সংকট নেই: সরকারের পদক্ষেপ আগাম সতর্কতা মাত্র!

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৬:১৩, মঙ্গলবার, ১৯ জুলাই, ২০২২, ৪ শ্রাবণ ১৪২৯

করোনা মহামারি ও ইউক্রেন সংকটের কারণে বিশ্বব্যাপি চলছে অর্থনৈতিক মন্দা, যার বলি হয়ে প্রথম দেশ হিসেবে দেওলিয়াত্ব গ্রহণ করে লেবানন। এরপরই গত ১৩ এপ্রিল নিজ দেশকে দেওলিয়া ঘোষণা করে দক্ষিণ এশিয়ার দেশ শ্রীলঙ্কা। দেশটিতে অর্থনৈতিক ও রাজনৈতিক সংকট তৈরি হওয়ার পর দেশের একটি মহল বাংলাদেশকে শ্রীলঙ্কার সাথে তুলনা শুরু করে।

তবে শক্তিশালী রেমিট্যান্স প্রবাহ, বৈদেশিক মুদ্রার রির্জাভ আর লাভজনক প্রকল্পের কারণে বাংলাদেশ কখনো দেওলিয়া হওয়ার সম্ভবনা নেই বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তবুও দেশে যাতে কোন ধরণের অর্থনৈতিক সংকট তৈরি না হয় তার জন্য এখন থেকেই সাশ্রয় নীতি গ্রহণ করেছে সরকার। ইতোমধ্যে সিডিউল করে লোডশেডিং, সপ্তাহে একদিন পেট্রোল পাম্প বন্ধ, তেল উৎপাদিত বিদ্যুৎ উৎপাদন বন্ধসহ নানা পদক্ষেপ নেওয়া হয়েছে।

এ বিষয়ে ১৯ জুলাই বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, দেশে এখনো সংকট তৈরি হয়নি। তবে অর্থনৈতিক সংকট এড়াতে সারাদেশে এলাকাভিত্তিক এক থেকে দুই ঘণ্টা করে লোডশেডিং হবে। সপ্তাহে একদিন পেট্রোল পাম্প বন্ধ থাকবে।

এছাড়া অন্য নির্দেশনাগুলো হচ্ছে, রাত ৮টার পর দোকানপাট, শপিংমল বন্ধ রাখার আগের যে সিদ্ধান্ত রয়েছে, তা বাস্তবায়নে কঠোর ব্যবস্থা নেওয়া, সেই সঙ্গে অফিস-আদালত ও বাসাবাড়ির এয়ার কন্ডিশনের (এসি) তাপমাত্রা ২৪ ডিগ্রির উপরে রাখতে হবে। এই সিদ্ধান্তটি দীর্ঘমেয়াদি নয় বলেও জানান মন্ত্রী।

Share This Article


মিয়ানমারের ২৮৮ সেনা ও বিজিপি সদস্যদের হস্তান্তর

কোনো প্রার্থীর প্রচারে থাকলে এমপিদের বিরুদ্ধেও ব্যবস্থা: ইসি আলমগীর

থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা

পাটশিল্পের উন্নয়নে জুট কাউন্সিল গঠন করা হবে : নানক

বাংলাদেশ ও মরিশাসের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য নিয়ে আলোচনা

ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র নির্মাণে বাংলাদেশকে সহায়তা করতে চায় ভারত

ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী

র‌্যাবের ১২তম মুখপাত্র হলেন কমান্ডার আরাফাত ইসলাম

প্রচণ্ড গরমে লোকালয়ে ঢুকছে সাপ, সতর্ক থাকার পরামর্শ

প্রধানমন্ত্রী থাইল্যান্ড যাচ্ছেন আজ

ঢাকা ছেড়েছেন কাতারের আমির

বাংলাদেশ জলবায়ু উন্নয়ন অংশীদারিত্ব গঠন করা হয়েছে : প্রধানমন্ত্রী