আ'লীগ নেতাদের অনুরোধে মেজর জিয়া স্বাধীনতার ঘোষণাপত্র পাঠ করেন: হানিফ

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৬:১১, শনিবার, ২৩ জুলাই, ২০২২, ৮ শ্রাবণ ১৪২৯

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ বলেছেন, ১৯৭১ সালের ২৭ মার্চ আওয়ামী লীগ নেতাদের অনুরোধে মেজর জিয়া স্বাধীনতার ঘোষণাপত্র পাঠ করেন।

তিনি বলেন, ‘আওয়ামী লীগ নেতাদের অনুরোধে মেজর জিয়া ১৯৭১ সালের ২৭ মার্চ বিকেল সাড়ে ৪টার পরে বঙ্গবন্ধুর পক্ষে স্বাধীনতার ঘোষণাপত্র পাঠ করেন। তৎকালীন আওয়ামী লীগ নেতৃবৃন্দ চিন্তা করেছিলেন- যদি বাঙালি কোনো সেনা কর্মকর্তা দিয়ে স্বাধীনতার ঘোষণাপত্র পাঠ করানো যায়, তবে পশ্চিম পাকিস্তানে অবস্থানরত বাঙ্গালি সেনা কর্মকর্তারা স্বাধীনতার পক্ষে চাঙ্গা হবেন। আর সে সময় চট্রগ্রাম থেকে কালুরঘাট হয়ে যাচ্ছিলেন মেজর জিয়া। আমার ধারণা, তিনি নিরাপদ দুরুত্বে যাচ্ছিলেন। ২৬ মার্চ প্রথম প্রহরে স্বাধীন রাজ্যের ঘোষণা দেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। আগে থেকে তা রেকর্ড করা ছিলো। কালুর ঘাট বেতার কেন্দ্র থেকে তৎকালীন চট্রগ্রাম জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল হান্নান স্বাধীনতার ঘোষণাপত্র পাঠ করেন। এই হলো ইতিহাস। সেই সময়ে ৬৪ দেশের বিভিন্ন পত্রিকায় বঙ্গবন্ধু স্বাধীনতা ঘোষণা করেছেন এমন সংবাদ প্রকাশিতও হয়। অথচ বিএনপি নেতারা দাবি করেন- জিয়াউর রহমান স্বাধীনতার ঘোষক। এসব মিথ্যাচার করে। এ ছাড়াও ২৭ মার্চ আওয়ামীলীগ নেতা কায়কোবাদ ও বেলাল আহমেদ স্বাধীনতার ঘোষণাপত্র পাঠ করেন।’

শনিবার সকাল ১০টার দিকে কুমিল্লার মেঘনা উপজেলা পরিষদ চত্বরে আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

হানিফ বলেন, ‘বাঙালিদের শোষণ ও নির্যাতন বন্ধে পাকিস্তান শাসকদলের বিরুদ্ধে আন্দোলন শুরু করেছিলেন বঙ্গবন্ধু। তৎকালীন পশ্চিম পাকিস্তানের শাসকগোষ্ঠী বঙ্গবন্ধুর নামে রাষ্ট্রদ্রোহীতার মামলা দিয়ে সর্বোচ্চ শাস্তি দিয়ে বাঙালিদের পক্ষে আন্দোলনরত বঙ্গবন্ধুকে স্তব্দ করতে চেয়েছিলো। ১৯৭০ সালে নির্বাচনে জনগনের ম্যান্ডেট পেলেও ক্ষমতায় হস্তান্তরে টালবাহানা করতে থাকে পশ্চিম পাকিস্তানি শাসকগোষ্ঠী। বঙ্গবন্ধু ১৯৭১ সালের ৭ মার্চ স্বাধীনতা সংগ্রামের ডাক দেন। তিনি বলেন, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম, এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম।’

মেঘনা উপজেলা আওয়ামী লীগের সভাপতি শফিকুল আলম এর সভাপতিত্বে অনুষ্ঠিত ত্রি-বাষিক সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবু সাইদ আল মাহমুদ স্বপন এমপি, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার আব্দুস সবুর, ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী। সম্মেলনের উদ্ধোধক ছিলেন কুমিল্লা (উ:) জেলা আওয়ামী লীগের সভাপতি রুহুল আমিন। প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন মো. রোশন আলী মাস্টার, সঞ্চালনা করেন মেঘনা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইফুল্লা মিয়া রতন সিকদার।

Share This Article


    আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের- ফাইল ফটো

জিয়াউর রহমান সাম্প্রদায়িকতার বীজ বপন ক‌রে: ওবায়দুল কা‌দের

বাংলাদেশ থেকে আম-কাঁঠাল-আলু নিতে চায় চীন

তিন ঘণ্টায় রেলের ১৫ হাজার টিকিট বিক্রি

এবার ১০০ টাকায় মিলবে পাঁচ কেজির তরমুজ

ড. ইউনূসের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা চায় ইউনেসকো কমিশন

বর্জ্য ব্যবস্থাপনায় শৃঙ্খলা আনা হয়েছে: তাপস

কোনো মেজরের বাঁশির ফু-তে বাংলাদেশ স্বাধীন হয়নি : প্রধানমন্ত্রী

জিম্মি নাবিকদের উদ্ধারে জাহাজের মালিকপক্ষের নতুন ঘোষণা

মেট্রোরেল চলাচলের সময় এক ঘণ্টা বাড়ল

স্বাধীনতা দিবসে প্রধানমন্ত্রী-রাষ্ট্রপতিকে পুতিনের শুভেচ্ছা

সমৃদ্ধ দেশ গড়ার শপথ

স্বাধীনতা ঘোষণার পাঠক কখনও ঘোষক হতে পারে না: ওবায়দুল কাদের