৪০ জেলায় তাপপ্রবাহ, থাকবে সপ্তাহজুড়ে

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:৩২, রবিবার, ৯ এপ্রিল, ২০২৩, ২৬ চৈত্র ১৪৩০

বর্তমানে দেশের ৪০ জেলার ওপর দিয়ে মৃদু ও মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। যা আগামী এক সপ্তাহ পর্যন্ত অব্যাহত থাকবে। একই সঙ্গে সপ্তাহজুড়ে তাপমাত্রা আরও বাড়বে বলেই আভাস দিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর।

রোববার বাংলাদেশ আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম এ তথ্য জানান।

আবহাওয়াবিদ শাহীনুল ইসলামের ভাষ্যমতে, বর্তমানে দেশে ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগসহ রাজশাহী, পাবনা, বগুড়া, মৌলভীবাজার, চট্টগ্রাম, রাঙ্গামাটি, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, কক্সবাজার ও বান্দরবান জেলার উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। যা অব্যাহত থাকবে।

আবহাওয়াবিদের তথ্যানুযায়ী, ঢাকা বিভাগের ১৩টি জেলা, খুলনা বিভাগের ১০ জেলা এবং বরিশাল বিভাগের ৬ জেলাসহ মোট ২৯টি জেলার পাশাপাশি দেশের ১১টি জেলার উপর দিয়ে তাপপ্রবাহ বইছে। এই ৪০টি জেলায় সপ্তাহজুড়ে তাপপ্রবাহ বিস্তার করবে। এই সময়ের মধ্যে ৪০ জেলার তাপমাত্রা আরও বাড়বে বলেই জানিয়েছে আবহাওয়া অফিস।

এদিকে বাংলাদেশের তাপপ্রবাহ নিয়ে কানাডার সাসকাচুয়ান বিশ্ববিদ্যালয়ে আবহাওয়া ও জলবায়ুবিষয়ক পিএইচডি গবেষক ও আবহাওয়াবিদ মোস্তফা কামাল পলাশ তার ফেসবুক স্ট্যাটাসে বিস্তারিত জানিয়েছেন। তিনি লিখেন- আমি গতকালের পূর্বাভাসে উল্লেখ করেছি যে, আগামী ৭ দিন দেশের উপর দিয়ে তাপপ্রবাহ বয়ে যাওয়ার কোন সম্ভাবনা নাই। অনেকেই সন্দেহ প্রকাশ করেছেন আমার দাবির স্বপক্ষে। কোন স্থানের উপর তাপপ্রবাহ অবস্থা ঘোষণা করার জন্য কিছু আবশ্যকীয় শর্ত পূরণ করতে হয়। আবহাওয়া বিজ্ঞানের ভাষায় কোন স্থানে তাপপ্রবাহ অবস্থা বিরাজ করবে, যদি সেই স্থানের ঊর্ধ্বাকাশে দীর্ঘ সময় ধরে বায়ুর নিম্নচাপ ও ভূপৃষ্ঠে বায়ুর উচ্চচাপ অবস্থা বিরাজ করে।

Share This Article