জামিন স্থগিত, মুক্তি পাচ্ছেন না ‘শিশুবক্তা’ রফিকুল

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১১:০০, সোমবার, ১০ এপ্রিল, ২০২৩, ২৭ চৈত্র ১৪৩০

গাজীপুরের গাছা থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে করা মামলায় ‘শিশুবক্তা’ রফিকুল ইসলাম মাদানীর জামিন আট সপ্তাহের জন্য স্থগিত করেছেন চেম্বার আদালত। এতে আপাতত কারাগার থেকে মুক্তি পাচ্ছেন না তিনি।

রাষ্ট্রপক্ষের আবেদনের শুনানি নিয়ে গত ২ এপ্রিল আপিল বিভাগের চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিম এ আদেশ দেন। তবে ‘শিশুবক্তা’ রফিকুলের আইনজীবী ও রাষ্ট্রপক্ষের আইনজীবীরা গতকাল রোববার বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেন।

বিষয়টি নিয়ে ডেপুটি অ্যাটর্নি জেনারেল সারওয়ার হোসেন বাপ্পী বলেন, ‘গত রোববার চেম্বার আদালত গাজীপুরের গাছা থানার মামলায় রফিকুলের জামিন স্থগিত করেন। এ মামলায় তার স্বীকারোক্তিমূলক জবানবন্দি রয়েছে। অন্য তিনটি মামলায় তার জামিন বহাল রেখেছেন আদালত। এক মামলায় জামিন স্থগিত হওয়ায় তিনি কারাগার থেকে মুক্তি পাচ্ছেন না।’

ভবিষ্যতে কোনো ওয়াজ মাহফিলে রাষ্ট্রবিরোধী ও উসকানিমূলক বক্তব্য দেবেন না, এই শর্তে ঢাকা ও গাজীপুরের ডিজিটাল নিরাপত্তা আইনের চার মামলায় গত ২৯ মার্চ রফিকুলকে জামিন দেন হাইকোর্ট। বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আমিনুল ইসলামের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দিয়েছিলেন।

আদালতে মাদানীর পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট আশরাফ আলী মোল্লা। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল শাহীন আহমেদ খান। পরে হাইকোর্টের দেওয়া জামিন স্থগিত চেয়ে আবেদন করে রাষ্ট্রপক্ষ।

উল্লেখ্য, রাষ্ট্রবিরোধী, উসকানিমূলক ও ঔদ্ধত্যপূর্ণ বক্তব্য এবং বিশৃঙ্খলা সৃষ্টির অভিযোগে ২০২১ সালের ৭ এপ্রিল রাত সাড়ে ৩টার দিকে রফিকুলকে নেত্রকোনার নিজ বাড়ি থেকে আটক করে র‌্যাব। ওই সময় তার কাছ থেকে চারটি মোবাইল ফোন জব্দ করা হয়।

ওই বছরের ৮ এপ্রিল শিশুবক্তা হিসেবে পরিচিত রফিকুল ইসলাম মাদানীর নামে গাজীপুরের গাছা থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়। র‌্যাবের নায়েক সুবেদার আবদুল খালেক বাদী হয়ে মামলাটি করেন। এরপর গাজীপুরের বাসন, রাজধানীর মতিঝিল ও তেজগাঁও থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে তার বিরুদ্ধে আরও তিনটি মামলা করা হয়।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article


প্রশ্নফাঁসের ঘটনায় কারাগারে ১০ আসামি

প্রশ্নফাঁস: আবেদ আলীসহ ১৭ জন আদালতে

কোটা নিয়ে আপিল বিভাগে শুনানি আগামীকাল

‘কোনো ওসি আমার আত্মীয় নয়, অসঙ্গতি হলেই জবাব দিতে হবে’

কোটাবিরোধী আন্দোলনকারীদের ধৈর্য ধরতে বললেন অ্যাটর্নি জেনারেল

কারাগার পরিদর্শন শেষে কনডেম সেল নিয়ে দুই বিচারপতি বললেন...

বেনজীরের জমি জিম্মায় নিল বান্দরবান জেলা প্রশাসন

মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহালের রায় আপাতত বহাল

সাজা কখনও স্থগিত হয় না : ড. ইউনূসের মামলার পর্যবেক্ষণে হাইকোর্ট

সাজা কখনও স্থগিত হয় না: ড. ইউনূসের সাজা স্থগিতের আদেশ বাতিলের রায়ে হাইকোর্ট

রাজবাড়ীতে হত্যা মামলায় ৪ জনের যাবজ্জীবন

সরকারি কর্মকর্তা-কর্মচারীদের সম্পদের হিসাব দাখিলের নির্দেশ