প্রথম আলোর নিবন্ধন বাতিল চাইলেন 'মেরিল-প্রথম আলো' পুরস্কার জয়ীরাই!

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৩:০৬, শুক্রবার, ৭ এপ্রিল, ২০২৩, ২৪ চৈত্র ১৪৩০
  • বিতর্কিত কর্মকাণ্ডে প্রথম আলোরই নিবন্ধন বাতিল চেয়েছেন  'মেরিল-প্রথম আলো' জয়ীরা।
  • বিনোদন জগতের তারকা ছাড়াও ওই দিনের মানববন্ধনে উপস্থিত ছিলেন কবি-সাহিত্যিক, বুদ্ধিজীবী, সাংবাদিক, আইনজীবী, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, বীর মুক্তিযোদ্ধাসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ ছিলেন।

নিজেদের গণ্ডির ভেতরে রাখতে প্রতি বছরই বিনোদন জগতের বিভিন্ন তারকাদের নিয়ে যৌথভাবে পুরস্কারের আয়োজন করে 'মেরিল-প্রথম আলো'। পুরস্কারটি বিনোদন জগতের সকলের কাছেই বেশ লোভনীয়। কিন্তু সাম্প্রতিক সময়ে বিতর্কিত কর্মকাণ্ড নিয়ে প্রথম আলোরই নিবন্ধন বাতিল চেয়েছেন পুরস্কার জয়ী অনেকেই।

সূত্রমতে ৬ এপ্রিল রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনারে ‘স্বাধীনতা সচেতন নাগরিক সমাজের’ ব্যানারে এক মানববন্ধনে জড়ো হন মেরিল-প্রথম আলো পুরস্কার জয়ীসহ গুণী কয়েকজন শিল্পী।
এর মধ্যে রয়েছেন সাতবারের পুরস্কার বিজয়ী চিত্রনায়ক রিয়াজ, অভিনেত্রী তারিন, তানভিন জাহান সুইটি এবং  সিনিয়র অভিনেতা পীযুষ বন্দ্যোপাধ্যায়সহ আরও বেশ কয়েকজন। এবারের স্বাধীনতা দিবসে প্রকাশিত প্রথম আলোর বিতর্কিত প্রতিবেদনের দায়ে এই দাবি তোলেন তারা।

এ সময় তারা সমালোচিত প্রতিবেদনটিকে ‘উদ্দেশ্যপ্রণোদিত এবং দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্বের প্রতি ষড়যন্ত্রমূলক’ আখ্যা দিয়ে প্রথম আলোর নিবন্ধন বাতিলের দাবির সঙ্গে একত্মতা প্রকাশ করেন।

বিনোদন জগতের তারকা ছাড়াও ওই দিনের মানববন্ধনে উপস্থিত ছিলেন কবি-সাহিত্যিক, বুদ্ধিজীবী, সাংবাদিক, আইনজীবী, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, বীর মুক্তিযোদ্ধাসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ। এতে বক্তারা মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী সংবাদপত্র প্রথম আলোর নিবন্ধন বাতিল ও দেশের বিরুদ্ধে হীন চক্রান্তের বিচার দাবি করেন।

মানববন্ধনে বক্তারা বলেন, বঙ্গবন্ধুর সময়ে বাসন্তীকে জাল পরিয়ে মিথ্যা তথ্য প্রচার করেছিল তৎকালীন জাতীয় একটি দৈনিক । ঠিক তেমনই স্বাধীনতাকে প্রশ্নবিদ্ধ করতে প্রথম আলোর অর্বাচীন সাংবাদিক ষড়যন্ত্রের জাল তৈরি করলো। এটি হঠাৎ করেই হয়নি। একজন মফস্বল সাংবাদিক সংবাদ পাঠালো আর প্রকাশ হয়ে গেছে এরকম না। ওই গোষ্ঠী সুপরিকল্পিতভাবে এটি করেছে। এ সময় তারা প্রতিবাদ জানানোর পাশাপাশি সবাইকে সচেতন থাকার আহ্বান জানান।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article