সেপ্টেম্বরে রাশিয়ার মানচিত্র পরিবর্তনে গণভোট!

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০১:১১, বুধবার, ২০ জুলাই, ২০২২, ৫ শ্রাবণ ১৪২৯

ক্রিমিয়ার মত করে ইউক্রেনের আরো কিছু এলাকা নিজেদের মানচিত্রের দখলে নিতে চাইছে রাশিয়া। এমনটাই দাবি করছে যুক্তরাষ্ট্র। আর নিজেদের নতুন মানচিত্র তৈরীতে সেপ্টেম্বরে গণভোট আয়োজনের পরিকল্পনা করছে পুতিনের দেশটি। 

মার্কিন গোয়েন্দাদের উদ্ধৃতি দিয়ে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র জন কিবরি বলেন, রাশিয়া ইতোমধ্যে ইউক্রেনের ভূমি নিজেদের মানচিত্রের সাথে মিশিয়ে ফেলার ভিত্তিপ্রস্তার স্থাপন করে ফেলেছে। 

তিনি আরো বলেন, ইউক্রেনের দখল করা ভূমি নিজেদের অধিনে ধরে রাখতে  সেপ্টেম্বরেই একটি কৃত্রিম গণভোট আয়োজন করতে পারে রাশিয়া। ২০১৪ সালেও রাশিয়া ক্রিমিয়া দখলের পর গণভোটের মাধ্যমে এলাকাটিকে নিজেদের সীমানার মাঝে নিয়ে নেয়। যদিও বিষয়টিকে অবৈধভাবেই দেখা হয়েছিলো। কিবরি সাংবাদিকদের বলেন, আমরা বিষয়টি মার্কিন নাগরিকদের কাছে স্পষ্ট করতে চাই। ভøাদিমির পুতিনের ধুলিস্মাৎ করে দেওয়া ২০১৪ সালের রাজনৈতিক পরিকল্পনা দিয়ে প্রতারিত হবেন না।  

তিনি আরো অভিযোগ করেন রাশিয়া অবৈধভাবে দখল করা ইউক্রেনের এলাকাগুলোতে রাশিয়া পন্থী কার্যালয় প্রতিষ্ঠা করছে। এটি মূলত দখল করা ভূমি রাশিয়ার অন্তর্ভূক্ত করতে গণভোট আয়োজনে পরিকল্পনার অংশ। এই গণভোট সার্বভৌম ইউক্রেনের জমি নিজেদের বলে দাবি করার জন্যই আয়োজন করতে যাচ্ছে রাশিয়া। এর আগে ২০১৪ সালে রাশিয়া দ্রুত সময়ের মাঝে ভোট আয়োজন করে ক্রিমিয়াকে নিজেদের দখলে নিয়ে নিয়েছিলো। যদিও আন্তর্জাতিক সম্প্রদায় সেটাকে অবৈধ হিসেবেই দেখেছিলো।

Share This Article


গাজার এক-চতুর্থাংশ মানুষ দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে: জাতিসংঘ

রাখাইনে ৮০ জান্তা সৈন্যকে হত্যার দাবি আরাকান আর্মির

এবার ন্যাটোর সঙ্গে সরাসরি যুদ্ধের হুমকি রাশিয়ার

ট্র্রাম্পের জয়ের আভাস, কপালে চিন্তার ভাঁজ জেলেনস্কির

কানাডায় ভারতীয় কূটনীতিকদের ‘হুমকি ও ভয়’ দেখানো হয়েছে: জয়শঙ্কর

‘কে আমাকে বাবা বলে ডাকবে?’

আগামী সোমবারের মধ্যে গাজায় যুদ্ধবিরতির আশা বাইডেনের

ভারতীয় কফ সিরাপে শিশুমৃত্যু: উজবেকিস্তানে ২৩ জনের জেল-জরিমানা

গাজায় ‘গণহত্যার’ প্রতিবাদে শরীরে আগুন দেওয়া সেই মার্কিন সেনার মৃত্যু

একই দিনে মেক্সিকো সীমান্তে যাচ্ছেন বাইডেন ও ট্রাম্প

১০ হাজার পণ্যের দাম কমেছে আরব আমিরাতে

গাজায় যুদ্ধ নয়, গণহত্যা চলছে : ব্রাজিলের প্রেসিডেন্ট