আবারও যুক্তরাষ্ট্রকে হুশিয়ারি দিল চীন

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ১২:০৮, বৃহস্পতিবার, ৬ এপ্রিল, ২০২৩, ২৩ চৈত্র ১৪৩০

ত্রিভুজ প্রেমে আটকে গেছে তাইওয়ান। দিনে দিনে তৈরি হয়েছে নানা জটিলতা। যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক বজায় রাখতে গিয়ে চীনের সঙ্গে আরও বৈরিতা বাড়ছে এই স্বায়ত্তশাসিত অঞ্চলটির। তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েনের যুক্তরাষ্ট্র সফর কেন্দ্র করে আবারও কড়া হুশিয়ারি দিয়েছে চীন।

আমেরিকা মহাদেশের কয়েকটি দেশ সফরের অংশ হিসেবে গত সপ্তাহে নিউইয়র্কে ট্রানজিট (যাত্রাবিরতি) নিয়েছিলেন সাই ইং-ওয়েন। বর্তমানে তিনি ক্যালিফোর্নিয়াতে আছেন। সেখানে মুখোমুখি বৈঠক করেছেন মার্কিন হাউস অব রিপ্রেজেনটিটিভের স্পিকার কেভিন ম্যাকওয়ার্থির সঙ্গে।

তাকে স্বাগত জানিয়ে রোনাল্ড রিগান প্রেসিডেনশিয়াল লাইব্রেরির সামনে ছোটখাটো একটি মিছিল হয়েছে। সেখানে স্বল্প বিবৃতিতে তাইওয়ানের প্রেসিডেন্ট বলেছেন, তাইওয়ানের গণতন্ত্র অপ্রত্যাশিতভাবে বড় চ্যালেঞ্জের মুখে এবং এ দ্বীপটি বিশেষ সহায়তার জন্য যুক্তরাষ্ট্রের প্রতি কৃতজ্ঞ।

তাইওয়ানি প্রেসিডেন্ট ও মার্কিন স্পিকারের এ বৈঠকের নিন্দা জানিয়েছে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়। সতর্ক করে বলেছে, এর ফল মোটেও ভালো হবে না।

গোয়েন্দা বেলুন ও ইউক্রেন যুদ্ধ ইস্যুতে রুশ ঘনিষ্ঠতার কারণে বর্তমানে চরম বৈরিতা বিরাজ করছে বেইজিং ও ওয়াশিংটনের মধ্যে। এই সময়ে তাইওয়ানের প্রতি সমর্থন প্রবণতা আরও বাড়িয়ে দিয়েছে জো বাইডেনের প্রশাসন।

আর যুক্তরাষ্ট্রের এমন অকস্মাৎ তাইয়ান প্রীতির বিষয়টিকে মোটেও ভালোভাবে নিচ্ছে না চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের প্রশাসন।

সূত্র: বিবিসি

বিষয়ঃ চীন

Share This Article


ইমরান খানের দলকে নিষিদ্ধ করছে পাকিস্তান সরকার

দেশে দেশে কোটা ব্যবস্থা

আমি মারাও যেতে পারতাম: ট্রাম্প

গাজায় ইসরায়েলি বর্বরতা চলছেই, নিহত আরও ১৪১ ফিলিস্তিনি

প্রাণে বেঁচে ঈশ্বরের কাছে ট্রাম্পের কৃতজ্ঞতা প্রকাশ

যুক্তরাষ্ট্রে চলতি বছর ৩০২ বন্দুক হামলার ঘটনা

গাজায় গণহত্যার জন্য ইসরাইল ও যুক্তরাষ্ট্র দায়ী: মাহমুদ আব্বাস

ট্রাম্পকে হত্যার চেষ্টা করা হয়েছে: এফবিআই

পশ্চিমের সঙ্গে উত্তেজনার মধ্যেই ইংরেজির বিস্তার উত্তর কোরিয়ায়

হামলার ঘটনায় বাইডেনকেই দায়ী করছেন ট্রাম্পের সমর্থকরা

আমেরিকায় এমন সহিংসতার স্থান নেই, এটা ক্ষমা করা যায় না: বাইডেন

ডান কানে গুলিবিদ্ধ ট্রাম্প