এবার প্রত্যেক ইউনিটে চারটি শিফটে পরীক্ষা হবে। ভর্তি পরীক্ষায় বিশেষ কোটাসহ আসন সংখ্যা ৪ হাজার ৬৪১টি। এ আসনের বিপরীতে এক লাখ ৭৮ হাজার ২৬৮টি চূড়ান্ত আবেদন জমা হয়েছে। এর মধ্যে ‘এ’ ইউনিটে ৬৭ হাজার ২৩৭টি, ‘বি’ ইউনিটে ৩৮ হাজার ৬২১টি এবং ‘সি’ ইউনিটে ৭২ হাজার ৪১০টি চূড়ান্ত আবেদন সম্পন্ন হয়। এবার একক আবেদনকারীর সংখ্যা এক লাখ ৫০ হাজার ৪২৯ জন।

Share This Article