রাবির ভর্তি পরীক্ষা কাল

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ রাত ০৮:৫৬, রবিবার, ২৪ জুলাই, ২০২২, ৯ শ্রাবণ ১৪২৯

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে আগামীকাল সোমবার। প্রথম দিন বিজ্ঞান অনুষদের ‘সি’ ইউনিটের পরীক্ষা দিয়ে এবারের ভর্তি পরিক্ষা শুরু হচ্ছে। শেষ হবে আগামী বুধবার। এ দিকে ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সব ধরণের প্রস্তুতি নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

 

এ বছর কোটা ছাড়া ৪ হাজার ২০টি আসনের বিপরীতে ১ লাখ ৭৮ হাজার ২৬৮ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবেন। প্রতিদিন চারটি শিফটে ১৮ হাজার করে ৭২ হাজার শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করবেন। অর্থাৎ প্রতি আসনের বিপরীতে লড়বে ৪৪ জন শিক্ষার্থী।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, আগামীকাল সোমবার ‘সি’ ইউনিটের (বিজ্ঞান) পরীক্ষা অনুষ্ঠিত হবে। দ্বিতীয় দিন মঙ্গলবার ‘এ’ ইউনিটের (মানবিক) পরীক্ষা এবং বুধবার ‘বি’ ইউনিটের (বাণিজ্য) পরীক্ষা অনুষ্ঠিত হবে। ‘এ’ ও ‘সি’ ইউনিটের পরীক্ষা প্রতিদিন চার শিফটে সকাল ৯টা থেকে ১০টা, বেলা ১১টা থেকে দুপুর ১২টা, দুপুর ১টা থেকে ২টা এবং সবশেষ বিকাল সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা অনুষ্ঠিত হবে। তবে ‘বি’ ইউনিটের পরীক্ষা তিন শিফটে অনুষ্ঠিত হবে।

এ দিকে ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনী বিভিন্ন ধরণের প্রস্তুতি সম্পন্ন করেছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পুলিশ প্রশাসনসহ প্রক্টরিয়াল বডি, বিভিন্ন সংস্থা ও স্টেকহোল্ডারদের সঙ্গে যোগাযোগ ও সমন্বয়সহ তাদের তৎপরতা চালিয়ে যাচ্ছে। ভর্তিচ্ছুদের  থেকে মেস মালিকরা যেন অতিরিক্ত অর্থ আদায় করতে না পারে সে লক্ষ্যে প্রক্টর অফিস মেস মালিক সংগঠনের সঙ্গে আলোচনা করেছে। ক্যাম্পাস ও আশেপাশের এলাকায় বিশ্ববিদ্যালয় প্রক্টরের বিশেষ নিরাপত্তা ও ট্রাফিক নিয়ন্ত্রণ ব্যবস্থা চালু থাকবে। অসাধু চক্রের সদস্যদের শাস্তি বিধানে নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত ও শান্তিশৃঙ্খলা রক্ষা বাহিনী মোতায়েন করা হয়েছে।

উল্লেখ্য, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুধু বহুনির্বাচনী পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। ১০০ নম্বরের পরীক্ষায় ৮০টি বহুনির্বাচনী প্রশ্ন থাকবে। প্রতিটি প্রশ্নের মান ১.২৫। প্রতিটি ভুল উত্তরের ০.২০ করে নম্বর কাটা হবে। পরীক্ষায় ন্যূনতম পাস নম্বর ৪০।

সার্বিক বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম বলেন, ভর্তি পরীক্ষার সকল ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সুষ্ঠুভাবে পরীক্ষা শেষ করতে বিশ্ববিদ্যালয়ের আইনশৃঙ্খলা বাহিনী, পুলিশ প্রশাসন এবং প্রক্টরিয়াল বডির সদস্যরা তৎপর রয়েছেন। কোনো ধরনের জালিয়াতি চক্র যাতে তাদের অসৎ উদ্দেশ্য বাস্তবায়ন করতে না পারে সে ব্যাপারে সজাগ রয়েছে প্রশাসন।

Share This Article

মালদ্বীপের প্রেসিডেন্টের উপদেষ্টা মোহাম্মদ আলী জান্নাহর সঙ্গে সালমান এফ রহমান

‘পর্যটন উন্নয়নে মালদ্বীপের অভিজ্ঞতা কাজে লাগাতে চায় বাংলাদেশ’

কারামুক্ত হয়ে বিএনপি নেতা এ্যানী'র ক্ষোভ : দলীয় ঐক্য ও ত্যাগ স্বীকার যথেষ্ট ছিলো না!

বিএনপির কর্মসূচিতে বাধা নয়, সহিংস হলে ব্যবস্থা: কাদের

গাজায় যুদ্ধ নয়, গণহত্যা চলছে : ব্রাজিলের প্রেসিডেন্ট

'ওয়ান ইলেভেন' নিয়ে নিজের সম্পৃক্ততা স্বীকার করলেন ইউনুস!

শবে বরাতের নামাজের নিয়ম ও নিয়ত

মজুতদার-সিন্ডিকেটকে বিএনপি পৃষ্ঠপোষকতা দিচ্ছে: ওবায়দুল কাদের

বঙ্গবন্ধুর 'রাষ্ট্রভাষা দিবস' ঘোষণায় যেভাবে '২১' হয়ে উঠলো ইতিহাস

মিয়ানমার ও রোহিঙ্গা ইস্যুতে ভারত-বাংলাদেশকে একসাথে কাজ করার পরামর্শ ডোনাল্ড লু'র

ফের বিয়ে করলেন ক্রিকেটার আল আমিন