৫০ বছর পর চাঁদে প্রথম নারীসহ চার মহাকাশচারী পাঠাচ্ছে নাসা

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০২:৪২, মঙ্গলবার, ৪ এপ্রিল, ২০২৩, ২১ চৈত্র ১৪৩০

পৃথিবীর একমাত্র উপগ্রহ চাঁদের চারপাশে অভিযান পরিচালনার জন্য প্রস্তুত করা হচ্ছে আর্টেমিস-২ মিশনকে। এরই মধ্যে এ মিশনের জন্য চারজন মহাকাশচারীকে বাছাই করেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। সোমবার তাদের নাম ঘোষণা করা হয়। চার মহাকাশচারীদের মধ্যে রয়েছেন ক্রিস্টিনা হ্যামক কোচ। যিনি প্রথম মার্কিন নারী হিসেবে মহাকাশে যাচ্ছেন।

 

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, ক্রিস্টিনা হ্যামক কোচ ছাড়া বাকী তিন মহাকাশচারী হলেন ভিক্টর গ্লোভার, জেরেমি হেনসেন এবং রেইড ওয়াইজম্যান। এ চারজনের মধ্যে রেইড ওয়াইজম্যান হলেন মিশন কমান্ডার। ভিক্টর গ্লোভার দায়িত্ব পালন করবেন পাইলটের এবং ক্রিস্টিনা হ্যামক কোচ ও জেরেমি হেনসেন যাচ্ছেন মিশন স্পেশালিস্ট হিসেবে।

বিগত ৫০ বছরের মধ্যে এই প্রথম আবারও মানুষ নিয়ে চাঁদের দিকে যাচ্ছে কোনো মার্কিন মহাকাশযান। এ বিষয়ে জনসন স্পেস সেন্টারের পরিচালক ভ্যানেসা ওয়াইখ এক বিবৃতিতে বলেছেন, বিগত ৫০ বছরেরও বেশি সময় পর আর্টেমিস-২ মিশনের ক্রুরা প্রথমবারের চাঁদের কাছাকাছি ভ্রমণ করবেন।

এর আগে, ১৯৭২ সালে সর্বশেষ কোনো মনুষ্যবাহী কোনো মার্কিন মহাকাশযান চাঁদের কাছাকাছি গিয়েছিল।

আর্টেমিস-২ মিশনের গুরুত্ব তুলে ধরে ভ্যানেসা ওয়াইখ বলেন, এ মিশনটি মানুষের গভীর মহাকাশ অনুসন্ধানের পথ প্রশস্ত করবে এবং বৈজ্ঞানিক আবিষ্কার, বাণিজ্যিক, শিল্প এবং একাডেমিক ক্ষেত্রের জন্য নতুন সুযোগ হাজির করবে।’

ক্রিস্টিনা হ্যামক কোচ, ভিক্টর গ্লোভার এবং জেরেমি হেনসেন এর আগেও মহাকাশ ভ্রমণে গিয়েছিলেন। তবে তারা কোনো চন্দ্র মিশনে যাননি। এটি তাদের প্রথম চন্দ্র মিশন হলেও মহাকাশে এটি তাদের দ্বিতীয়বার যাত্রা। ভ্যানেসা আর্টেমিস-২ মিশনের ক্রুদের মানবতার সেরা বাছাই বলেও অভিহিত করেন।

Share This Article


ইমরান খানের দলকে নিষিদ্ধ করছে পাকিস্তান সরকার

দেশে দেশে কোটা ব্যবস্থা

আমি মারাও যেতে পারতাম: ট্রাম্প

গাজায় ইসরায়েলি বর্বরতা চলছেই, নিহত আরও ১৪১ ফিলিস্তিনি

প্রাণে বেঁচে ঈশ্বরের কাছে ট্রাম্পের কৃতজ্ঞতা প্রকাশ

যুক্তরাষ্ট্রে চলতি বছর ৩০২ বন্দুক হামলার ঘটনা

গাজায় গণহত্যার জন্য ইসরাইল ও যুক্তরাষ্ট্র দায়ী: মাহমুদ আব্বাস

ট্রাম্পকে হত্যার চেষ্টা করা হয়েছে: এফবিআই

পশ্চিমের সঙ্গে উত্তেজনার মধ্যেই ইংরেজির বিস্তার উত্তর কোরিয়ায়

হামলার ঘটনায় বাইডেনকেই দায়ী করছেন ট্রাম্পের সমর্থকরা

আমেরিকায় এমন সহিংসতার স্থান নেই, এটা ক্ষমা করা যায় না: বাইডেন

ডান কানে গুলিবিদ্ধ ট্রাম্প