প্রতিবন্ধীদের মর্যাদাপূর্ণ জীবন নিশ্চিতে সরকার প্রতিশ্রুতিবদ্ধ: সমাজকল্যাণমন্ত্রী

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৪:০৪, বুধবার, ৫ এপ্রিল, ২০২৩, ২২ চৈত্র ১৪৩০
  • প্রতিবন্ধী ব্যক্তিদের প্রশিক্ষণ ও কর্মসংস্থানের ব্যবস্থা।

সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেছেন, সরকার প্রতিবন্ধী ব্যক্তিদের প্রশিক্ষণ ও কর্মসংস্থানের মাধ্যমে সমাজের মূল স্রোতে নিয়ে এসেছে। তারা সমাজে মাথা উঁচু করে জীবনযাপন করছেন। প্রতিটি প্রতিবন্ধীদের মর্যাদাপূর্ণ জীবন নিশ্চিতে সরকার প্রতিশ্রুতিবদ্ধ।

বুধবার রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউট অডিটোরিয়ামে মুক্তা পানির প্রমোশনাল কার্যক্রম, রোড-শো  ও আলোচনা সভায় এ কথা বলেন তিনি।

মন্ত্রী ব‌লেন, শারীরিক প্রতিবন্ধী ব্যক্তিদের উৎপাদিত মুক্তা পানি থেকে আয় করা অর্থ তাদের কল্যাণে ব্যয় করা হয়। মুক্তা পানিকে দেশ বিদেশে ছড়িয়ে দিতে হবে। মুক্তা পানি হবে দেশ সেরা বোতলজাত পানির ব্র্যান্ড। আধুনিক মার্কেটিং ও ব্র্যান্ডিংয়ের মাধ্যমে এ পানিকে দেশ বিদেশে পৌঁছে দিতে হবে।

অন্তর্ভুক্তিমূলক দেশ গঠনে সবাইকে কাজ পরতে হবে উল্লেখ করে তি‌নি ব‌লেন, বিগত সরকারগুলো প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য কিছুই করেনি। মৈত্রী শিল্প ছিল একটি রুগ্ন শিল্প। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিকতায় এ প্রতিষ্ঠান এখন লাভজনক হয়েছে।

সমাজকল্যাণ প্রতিমন্ত্রী বলেন, কর্মসংস্থানের মাধ্যমে প্রতিবন্ধী জনগোষ্ঠীকে স্বাবলম্বী করা হলে তারা স্বাভাবিকভাবে জীবনযাপন করতে পারবে। 

আলোচনা সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ব বিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. এস এস শামীম রেজা। পরে মন্ত্রী, প্রতিমন্ত্রী ও অন্যান্যা অতিথিদের অংশগ্রহণে বর্ণাঢ্য রোড-শো অনুষ্ঠিত হয়। 

সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মো. জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু ও সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি রাশেদ খান মেনন।

Share This Article