শোকাবহ আগস্ট ঘিরে আওয়ামী লীগের কর্মসূচি

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:৪৮, রবিবার, ২৪ জুলাই, ২০২২, ৯ শ্রাবণ ১৪২৯

শ্রদ্ধা ও ভাবগাম্ভীর্যের মাধ্যমে আগস্ট মাসব্যাপী শোক কর্মসূচি পালন করবে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

 রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত যৌথসভায় কর্মসূচি ঘোষণা করেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

তিনি জানান, শোকের মাসের প্রথম প্রহরে ১২টা ১ মিনিটে স্বেচ্ছাসেবক লীগ বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর অভিমুখে আলোর মিছিল করবে। ১ আগস্ট বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে রক্ত দান ও প্লাজমা সংগ্রহ কর্মসূচি পালন করবে বাংলাদেশ কৃষকলীগ। 

৫ আগস্ট শহীদ শেখ কামালের জন্মদিন। এদিন আওয়ামী লীগ, মহানগর উত্তর দক্ষিণ আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনগুলো শ্রদ্ধার্ঘ্য অর্পণ, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করবে। প্রথমে সকাল সাড়ে ৮টায় ধানমন্ডি আবাহনী ক্লাব এবং সোয়া ৯টায় বনানী কবরস্থানে শ্রদ্ধা নিবেদন করা হবে। 

এদিন বেলা ১১টায় কেন্দ্রীয় কার্যালয়ে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ আলোচনা সভার আয়োজন করবে। ঢাকা মহানগর উত্তর এতিম ও দুস্থদের মাঝে খাদ্য বিতরণ করবে। ভার্চুয়াল আলোচনা সভার আয়োজন করবে বন ও পরিবেশ বিষয়ক উপ-কমিটি।

ওবায়দুল কাদের জানান, ৮ আগস্ট বঙ্গমাতা শহীদ ফজিলাতুননেসা মুজিবের জন্মদিন। এদিন শ্রদ্ধার্ঘ্য অর্পণ, মিলাদ, দোয়া, কোরআন খতম ও আলোচনা কর্মসূচি পালন করবে আওয়ামী লীগ, মহানগর উত্তর দক্ষিণ আওয়ামী লীগ এবং সহযোগী সংগঠনগুলো। বাদ জোহর ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ এতিমদের মাঝে খাদ্য বিতরণ করবে। 

১৫ আগস্ট বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়সহ সারা দেশে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিত করা হবে। কালো পতাকা উত্তোলন করা হবে। সকাল ৭টায় জাতির পিতা বঙ্গবন্ধুর ঐতিহাসিক স্মৃতিবিজড়িত ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পূষ্পার্ঘ্য অর্পণ করা হবে। তবে এটা রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর কর্মসূচির সঙ্গে সমন্বয় করে করা হবে।

তিনি বলেন, সকাল সাতটা ৪৫ মিনিটে বনানী কবরস্থানে ১৫ আগস্টের শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন, ফাতেহা পাঠ, মোনাজাত ও মিলাদ মাহফিলে আয়োজন করা হবে। সকাল ১০টা ৩০ মিনিটে টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা নিবেদন, ফাতেহা পাঠ, মোনাজাত ও মিলাদ মাহফিলে আয়োজন করা হবে। এ কর্মসূচিতে আওয়ামী লীগের একটি কেন্দ্রীয় প্রতিনিধিদল ও গোপালগঞ্জ ও টুঙ্গিপাড়া আওয়ামী লীগের নেতারা উপস্থিত থাকবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা নিবেদন করবেন।

ওবায়দুল কাদের জানান, ১৫ আগস্ট কেন্দ্রীয়ভাবে বায়তুল মোকাররম জাতীয় মসজিদসহ দেশের সব মসজিদে দোয়া ও মিলাদ মাহফিল, মন্দির, প্যাগোডা, গির্জাসহ অন্যান্য উপাসনালয়ে বিশেষ প্রার্থনা কর্মসূচির আয়োজন করা হবে। এ দিন সারা দেশে অসচ্ছল ও দুস্থদের মাঝে খাদ্য বিতরণ করা হবে। 

এ ছাড়া শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্রলীগ যেন চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও বঙ্গবন্ধুর ওপর রচনা প্রতিযোগিতার আয়োজন করে, সে নির্দেশনা দেওয়া হবে। আওয়ামী লীগের বিভিন্ন উপকমিটি ও সহযোগী সংগঠনগুলো তাদের নিজেদের মতো করে কর্মসূচি ঠিক করে দলের দপ্তরে জানাবে। তাদের কর্মসূচি সমন্বয় করে দেবে আওয়ামী লীগ।

তিনি বলেন, এছাড়া ১৭ আগস্ট সিরিজ বোমা হামলা দিবস, ২১ আগস্ট গ্রেনেড হামলা দিবসেও বিস্তারিত কর্মসূচি পালন করবে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনগুলো। ২৪ আগস্ট আইভি রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে কর্মসূচি পালন করা হবে। ২৭ আগস্ট জাতীয় কবি কাজী নজরুল ইসলামের মৃত্যুবার্ষিকীর দিনে ঢাকা বিশ্ববিদ্যালয়ে তার সমাধিতে শ্রদ্ধা জানাবে আওয়ামী লীগ।

১৫ আগস্ট সারাদেশে গণভোজের আয়োজনও করা হবে বলে জানান ওবায়দুল কাদের।

Share This Article


মিউনিখ নিরাপত্তা সম্মেলন: যেভাবে মধ্যমণি হয়ে উঠলেন শেখ হাসিনা

১৪ মাস পর ঢাবি ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি গঠন

কর্মীদের আদালত বর্জনের ডাক দিয়েও একে একে জামিন নিলেন বিএনপির নেতারা

‘দলের চেয়ে বউ বড়’ বলে পদ হারালেন বাবলা

বিএনপির শীর্ষ নেতাদের মুক্তি: প্রশ্নবিদ্ধ অসহযোগ আন্দোলন

৯ মার্চ জাতীয় পার্টির কাউন্সিল ঘোষণা করলেন রওশন

দেশে বিএনপির চেয়ে বড় উগ্রবাদী আর কেউ নেই : ওবায়দুল কাদের

কিছু খুচরো দল তিড়িং বিড়িং করে লাফাচ্ছে: শেখ হাসিনা

উপজেলা নির্বাচন: আগ্রহী বিএনপির তৃণমূল, জবাব নেই কেন্দ্রের

হাইকমান্ডের সাথে বিশেষ সখ্যতায় বিএনপির স্থায়ী কমিটিতে রুমিন ফারহানা!

পাকিস্তানের নির্বাচনের প্রভাব বিএনপিতে: আওয়ামী লীগের সঙ্গে সমঝোতার চিন্তা!

আওয়ামী লীগের যৌথসভা আজ