পরিশোধন শেষে মিলবে ২৫ লাখ লিটার অকটেন

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ রাত ০৮:৩৪, রবিবার, ২৪ জুলাই, ২০২২, ৯ শ্রাবণ ১৪২৯

১ হাজার ৮৬২ মেট্রিক টন ন্যাপথা ৪ থেকে ৫ দিনের মধ্যে পরিশোধন করে প্রায় ২৫ লাখ লিটার অকটেন বের করা হবে। যা সরাসরি বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন কেনে নেবে। এরপর পরিশোধিত তেল চলে যাবে ভোক্তা পর্যায়ে। পুরো প্রক্রিয়া শেষে ভোক্তা পর্যায়ে তেল পৌঁছাতে সব মিলিয়ে এক সপ্তাহ সময় লাগবে।


দেশে প্রথমবারের মতো আসা ভারত থেকে আমদানিকৃত ন্যাপথা বা অপরিশোধিত তেলের চালান নিয়ে এ তথ্য দিয়েছে নরসিংদীর ঘোড়াশাল শীতলক্ষ্যা নদীর একোয়া রিফাইনারি লিমিটেড।

শনিবার বেলা ১১টার দিকে নরসিংদীর ঘোড়াশালে বেসরকারি কোম্পানি এ্যাকোয়া রিফাইনারির জেটিতে এসে পৌঁছে এ তেলের চালান। আনুষ্ঠানিকভাবে এর কার্যক্রম উদ্ধোধন করেন ভারত ও বাংলাদেশের প্রতিনিধিরা। এতে দেশের জ্বালানি তেল সংকট সমাধানে ভূমিকা রাখবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

ইউক্রেন রাশিয়া যুদ্ধ শুরু হওয়ায় পর থেকেই বিশ্বব্যাপী শুরু হয়েছে জ্বালানি তেল সংকট। প্রতিবন্ধকতা শুরু হয়েছে জ্বালানি তেল আমদানি রফতানির ক্ষেত্রেও। সংকটের কারণে অনেক দেশের মতো বাংলাদেশেও এরই মধ্যেই তেলচালিত বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রগুলো বন্ধ রাখা হয়েছে।

চরম সংকটের মধ্যে প্রতিবেশী দেশ ভারত থেকে ১ হাজার ৮৬২ মেট্রিক টন ন্যাপথা বা অপরিশোধিত তেল দেশে এসে পৌঁছেছে। নরসিংদীর ঘোড়াশালের শীতলক্ষ্যা নদীর তীরের বেসরকারি তেল পরিশোধন কোম্পানি একোয়া রিফাইনারি লিমিটেডের জেটিতে এসে পৌঁছায় ও.টি সাংহাই-৮ নামের তেলবাহী ট্যাংকার।

দুই দেশের চুক্তির আওতায় আসা প্রথম তেলবাহী জাহাজ। যা ভারতের পশ্চিমবঙ্গের হলদিয়া বন্দর থেকে এ মাসের ৯ তারিখ ছেড়ে আসে।

বাংলাদেশ বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের অনুমতির প্রেক্ষিতে এই প্রথম ন্যাপথা আমদানি করা হয়। এই ন্যাপথা পরিশোধনের পর ৮০ শতাংশ অকটেন, ৫ শতাংশ পেট্রল ও ৭ শতাংশ কোরোসিন উৎপাদিত হবে। যা থেকে দেশের চলমান জ্বালানি সংকট নিরসনে কার্যকরী ভূমিকা রাখবে আশাবাদ ব্যক্ত করেন সংশ্লিষ্ট কর্তকর্তারা।

এ সময় উপস্থিত ছিলেন বিআইডব্লিউটিএ’র পরিচালক রফিকুল ইসলাম, ভারতের ওয়েল করপোরেশন বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার মাজহার আলম, একোয়া রিফাইনারি লিমিটেড এর পরিচালক অপারেশন এরশাদ হোসেন, সাংহাই শিপ এর ওনার মাসুদুর রহমান, একোয়া রিফাইনারি লিমিটেড এর ডিএমডি সাজেদুল সিরাজ ও জিএম জাহাঙ্গীর আলম।

Share This Article


বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই: সেনা প্রধান

যেভাবেই হোক স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাস করবো: স্বাস্থ্যমন্ত্রী

সয়াবিন তেলের দাম নির্ধারণ করে দিলো সরকার

যে কারণে জাহাজে করে দেশে ফিরতে চান না ২ নাবিক

ডাল-ভাত খাওয়াতেও ব্যর্থ হয়েছিলেন খালেদা জিয়া: শেখ হাসিনা

কেউ মানুষের ভাগ্য পরিবর্তনে কোনো পদক্ষেপ নেয়নি: প্রধানমন্ত্রী

প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী

আগামী সপ্তাহে থাইল্যান্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

৯৬ হাজার শিক্ষক নিয়োগ: আবেদন যেভাবে

গরম নিয়ে যে দুঃসংবাদ দিল আবহাওয়া অফিস

‘৮ হাজার ভুয়া মুক্তিযোদ্ধার সনদ বাতিল’

গরমে গতি কমিয়ে ট্রেন চালানোর নির্দেশ