চীনের কর্তৃত্ববাদ মোকাবিলায় যুদ্ধের জন্য যুক্তরাষ্ট্র ‘প্রস্তুত’

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১১:০৩, সোমবার, ১০ এপ্রিল, ২০২৩, ২৭ চৈত্র ১৪৩০

বেইজিং যদি তাইওয়ানে আক্রমণ করে, তবে মার্কিন কংগ্রেস চীনের সঙ্গে সরাসরি সামরিক সংঘর্ষের অনুমোদন দেবে বলে মন্তব্য করেছেন হাউস ফরেন অ্যাফেয়ার্স কমিটির চেয়ারম্যান মাইকেল ম্যাককাল। তাইপে সফরে গিয়ে ফক্স নিউজকে এ কথা জানান ম্যাককাল।

তিনি বলেন, ‘যদি কমিউনিস্ট চীন তাইওয়ান আক্রমণ করে, তবে এটি নিয়ে অবশ্যই কংগ্রেস এবং মার্কিন জনগণ কথা বলবে। জনগণ যদি কিছুকে সমর্থন করে, তবে কংগ্রেসও তা অনুসরণ করবে।’ মার্কিন প্রতিনিধি দলের সফরকে ‘চীনকে প্রতিহত করার’ উপায় হিসেবে বর্ণনা করে ম্যাককল বলেন, ‘যুদ্ধ সব সময়ই শেষ উপায়।’

হাউস ফরেন অ্যাফেয়ার্স কমিটির চেয়ারম্যান মাইকেল ম্যাককলের নেতৃত্বে মার্কিন আইনপ্রণেতাদের একটি প্রতিনিধি দল তাইওয়ান সফর করছে। সফর প্রশ্নে ম্যাককল জানিয়েছেন, গণতান্ত্রিক দ্বীপের প্রতি সমর্থন জানাতে এই সফর।

তাইওয়ানের মানুষ গণতন্ত্রকে ভালোবাসে এবং শান্তি চায়। এর আগে তাইওয়ানে মার্কিন প্রতিনিধিদের সফরের কারণে মার্কিন-চীনা সম্পর্কে উত্তেজনা ছড়িয়েছিল। কারণ তাইওয়ানকে চীন নিজের সার্বভৌম ভূখ-ের একটি অবিচ্ছেদ্য অংশ বলে মনে করে।

ওয়াশিংটন সাম্প্রতিক মাসগুলোয় তাইওয়ানের প্রতি সামরিক সহায়তা বাড়িয়েছে। ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে বলা হয়েছে, তাইওয়ানকে রক্ষা করতে দ্বীপটিতে ৩০ থেকে বাড়িয়ে ১০০-২০০ সেনা মোতায়েন করার পরিকল্পনা করছে যুক্তরাষ্ট্র। বিদেশি দেশগুলোর কাছে মার্কিন সামরিক অস্ত্র সরঞ্জাম বিক্রির বিষয়টি তদারক করেন প্রতিনিধি পরিষদের পররাষ্ট্রবিষয়ক কমিটির চেয়ারম্যান ম্যাককল।

তিনি বলেন, তাইওয়ানে দ্রুত অস্ত্র সরবরাহের জন্য কাজ করছে ওয়াশিংটন। ম্যাককল আরও বলেন, তাইওয়ানের কাছে অস্ত্রশস্ত্র বিক্রির গতি বাড়াতে, তাইপের আত্মরক্ষার জন্য প্রয়োজনীয় অস্ত্র সরবরাহে তারা মার্কিন কংগ্রেসে যা কিছু করতে পারেন, তা করছেন। তারা তাইওয়ানের সামরিক বাহিনীকে প্রশিক্ষণ দেবেন। তবে তা যুদ্ধের জন্য নয়, শান্তির জন্য।

Share This Article


রাশিয়া-ইউক্রেন যুদ্ধে নিহত হয়েছে ৫০ হাজারের বেশি রুশ সেনা

কারাগার থেকে গৃহবন্দী সু চি

লেবাননে তিন হিজবুল্লাহ কমান্ডারকে হত্যার দাবি ইসরায়েলের

ইসরায়েলকে সহায়তা করায় জর্ডানে বিক্ষোভ

ইসরায়েল হামলা চালালে এবার সেকেন্ডের মধ্যে জবাব দেবে ইরান

ইরানের হামলার জবাব দেওয়া হবে: ইসরায়েল সেনাপ্রধান

ফ্লাইওভার থেকে যাত্রীবাহী বাস পড়ে নিহত ৫, আহত ৪০

ইরানের হামলার জবাব কীভাবে দেবে ইসরায়েল?

ইসরায়েলকে সহযোগিতার কথা অস্বীকার করছে সৌদি আরব

ইসরায়েল ইরানকে পাল্টা আঘাত করবে, তবে কখন করবে তা অনিশ্চিত : নিরাপত্তা বিশ্লেষক

পরিস্থিতি আরও উত্তপ্ত না করতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাজ্যের

ইরানি হামলায় ইসরায়েলের আত্মবিশ্বাস ধূলিসাৎ