আবারও যুক্তরাষ্ট্রকে হুশিয়ারি দিল চীন

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ১২:০৮, বৃহস্পতিবার, ৬ এপ্রিল, ২০২৩, ২৩ চৈত্র ১৪৩০

ত্রিভুজ প্রেমে আটকে গেছে তাইওয়ান। দিনে দিনে তৈরি হয়েছে নানা জটিলতা। যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক বজায় রাখতে গিয়ে চীনের সঙ্গে আরও বৈরিতা বাড়ছে এই স্বায়ত্তশাসিত অঞ্চলটির। তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েনের যুক্তরাষ্ট্র সফর কেন্দ্র করে আবারও কড়া হুশিয়ারি দিয়েছে চীন।

আমেরিকা মহাদেশের কয়েকটি দেশ সফরের অংশ হিসেবে গত সপ্তাহে নিউইয়র্কে ট্রানজিট (যাত্রাবিরতি) নিয়েছিলেন সাই ইং-ওয়েন। বর্তমানে তিনি ক্যালিফোর্নিয়াতে আছেন। সেখানে মুখোমুখি বৈঠক করেছেন মার্কিন হাউস অব রিপ্রেজেনটিটিভের স্পিকার কেভিন ম্যাকওয়ার্থির সঙ্গে।

তাকে স্বাগত জানিয়ে রোনাল্ড রিগান প্রেসিডেনশিয়াল লাইব্রেরির সামনে ছোটখাটো একটি মিছিল হয়েছে। সেখানে স্বল্প বিবৃতিতে তাইওয়ানের প্রেসিডেন্ট বলেছেন, তাইওয়ানের গণতন্ত্র অপ্রত্যাশিতভাবে বড় চ্যালেঞ্জের মুখে এবং এ দ্বীপটি বিশেষ সহায়তার জন্য যুক্তরাষ্ট্রের প্রতি কৃতজ্ঞ।

তাইওয়ানি প্রেসিডেন্ট ও মার্কিন স্পিকারের এ বৈঠকের নিন্দা জানিয়েছে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়। সতর্ক করে বলেছে, এর ফল মোটেও ভালো হবে না।

গোয়েন্দা বেলুন ও ইউক্রেন যুদ্ধ ইস্যুতে রুশ ঘনিষ্ঠতার কারণে বর্তমানে চরম বৈরিতা বিরাজ করছে বেইজিং ও ওয়াশিংটনের মধ্যে। এই সময়ে তাইওয়ানের প্রতি সমর্থন প্রবণতা আরও বাড়িয়ে দিয়েছে জো বাইডেনের প্রশাসন।

আর যুক্তরাষ্ট্রের এমন অকস্মাৎ তাইয়ান প্রীতির বিষয়টিকে মোটেও ভালোভাবে নিচ্ছে না চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের প্রশাসন।

সূত্র: বিবিসি

বিষয়ঃ চীন

Share This Article


বিশ্বজুড়ে বেড়েছে সামরিক ব্যয়, শীর্ষে যুক্তরাষ্ট্র

পশ্চিমের সাথে সরাসরি সংঘাতের হুঁশিয়ারি রাশিয়ার

পাকিস্তানে ইরানের প্রেসিডেন্ট

৩ দিনের সফরে ইরানের প্রেসিডেন্ট রাইসি পাকিস্তানে

২০২২ সালে মার্কিন নাগরিকত্ব পেয়েছেন ৬৬ হাজার ভারতীয়

মালদ্বীপের নির্বাচনে ভারতবিরোধী মুইজ্জুর দলের বিশাল জয়

মালদ্বীপে বড় জয়ের পথে ‌‘ভারতবিরোধী’ মুইজ্জুর দল

ইসরায়েলি গণহত্যাকে রাজনৈতিক সুরক্ষা দিচ্ছে যুক্তরাষ্ট্র : হামাস

গাজায় ইসরাইলি হামলায় একই পরিবারের ১৩ শিশুর মৃত্যু

ইসরায়েল-ইউক্রেনকে সহায়তায় বিল পাসে বৈশ্বিক সংকট বাড়বে: রাশিয়া

গাজায় ইসরায়েলি হামলায় নিহত ৩৪ হাজার ছাড়ালো

মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রে যাত্রীবাহী ফেরিডুবি, নিহত ৫৮