শেখ হাসিনাতেই আগ্রহ বাড়ছে যুক্তরাষ্ট্রের!

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৩:২২, বৃহস্পতিবার, ৬ এপ্রিল, ২০২৩, ২৩ চৈত্র ১৪৩০

নজিরবিহীনভাবে মার্কিন কংগ্রেসে শেখ হাসিনা সরকারের প্রশংসা করে বিল উত্থাপন করা হচ্ছে, শেখ হাসিনার পক্ষে ভালো রিভিউ আসছে। মার্কিন সরকারের কাজ কর্মে ও লক্ষণে প্রতীয়মান হয় যে, তারা শেখ হাসিনাতেই মজেছেন

শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আওয়ামী লীগ ২০০৯ সাল থেকে টানা ক্ষমতায় রয়েছে। এই দীর্ঘ সময়ের মধ্যে বাংলাদেশ সরকারের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের সম্পর্কের উত্থান-পতন দুটোই লক্ষ্য করা গেছে। তবে সম্পর্কের বৈরিতার পেছনে নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের হাত ছিল বলে ধারণা করা হয়। তথাপি সাম্প্রতিক সময়ে সবকিছু ছাপিয়ে বর্তমান সরকারের সাথে  সম্পর্ক উন্নয়নে যুক্তরাষ্ট্রের আগ্রহ লক্ষ্য করা যাচ্ছে।

সূত্রমতে ড. ইউনূসের সাথে সুসম্পর্কের কারণে তাঁকে নিয়ে মার্কিন সরকারের একটি পরিকল্পনা ছিল। এজন্য ইউনূসকে বিভিন্ন সময় মদদ দিয়ে আসছিল দেশটি। ড. ইউনূস ও তার মতাদর্শীদের দিয়ে একটি বিকল্প সরকার গঠন করানোর মহাপরিকল্পনা নিয়েছিল আমেরিকা। তাই জাতীয় নির্বাচনের আগে কখনও ওয়ান ইলেভেন বা কখনও কেয়ারটেকার নাম দিয়ে তাকে ক্ষমতায় বসাতে মরিয়া ছিল মার্কিনীরা।  

তবে ড. ইউনূস নিজ প্রতিষ্ঠানের শ্রমিকদের সাথে অমানবিক আচরণ করে মামলার মুখোমুখি হয়েছেন। তাতে বিশ্বজুড়ে তীব্র সমালোচিত হন তিনি। অবস্থা বিবেচনায় মার্কিনীদের ইউনূস কেন্দ্রীক যে পরিকল্পনা ছিল তা থেকে পিছু হটেছে আমেরিকা। বিপরীত পক্ষে সাম্প্রতিক সময়ে শেখ হাসিনায় আগ্রহ বাড়ছে মার্কিন যুক্তরাষ্ট্রের, এমনটিই বলছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

তারা বলছেন, শেখ হাসিনা সরকারের নানান পদক্ষেপের ভালো রিভিউ পাওয়া যাচ্ছে আমেরিকার পক্ষ থেকে, যা এর আগে ঘটেনি। সম্প্রতি মার্কিন প্রভাবশালী সংবাদ মাধ্যম ব্লমবার্গ শেখ হাসিনার শাসনামল সম্পর্কে ইতিবাচক রিপোর্ট প্রকাশ করছে। শেখ হাসিনা সরকারের প্রশংসায় পঞ্চমুখ আইএমএফ, বিশ্ব ব্যাংকসহ পশ্চিমা প্রায় সব সংস্থাই। 

এমনকি অতি সম্প্রতি মার্কিন কংগ্রেসে 'উন্নয়নের রোল মডেল' হিসেবে বাংলাদেশকে স্বীকৃতি দানের নজিরবিহীন বিলও  উত্থাপিত হয়। এছাড়া জাপানি উন্নয়ন সংস্থা জাইকাও শেখ হাসিনা এবং তার দল আওয়ামী লীগের প্রশংসা করছে।আর এসব কিছুই মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিবাচক দৃষ্টিভঙ্গির সংকেত প্রদান করে।

আওয়ামী লীগ ও শেখ হাসিনাকে নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা রাষ্ট্রগুলোর এমন ইতিবাচক মনোভাবকে সাধুবাদ জানিয়েছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা। তারা বলছেন, আমেরিকা এতোদিন ড. ইউনূসের কথা আমলে নিয়ে আওয়ামী লীগ সরকারের বিপক্ষে অবস্থান নিয়েছিল। এখন তাদের সেই ভুল ভেঙ্গেছে। নজিরবিহীনভাবে মার্কিন কংগ্রেসে শেখ হাসিনা সরকারের প্রশংসা করে বিল উত্থাপন করা হচ্ছে, শেখ হাসিনার পক্ষে ভালো রিভিউ আসছে। মার্কিন সরকারের কাজ কর্মে ও লক্ষণে প্রতীয়মান হয় যে, তারা শেখ হাসিনাতেই মজেছেন।

Share This Article


চট্রগ্রাম মেডিকেলের অজ্ঞাত লাশকে শিক্ষার্থীদের লাশ বলে চালানোর চেষ্টা!

শিক্ষার্থীদের পাশে দেশবাসীকে দাঁড়ানোর আহবান ফখরুলের: পাশে দাঁড়িয়েছে কি বিএনপি?

ঢাকা কলেজের ছাত্রের প্রাণহানি, সারা দেশে নিন্দার ঝড়

শিবির-ছাত্রদলের নির্মমতা: চট্টগ্রামে ছাদ থেকে ফেলে দেয়া হয় ১৫ ছাত্রলীগ কর্মীকে

আমরা সরকার পতন করেই ঘরে ফিরবো: গাজীপুর থেকে আগত শিবির কর্মী

কোটা আন্দোলনে জামায়াত-শিবির অনুপ্রবেশ, শিক্ষকদের মারধর

প্রধানমন্ত্রী'র বক্তব্যের মর্মার্থ বিকৃত করলো কারা

দুইজন নিহতের অসত্য দাবি যুক্তরাষ্ট্রের, কড়া প্রতিবাদ বাংলাদেশের

সর্বোচ্চ বিদ্যাপীঠে স্বঘোষিত ‘রাজাকার,’ কেমন মেধাবী তারা?

কোটা আন্দোলনে বিএনপির অর্থায়ন, সারা দেশে শিবিরের শক্ত নেটওয়ার্ক

ঢাবি ক্যাম্পাসে যেভাবে জড়ায় ছাত্রলীগ

'রাজাকার' পরিচয় দিতে একবারও লজ্জা হলো না তাদের