মালয়েশিয়ার তিনটি শিল্পখাতে বিদেশিকর্মী নিয়োগের অনুমতি

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৭:০৭, বৃহস্পতিবার, ২১ জুলাই, ২০২২, ৬ শ্রাবণ ১৪২৯

মালয়েশিয়ার তিনটি শিল্পখাতে বিদেশিকর্মী নিয়োগের অনুমতি দিয়েছে সরকার। দেশটির মানবসম্পদ ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় ১৫টি উৎস দেশ থেকে বিদেশি কর্মীদের মালয়েশিয়ার উৎপাদন, নির্মাণ ও সেবা শিল্পে কাজ করার অনুমতি দিতে সম্মত হয়েছে।

বিদেশিকর্মী নিয়োগ ও ইন্দোনেশিয়া সরকার ঘোষিত শ্রমিক নিয়োগের ওপর সাম্প্রতিক স্থগিতাদেশ নিয়ে গত সোমবার দুই মন্ত্রণালয়ের মধ্যে একটি বৈঠকের পর এই সিদ্ধান্ত নেওয়া হয়। কনস্ট্রাকশন লেবার এক্সচেঞ্জ সেন্টার বিএইচডি, নির্মাণখাতে বিদেশি শ্রমিকদের নিয়োগের ব্যবস্থা করবে এমন প্রস্তাবও অনুমোদন করা হয়েছে।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইট অনুযায়ী, ১৫টি দেশ হলো- থাইল্যান্ড, কম্বোডিয়া, নেপাল, মিয়ানমার, লাওস, ভিয়েতনাম, ফিলিপাইন, পাকিস্তান, শ্রীলঙ্কা, বাংলাদেশ, তুর্কমেনিস্তান, উজবেকিস্তান, ইন্দোনেশিয়া এবং কাজাখস্তান।

এছাড়া ‘শিল্পের চাহিদা মেটাতে, বৈঠকে স্ক্র্যাপ মেটাল ও লন্ড্রি সাবসেক্টরে বিদেশি কর্মীদের নিয়োগের অনুমতি দেওয়ার বিষয়েও সম্মত হয়েছে।

গত সোমবার বৈঠকের পর বুকিত আমান ফেডারেল পুলিশ সদর দপ্তরে এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী হামজাহ জয়নুদিন বলেন, এই সিদ্ধান্ত স্থানীয়দের চাকরির সুযোগকে প্রভাবিত করবে না। এ সময় উপস্থিত ছিলেন, মানবসম্পদমন্ত্রী এম সারাভানান।

তিনি আরও বলেন, বৈঠকে স্বরাষ্ট্র মন্ত্রণালয় পরিচালিত সীমাবদ্ধ, নিষিদ্ধ এলাকার মধ্যে অবকাঠামো এবং নির্মাণ কাজে নিযুক্ত স্বল্পমেয়াদি পারমিটসহ বিদেশি কর্মীদের আবেদনগুলো বিবেচনায় নিতে সম্মত হয়েছে।

ইন্দোনেশিয়ান কর্মীদের নিয়োগের ওপর অস্থায়ী স্থবিরতা সম্পর্কে জানতে চাইলে সাংবাদিকদের পররাষ্ট্রমন্ত্রী বলেন, উভয় মন্ত্রণালয় শিগগিরই ইন্দোনেশিয়া সরকারের সঙ্গে একটি বৈঠক করবে।

এর আগে ১৩ জুলাই, ইন্দোনেশিয়া মালয়েশিয়ায় প্রবেশকারী সকল ইন্দোনেশিয়ান শ্রমিকদের ওপর অস্থায়ী স্থগিতাদেশ আরোপ করে দেশটির সরকার।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article


ইমরান খানের দলকে নিষিদ্ধ করছে পাকিস্তান সরকার

দেশে দেশে কোটা ব্যবস্থা

আমি মারাও যেতে পারতাম: ট্রাম্প

গাজায় ইসরায়েলি বর্বরতা চলছেই, নিহত আরও ১৪১ ফিলিস্তিনি

প্রাণে বেঁচে ঈশ্বরের কাছে ট্রাম্পের কৃতজ্ঞতা প্রকাশ

যুক্তরাষ্ট্রে চলতি বছর ৩০২ বন্দুক হামলার ঘটনা

গাজায় গণহত্যার জন্য ইসরাইল ও যুক্তরাষ্ট্র দায়ী: মাহমুদ আব্বাস

ট্রাম্পকে হত্যার চেষ্টা করা হয়েছে: এফবিআই

পশ্চিমের সঙ্গে উত্তেজনার মধ্যেই ইংরেজির বিস্তার উত্তর কোরিয়ায়

হামলার ঘটনায় বাইডেনকেই দায়ী করছেন ট্রাম্পের সমর্থকরা

আমেরিকায় এমন সহিংসতার স্থান নেই, এটা ক্ষমা করা যায় না: বাইডেন

ডান কানে গুলিবিদ্ধ ট্রাম্প