“তুমি কি আমার জিভ চুষে দিতে পারবে ? : দালাই লামা

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:০৩, সোমবার, ১০ এপ্রিল, ২০২৩, ২৭ চৈত্র ১৪৩০

ভিডিও প্রকাশ্যে আসতেই প্রবল অস্বস্তিতে পড়েছেন বিশ্বজুড়ে দালাই লামার ভক্তরা। অনেকেই বুঝতে পারছেন না, কিশোরের সঙ্গে এমন আচরণ কেন করলেন তাদের আধ্যাত্মিক গুরু! এ ঘটনায় তার বিরুদ্ধে কেউ কেউ শিশু নির্যাতনের অভিযোগও এনেছেন।

আবারও বিতর্কে জড়ালেন বৌদ্ধ ধর্মগুরু দালাই লামা। এবার তার বিরুদ্ধে এক কিশোরের ঠোঁটে চুম্বন দেওয়ার অভিযোগ উঠেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে এ ঘটনার একটি ভিডিও ভাইরাল হয়েছে। ওই ভিডিওতে বৌদ্ধ সন্ন্যাসীর বলা কয়েকটি কথা তুমুল বিতর্কের জন্ম দিয়েছে।

ভিডিওতে দালাই লামাকে বলতে শোনা যায়, “তুমি কি আমার জিভ চুষে দিতে পারবে?” তবে, নিরপেক্ষভাবে ওই ভিডিও’র সত্যতা যাচাই করা যায়নি।

ভাইরাল ভিডিওতে দেখা গেছে, ঘটনাটি একটি ভরা সভার। দলাই লামার পাশে বসে রয়েছেন একাধিক বৌদ্ধ সন্ন্যাসী। ওই অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত দলাইকে সম্মান জানাতে এসেছিল ওই কিশোর। তখনই তার চিবুক ধরে ঠোঁটে চুম্বন করেন ধর্মগুরু। এরপরই নিজের জিভটি বের করেন। এ সময় ভিডিওতে তাকে বলতে শোনা যায়, “তুমি কি আমার জিভ চুষে দিতে পারবে?”


ভিডিও প্রকাশ্যে আসতেই প্রবল অস্বস্তিতে পড়েছেন বিশ্বজুড়ে দালাই লামার ভক্তরা। অনেকেই বুঝতে পারছেন না, কিশোরের সঙ্গে এমন আচরণ কেন করলেন তাদের আধ্যাত্মিক গুরু! এ ঘটনায় তার বিরুদ্ধে কেউ কেউ শিশু নির্যাতনের অভিযোগও এনেছেন।

এক টুইটার ব্যবহারকারী ভিডিওটি শেয়ার করে লিখেছেন, দালাই লামা এক ভারতীয় কিশোরকে চুম্বন করছেন। এমনকি, তার জিভ স্পর্শ করতে চাইছেন। তাকে স্পষ্ট উচ্চারণ করতে শোনা যাচ্ছে কথাটা, কিন্তু উনি কেন এটা করলেন?

এর আগেও বিতর্কে জড়িয়েছেন নোবেল শান্তি পুরস্কারজয়ী দালাই লামা। নিজের উত্তরসূরি বেছে নেওয়া প্রসঙ্গে বলেছিলেন, “যদি কোনও নারী দালাই লামা হন, তবে তাকে অনেক বেশি আকর্ষণীয় হতে হবে।” সেই ঘটনা ছিল ২০১৯ সালের। 

Share This Article


বিশ্বজুড়ে বেড়েছে সামরিক ব্যয়, শীর্ষে যুক্তরাষ্ট্র

পশ্চিমের সাথে সরাসরি সংঘাতের হুঁশিয়ারি রাশিয়ার

পাকিস্তানে ইরানের প্রেসিডেন্ট

৩ দিনের সফরে ইরানের প্রেসিডেন্ট রাইসি পাকিস্তানে

২০২২ সালে মার্কিন নাগরিকত্ব পেয়েছেন ৬৬ হাজার ভারতীয়

মালদ্বীপের নির্বাচনে ভারতবিরোধী মুইজ্জুর দলের বিশাল জয়

মালদ্বীপে বড় জয়ের পথে ‌‘ভারতবিরোধী’ মুইজ্জুর দল

ইসরায়েলি গণহত্যাকে রাজনৈতিক সুরক্ষা দিচ্ছে যুক্তরাষ্ট্র : হামাস

গাজায় ইসরাইলি হামলায় একই পরিবারের ১৩ শিশুর মৃত্যু

ইসরায়েল-ইউক্রেনকে সহায়তায় বিল পাসে বৈশ্বিক সংকট বাড়বে: রাশিয়া

গাজায় ইসরায়েলি হামলায় নিহত ৩৪ হাজার ছাড়ালো

মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রে যাত্রীবাহী ফেরিডুবি, নিহত ৫৮