দ্বাদশ নির্বাচন ইস্যুতে বিভক্ত বিএনপি

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৫:১৮, বৃহস্পতিবার, ৬ এপ্রিল, ২০২৩, ২৩ চৈত্র ১৪৩০
  • বিএনপিতে সমন্বয়হীনতার বড় অভাব রয়েছে।
  • দলে চেইন অব কমান্ড বলেও কিছু নেই। 

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনেই ব্যালট পেপারে ভোট গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচন কমিশনের এ সিদ্ধান্তে ক্ষমতাসীন আওয়ামী লীগের পক্ষ থেকে আনুষ্ঠানিক কোনো বক্তব্য পাওয়া না গেলেও বিএনপির একাধিক সিনিয়র নেতা গণমাধ্যমে কথা বলেছেন। 

নির্বাচন কমিশনের সিদ্ধান্তে ভিন্ন ভিন্ন মতামত ব্যক্ত করেছেন বিএনপির স্থায়ী কমিটির একাধিক সদস্য। দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আগামী জাতীয় সংসদ নির্বাচন ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) হবে নাকি ব্যালটে হবে তা নিয়ে বিএনপির কোনো আগ্রহ নেই। বিএনপির মূল দাবি নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার।

দলটির আরেক স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান বলেছেন, ভালোই লাগছে, নির্বাচন কমিশন এতদিনে উপলব্ধি করতে পেরেছে নির্বাচনে ইভিএম ব্যবহার করে মানুষকে কনভেন্স করা যাবে না।

অন্যদিকে ইসির সিদ্ধান্তকে ক্ষমতাসীনদের নতুন কূটকৌশল বলে মন্তব্য করেছেন দলের স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী। তিনি বলেছেন, আওয়ামী লীগ ভোট ইভিএমে করবে না ব্যালট পেপারে করবে- সেটা তাদের প্রকল্পের আওতাধীন। তবে আমরা নিরপেক্ষ সরকার ছাড়া নির্বাচনে যাব না।

এ বিষয়ে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, শুরু থেকেই বিএনপিতে সমন্বয়হীনতার বড় অভাব রয়েছে। এক নেতার সঙ্গে আরেক নেতার কথার কোনো মিল নেই। এ দলে চেইন অব কমান্ড বলেও কিছু নেই। 

সকালে একটা বিষয় নিয়ে এক নেতা কথা বলেন, সন্ধ্যায় আবার ঐ একই বিষয় নিয়ে অন্য নেতা বলেন আরেক কথা। যতদিন পর্যন্ত বিএনপি নেতাদের মধ্যে ঐক্য না ফিরবে, ততদিন পর্যন্ত তারা রাষ্ট্র ক্ষমতায় আসতে পারবে না বলেও জানান তারা।

বিষয়ঃ বিএনপি

Share This Article