ন্যাটোতে যোগ দিল ফিনল্যান্ড

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:৩৭, বুধবার, ৫ এপ্রিল, ২০২৩, ২২ চৈত্র ১৪৩০

বিশ্বের সবচেয়ে শক্তিশালী সামরিক জোট উত্তর আটলান্টিক নিরাপত্তা জোট বা ন্যাটোর ৩১তম দেশ হিসেবে যোগ দিয়েছে ফিনল্যান্ড। যোগদানের অংশ হিসেবে ব্রাসেলসে ন্যাটো সদরদপ্তরে উড়ল ফিনল্যান্ডের পতাকা।

 

মঙ্গলবার রাশিয়ার পশ্চিমের এই প্রতিবেশী পশ্চিমা জোটে ৩১তম সদস্য হিসেবে ফিনল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী নথিতে স্বাক্ষর করেছেন এবং সেটি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এর কাছে হস্তান্তর করেছেন। আর এর মধ্য দিয়েই ফিনল্যান্ড জোটটির সদস্যপদ লাভ করে।

ন্যাটোতে ফিনল্যান্ডের যোগদান রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের জন্য একটি ধাক্কা। তিনি ইউক্রেনে আগ্রাসন সামনে রেখে বারবার ন্যাটোর সম্প্রসারণ নিয়ে অভিযোগ করে আসছেন।  

ন্যাটো দেশগুলোর সঙ্গে রাশিয়ার সীমান্ত এখন দ্বিগুণ হলো। ফিনল্যান্ড পূর্বদিকে রাশিয়ার সঙ্গে এক হাজার ৩৪০ কিলোমিটার সীমান্ত ভাগ করে নিয়েছে। গেল মে মাসে রাশিয়ার যুদ্ধের কারণে ফিনল্যান্ড সুইডেনের সঙ্গে এই নিরাপত্তা জোটে যোগ দেওয়ার আবেদন করে।  

রাশিয়ার আগ্রাসন ফিনল্যান্ডের সাধারণ নাগরিকের মধ্যে ন্যাটোতে যোগ দেওয়ার জনমত তৈরি করে। দেশটির প্রায় ৮০ শতাংশ মানুষ ন্যাটোতে যোগ দেওয়ার পক্ষে মত দেয়।

সুইডেনের আবেদন এখন স্থগিত রয়েছে। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের অভিযোগ করেছে স্টকহোম কুর্দি যোদ্ধাদের টেনে নিয়েছে এবং সড়কে প্রতিবাদের অনুমতি দিয়েছে। হাঙ্গেরি এখনও সুইডেনের যোগদানের অনুমোদন দেয়নি।

ন্যাটোতে হেলসিংকির প্রবেশে এক বছরেরও কম সময় লেগেছে। মঙ্গলবারের এই যোগদান অনুষ্ঠান ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকীর সঙ্গে মিল রেখেই আয়োজন করা হয়। ১৯৪৯ সালে ন্যাটো প্রতিষ্ঠিত হয়।  

সূত্র : রয়টার্স

Share This Article


ইমরান খানের দলকে নিষিদ্ধ করছে পাকিস্তান সরকার

দেশে দেশে কোটা ব্যবস্থা

আমি মারাও যেতে পারতাম: ট্রাম্প

গাজায় ইসরায়েলি বর্বরতা চলছেই, নিহত আরও ১৪১ ফিলিস্তিনি

প্রাণে বেঁচে ঈশ্বরের কাছে ট্রাম্পের কৃতজ্ঞতা প্রকাশ

যুক্তরাষ্ট্রে চলতি বছর ৩০২ বন্দুক হামলার ঘটনা

গাজায় গণহত্যার জন্য ইসরাইল ও যুক্তরাষ্ট্র দায়ী: মাহমুদ আব্বাস

ট্রাম্পকে হত্যার চেষ্টা করা হয়েছে: এফবিআই

পশ্চিমের সঙ্গে উত্তেজনার মধ্যেই ইংরেজির বিস্তার উত্তর কোরিয়ায়

হামলার ঘটনায় বাইডেনকেই দায়ী করছেন ট্রাম্পের সমর্থকরা

আমেরিকায় এমন সহিংসতার স্থান নেই, এটা ক্ষমা করা যায় না: বাইডেন

ডান কানে গুলিবিদ্ধ ট্রাম্প