আ'লীগ নেতাদের অনুরোধে মেজর জিয়া স্বাধীনতার ঘোষণাপত্র পাঠ করেন: হানিফ

  বিডি পিপলস ভয়েস ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৬:১১, শনিবার, ২৩ জুলাই, ২০২২, ৮ শ্রাবণ ১৪২৯

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ বলেছেন, ১৯৭১ সালের ২৭ মার্চ আওয়ামী লীগ নেতাদের অনুরোধে মেজর জিয়া স্বাধীনতার ঘোষণাপত্র পাঠ করেন।

তিনি বলেন, ‘আওয়ামী লীগ নেতাদের অনুরোধে মেজর জিয়া ১৯৭১ সালের ২৭ মার্চ বিকেল সাড়ে ৪টার পরে বঙ্গবন্ধুর পক্ষে স্বাধীনতার ঘোষণাপত্র পাঠ করেন। তৎকালীন আওয়ামী লীগ নেতৃবৃন্দ চিন্তা করেছিলেন- যদি বাঙালি কোনো সেনা কর্মকর্তা দিয়ে স্বাধীনতার ঘোষণাপত্র পাঠ করানো যায়, তবে পশ্চিম পাকিস্তানে অবস্থানরত বাঙ্গালি সেনা কর্মকর্তারা স্বাধীনতার পক্ষে চাঙ্গা হবেন। আর সে সময় চট্রগ্রাম থেকে কালুরঘাট হয়ে যাচ্ছিলেন মেজর জিয়া। আমার ধারণা, তিনি নিরাপদ দুরুত্বে যাচ্ছিলেন। ২৬ মার্চ প্রথম প্রহরে স্বাধীন রাজ্যের ঘোষণা দেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। আগে থেকে তা রেকর্ড করা ছিলো। কালুর ঘাট বেতার কেন্দ্র থেকে তৎকালীন চট্রগ্রাম জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল হান্নান স্বাধীনতার ঘোষণাপত্র পাঠ করেন। এই হলো ইতিহাস। সেই সময়ে ৬৪ দেশের বিভিন্ন পত্রিকায় বঙ্গবন্ধু স্বাধীনতা ঘোষণা করেছেন এমন সংবাদ প্রকাশিতও হয়। অথচ বিএনপি নেতারা দাবি করেন- জিয়াউর রহমান স্বাধীনতার ঘোষক। এসব মিথ্যাচার করে। এ ছাড়াও ২৭ মার্চ আওয়ামীলীগ নেতা কায়কোবাদ ও বেলাল আহমেদ স্বাধীনতার ঘোষণাপত্র পাঠ করেন।’

শনিবার সকাল ১০টার দিকে কুমিল্লার মেঘনা উপজেলা পরিষদ চত্বরে আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

হানিফ বলেন, ‘বাঙালিদের শোষণ ও নির্যাতন বন্ধে পাকিস্তান শাসকদলের বিরুদ্ধে আন্দোলন শুরু করেছিলেন বঙ্গবন্ধু। তৎকালীন পশ্চিম পাকিস্তানের শাসকগোষ্ঠী বঙ্গবন্ধুর নামে রাষ্ট্রদ্রোহীতার মামলা দিয়ে সর্বোচ্চ শাস্তি দিয়ে বাঙালিদের পক্ষে আন্দোলনরত বঙ্গবন্ধুকে স্তব্দ করতে চেয়েছিলো। ১৯৭০ সালে নির্বাচনে জনগনের ম্যান্ডেট পেলেও ক্ষমতায় হস্তান্তরে টালবাহানা করতে থাকে পশ্চিম পাকিস্তানি শাসকগোষ্ঠী। বঙ্গবন্ধু ১৯৭১ সালের ৭ মার্চ স্বাধীনতা সংগ্রামের ডাক দেন। তিনি বলেন, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম, এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম।’

মেঘনা উপজেলা আওয়ামী লীগের সভাপতি শফিকুল আলম এর সভাপতিত্বে অনুষ্ঠিত ত্রি-বাষিক সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবু সাইদ আল মাহমুদ স্বপন এমপি, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার আব্দুস সবুর, ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী। সম্মেলনের উদ্ধোধক ছিলেন কুমিল্লা (উ:) জেলা আওয়ামী লীগের সভাপতি রুহুল আমিন। প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন মো. রোশন আলী মাস্টার, সঞ্চালনা করেন মেঘনা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইফুল্লা মিয়া রতন সিকদার।

Share This Article

বিএনপি রাজনীতির মাঠে খেলার যোগ্যতা হারিয়েছে: এমপি গোপাল

বিএনপি আমলের চেয়ে ছয় গুণ বেশি রিজার্ভ রয়েছে: মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

স্বল্পমূল্যে বিক্রির জন্য ২ কোটি ২০ লাখ লিটার সয়াবিন তেল কেনা হচ্ছে

সরকার কাউকে বিশৃঙ্খলা করার অনুমতি দিতে পারে না: তথ্যমন্ত্রী

ইনশাআল্লাহ দেশবাসী প্রধানমন্ত্রীকে পঞ্চমবারের মতো নির্বাচিত করবে : পানি সম্পদ উপমন্ত্রী

২০৪১ সালের মধ্যে দেশ উন্নত দেশে পরিণত হবে : তাজুল ইসলাম

সমাজ থেকে বৈষম্য দূর করতে সরকার বদ্ধপরিকর : স্পিকার

পরিবেশ রক্ষায় কার্যকর পয়ঃবর্জ্য ব্যবস্থাপনা করতে হবে: আতিক

সমাবেশে বাঁশ নিয়ে আসতে বিএনপির বিজ্ঞাপন!

বাংলাদেশ ভারতের কাছে সর্বোচ্চ অগ্রাধিকার পায় : ভার্মা


বিক্ষোভে ৩ শতাধিক নিহতের কথা স্বীকার করলো ইরান

বাংলাদেশ সবসময় ভারতের কাছ থেকে সর্বোচ্চ অগ্রাধিকার পায় : ভার্মা

খালেদা জিয়া সমাবেশে যোগ দিলে আদালত দেখবে : স্বরাষ্ট্রমন্ত্রী

সাভারে চুরি হওয়া ৫ মাসের শিশু সিলেট থেকে উদ্ধার

বাকপ্রতিবন্ধী নারীকে ধর্ষণের পর পুড়িয়ে হত্যার অভিযোগ

রোহিঙ্গা নেতাকে গুলি করে কুপিয়ে হত্যা

দলে ফিরছেন ফর্মের তুঙ্গে থাকা বেনজেমা

তিয়ানগংয়ে আরও তিন নভোচারী পাঠাল চীন

প্রাইভেটকারে গরু চুরির চেষ্টা, গ্রেপ্তার ৩

জাতীয় আয়কর দিবস আজ

ঢাকা-ময়মনসিংহ রুটে ট্রেন চলাচল শুরু

বিবিসির সাংবাদিককে আটক করায় যুক্তরাজ্যে চীনা রাষ্ট্রদূতকে তলব