পদ্মাসেতুতে প্রথমবার ট্রেন চলবে মঙ্গলবার

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০১:৫২, সোমবার, ৩ এপ্রিল, ২০২৩, ২০ চৈত্র ১৪৩০
  • পাথরবিহীন ৬ দশমিক ১৫ কিলোমিটার রেলপথ নির্মাণ কাজ শেষ।
  • প্রথমবার দ্বিতল পদ্মাসেতুর নিচ দিয়ে চলবে পরীক্ষামূলক ট্রেন।
  • ভাঙ্গা থেকে মাওয়া পর্যন্ত ৪২ কিলোমিটার পাড়ি দেবে ট্রেনটি।

পদ্মাসেতুতে আগামীকাল মঙ্গলবার প্রথমবার পরীক্ষামূলকভাবে পাড়ি দেবে ট্রেন। ঐ ট্রেনটি ভাঙ্গা থেকে পদ্মাসেতু হয়ে মাওয়া প্রান্তে আসবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, পদ্মাসেতুতে পাথরবিহীন ৬ দশমিক ১৫ কিলোমিটার রেলপথ নির্মাণ কাজ শেষ হয়েছে। মঙ্গলবার প্রথমবার দ্বিতল পদ্মাসেতুর নিচ দিয়ে চলবে পরীক্ষামূলক ট্রেন। ভাঙ্গা থেকে মাওয়া পর্যন্ত ৪২ কিলোমিটার পাড়ি দেবে ট্রেনটি।

এর আগে, রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেন, ট্রায়াল যেটা আমরা রান করছি সেটা আগামী ৪ তারিখে অতিক্রম করবো। আমরা আশা করছি, সেপ্টেম্বর মাসের মধ্যেই আমরা ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত ট্রেন চলাচল করতে পারবো। ফরিদপুরের দিক থেকে আসা পুরানো রেললাইনটা আছে, সেটা সংযুক্ত হলে আমরা তখন রেগুলার ট্রেন এখান থেকে পরিচালনা করতে পারবো।

প্রমত্তা পদ্মার বুকে ছয় দশমিক এক পাঁচ কিলোমিটার সেতু নির্মাণ করা ছিলো বিশাল চ্যালেঞ্জ। সেই চ্যালেঞ্জ জয় করে পদ্মার বুকে এখন চলছে যানবাহন। একইদিন যানবাহন এবং ট্রেন চলার পরিকল্পনা থাকলেও কারিগরি কারণে তা হয়নি। 

পদ্মাসেতুতে গত বছর গাড়ি চলাচলের পরই শুরু হয় রেললাইন নির্মাণের কাজ। ৪২ কিলোমিটার রেলপথের ৯১ ভাগ কাজ শেষ হয়েছে। আর পদ্মাসেতুর রেলসংযোগ প্রকল্পের কাজ শেষ হয়েছে ৭৫ ভাগ। 

পদ্মাসেতু রেল সংযোগ প্রকল্প পরিচালক আফজাল হোসেন বলেন, পদ্মাসেতুর উপর যে রেললাইন স্থাপন, সেটা আমাদের জন্য বিশাল একটা চ্যালেঞ্জ ছিল। ঢাকা থেকে মাওয়া, এ অংশের অগ্রগতি প্রায় ৭৫ শতাংশ। আর মাওয়া থেকে ভাঙ্গা অংশের অগ্রগতি একটু বেশি, প্রায় ৯১ শতাংশ। আর ভাঙ্গা থেকে যশোর অংশের অগ্রগতি ৬৮ শতাংশ। সবমিলিয়ে আমাদের অগ্রগতি বলা যায় প্রায় ৭৫ শতাংশ।

পদ্মাসেতু রেল সংযোগ প্রকল্পের আওতায় ঢাকা থেকে যশোর পর্যন্ত ১৬৯ কিলোমিটার রেললাইন বসছে। প্রায় ৪০ হাজার কোটি টাকার এই প্রকল্পের ঠিকাদার চায়না রেলওয়ে ইঞ্জিনিয়ারিং কোম্পানি।

Share This Article


শিক্ষার্থীদের আমি রাজাকার বলিনি, বক্তব্য বিকৃত করা হয়েছে

পুলিশকে মেরে যারা ঝুলিয়ে রেখেছিল সবার পরিচয় পেয়েছি: হারুন

‘ট্রেন চলাচলের বিষয়ে এখনো সিদ্ধান্ত নেওয়া হয়নি’

সহিংসতা-নাশকতার অভিযোগে ২০১ মামলায় গ্রেপ্তার ২২০৯

মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী

ক্ষতিগ্রস্ত মিরপুর ১০ নম্বর মেট্রোরেল স্টেশন পরিদর্শন করলেন প্রধানমন্ত্রী

পোশাক কারখানা খুলছে আজ

দূরপাল্লার বাস চলবে, ট্রেন নিয়ে সিদ্ধান্ত নেই

আজ খুলছে সরকারি-বেসরকারি অফিস

যেসব বিভাগে ভারি বৃষ্টির পূর্বাভাস

কোটা সংস্কারের দাবি যৌক্তিক: আরেফিন সিদ্দিক

৪ ঘণ্টায়ও নেভেনি বিটিভির আগুন