সংকট নেই: সরকারের পদক্ষেপ আগাম সতর্কতা মাত্র!

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৬:১৩, মঙ্গলবার, ১৯ জুলাই, ২০২২, ৪ শ্রাবণ ১৪২৯

করোনা মহামারি ও ইউক্রেন সংকটের কারণে বিশ্বব্যাপি চলছে অর্থনৈতিক মন্দা, যার বলি হয়ে প্রথম দেশ হিসেবে দেওলিয়াত্ব গ্রহণ করে লেবানন। এরপরই গত ১৩ এপ্রিল নিজ দেশকে দেওলিয়া ঘোষণা করে দক্ষিণ এশিয়ার দেশ শ্রীলঙ্কা। দেশটিতে অর্থনৈতিক ও রাজনৈতিক সংকট তৈরি হওয়ার পর দেশের একটি মহল বাংলাদেশকে শ্রীলঙ্কার সাথে তুলনা শুরু করে।

তবে শক্তিশালী রেমিট্যান্স প্রবাহ, বৈদেশিক মুদ্রার রির্জাভ আর লাভজনক প্রকল্পের কারণে বাংলাদেশ কখনো দেওলিয়া হওয়ার সম্ভবনা নেই বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তবুও দেশে যাতে কোন ধরণের অর্থনৈতিক সংকট তৈরি না হয় তার জন্য এখন থেকেই সাশ্রয় নীতি গ্রহণ করেছে সরকার। ইতোমধ্যে সিডিউল করে লোডশেডিং, সপ্তাহে একদিন পেট্রোল পাম্প বন্ধ, তেল উৎপাদিত বিদ্যুৎ উৎপাদন বন্ধসহ নানা পদক্ষেপ নেওয়া হয়েছে।

এ বিষয়ে ১৯ জুলাই বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, দেশে এখনো সংকট তৈরি হয়নি। তবে অর্থনৈতিক সংকট এড়াতে সারাদেশে এলাকাভিত্তিক এক থেকে দুই ঘণ্টা করে লোডশেডিং হবে। সপ্তাহে একদিন পেট্রোল পাম্প বন্ধ থাকবে।

এছাড়া অন্য নির্দেশনাগুলো হচ্ছে, রাত ৮টার পর দোকানপাট, শপিংমল বন্ধ রাখার আগের যে সিদ্ধান্ত রয়েছে, তা বাস্তবায়নে কঠোর ব্যবস্থা নেওয়া, সেই সঙ্গে অফিস-আদালত ও বাসাবাড়ির এয়ার কন্ডিশনের (এসি) তাপমাত্রা ২৪ ডিগ্রির উপরে রাখতে হবে। এই সিদ্ধান্তটি দীর্ঘমেয়াদি নয় বলেও জানান মন্ত্রী।

Share This Article


যেভাবেই হোক স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাস করবো: স্বাস্থ্যমন্ত্রী

সয়াবিন তেলের দাম নির্ধারণ করে দিলো সরকার

যে কারণে জাহাজে করে দেশে ফিরতে চান না ২ নাবিক

ডাল-ভাত খাওয়াতেও ব্যর্থ হয়েছিলেন খালেদা জিয়া: শেখ হাসিনা

কেউ মানুষের ভাগ্য পরিবর্তনে কোনো পদক্ষেপ নেয়নি: প্রধানমন্ত্রী

প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী

আগামী সপ্তাহে থাইল্যান্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

৯৬ হাজার শিক্ষক নিয়োগ: আবেদন যেভাবে

গরম নিয়ে যে দুঃসংবাদ দিল আবহাওয়া অফিস

‘৮ হাজার ভুয়া মুক্তিযোদ্ধার সনদ বাতিল’

গরমে গতি কমিয়ে ট্রেন চালানোর নির্দেশ

ইরান-ইসরায়েল যুদ্ধের প্রভাব মোকাবিলায় প্রস্তুতি নেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর