টুঙ্গিপাড়ার পতিত জমিতে চাষ করা সবজি এলো গণভবনে

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৪:২২, বৃহস্পতিবার, ৬ এপ্রিল, ২০২৩, ২৩ চৈত্র ১৪৩০
  •  বিভিন্ন সবজি হাতে নিয়ে ছবি তোলেন ও সবজিগুলো পরিদর্শন করেন প্রধানমন্ত্রী।

টুঙ্গিপাড়ার পতিত জমিতে উৎপাদিত শাকসবজি ও ফলমূল এসেছে গণভবনে। ৫ এপ্রিল আনা হলে প্রধানমন্ত্রী সেগুলো পরিদর্শন করেন। এ সময় তিনি মুঠোফোনে টুঙ্গিপাড়ায় চাষাবাদের তিনটি ভিডিওচিত্র সবাইকে দেখান।

ভিডিওতে দেখা যায়, লাউ, করলা, কচু, ঢেঁড়স, কচুর লতি, শসা, পাট শাক, ডাঁটা, মিষ্টিকুমড়া, লাল শাক ও পুঁই শাকসহ বিভিন্ন সবজি রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সময় বিভিন্ন সবজি হাতে নিয়ে ছবি তোলেন ও সবজিগুলো পরিদর্শন করেন।

দশমবারের মতো আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হওয়ার পর দুদিনের সফরে গত ৬ জানুয়ারি নিজ বাড়ি গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় গিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেন। পরের দিন শনিবার সকালে (৭ জানুয়ারি) টুঙ্গিপাড়ার পাটগাতী ইউনিয়নের পূর্বের বিলে অনাবাদি পৈতৃক জমি পরিদর্শন করতে গিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তখন তিনি জলাভূমির অন্তর্গত ওই অঞ্চলের জমিগুলোতে ভাসমান বেডে সবজি ও অন্যান্য ফসল চাষের নির্দেশনা দিয়েছিলেন। একই সঙ্গে বারবার দেশবাসীকেও আহ্বান জানান সব অনাবাদি জমিকে চাষাবাদের আওতায় আনতে।

শুধু আহ্বান জানিয়েই বসে থাকেননি প্রধানমন্ত্রী। তার তত্ত্বাবধানে টুঙ্গিপাড়ার অনাবাদি ও জলামগ্ন জমিতে চাষাবাদ করা হয়। তিন মাসের মধ্যে পতিত জমি ভরে ওঠে ফুলে-ফলে-ফসলে। গণভবনের অনাবাদি জমি চাষের আওতায় এনে সবজি চাষে সাফল্যের পর এবার পৈতৃক অনাবাদি জমিতে ভাসমান বেডে সবজি ফলিয়ে এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Share This Article