পদ্মাসেতুতে প্রথমবার ট্রেন চলবে মঙ্গলবার

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০১:৫২, সোমবার, ৩ এপ্রিল, ২০২৩, ২০ চৈত্র ১৪৩০
  • পাথরবিহীন ৬ দশমিক ১৫ কিলোমিটার রেলপথ নির্মাণ কাজ শেষ।
  • প্রথমবার দ্বিতল পদ্মাসেতুর নিচ দিয়ে চলবে পরীক্ষামূলক ট্রেন।
  • ভাঙ্গা থেকে মাওয়া পর্যন্ত ৪২ কিলোমিটার পাড়ি দেবে ট্রেনটি।

পদ্মাসেতুতে আগামীকাল মঙ্গলবার প্রথমবার পরীক্ষামূলকভাবে পাড়ি দেবে ট্রেন। ঐ ট্রেনটি ভাঙ্গা থেকে পদ্মাসেতু হয়ে মাওয়া প্রান্তে আসবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, পদ্মাসেতুতে পাথরবিহীন ৬ দশমিক ১৫ কিলোমিটার রেলপথ নির্মাণ কাজ শেষ হয়েছে। মঙ্গলবার প্রথমবার দ্বিতল পদ্মাসেতুর নিচ দিয়ে চলবে পরীক্ষামূলক ট্রেন। ভাঙ্গা থেকে মাওয়া পর্যন্ত ৪২ কিলোমিটার পাড়ি দেবে ট্রেনটি।

এর আগে, রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেন, ট্রায়াল যেটা আমরা রান করছি সেটা আগামী ৪ তারিখে অতিক্রম করবো। আমরা আশা করছি, সেপ্টেম্বর মাসের মধ্যেই আমরা ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত ট্রেন চলাচল করতে পারবো। ফরিদপুরের দিক থেকে আসা পুরানো রেললাইনটা আছে, সেটা সংযুক্ত হলে আমরা তখন রেগুলার ট্রেন এখান থেকে পরিচালনা করতে পারবো।

প্রমত্তা পদ্মার বুকে ছয় দশমিক এক পাঁচ কিলোমিটার সেতু নির্মাণ করা ছিলো বিশাল চ্যালেঞ্জ। সেই চ্যালেঞ্জ জয় করে পদ্মার বুকে এখন চলছে যানবাহন। একইদিন যানবাহন এবং ট্রেন চলার পরিকল্পনা থাকলেও কারিগরি কারণে তা হয়নি। 

পদ্মাসেতুতে গত বছর গাড়ি চলাচলের পরই শুরু হয় রেললাইন নির্মাণের কাজ। ৪২ কিলোমিটার রেলপথের ৯১ ভাগ কাজ শেষ হয়েছে। আর পদ্মাসেতুর রেলসংযোগ প্রকল্পের কাজ শেষ হয়েছে ৭৫ ভাগ। 

পদ্মাসেতু রেল সংযোগ প্রকল্প পরিচালক আফজাল হোসেন বলেন, পদ্মাসেতুর উপর যে রেললাইন স্থাপন, সেটা আমাদের জন্য বিশাল একটা চ্যালেঞ্জ ছিল। ঢাকা থেকে মাওয়া, এ অংশের অগ্রগতি প্রায় ৭৫ শতাংশ। আর মাওয়া থেকে ভাঙ্গা অংশের অগ্রগতি একটু বেশি, প্রায় ৯১ শতাংশ। আর ভাঙ্গা থেকে যশোর অংশের অগ্রগতি ৬৮ শতাংশ। সবমিলিয়ে আমাদের অগ্রগতি বলা যায় প্রায় ৭৫ শতাংশ।

পদ্মাসেতু রেল সংযোগ প্রকল্পের আওতায় ঢাকা থেকে যশোর পর্যন্ত ১৬৯ কিলোমিটার রেললাইন বসছে। প্রায় ৪০ হাজার কোটি টাকার এই প্রকল্পের ঠিকাদার চায়না রেলওয়ে ইঞ্জিনিয়ারিং কোম্পানি।

Share This Article


প্রধানমন্ত্রীর সৌদি আরব ও গাম্বিয়া সফর বাতিল

মুক্তিযুদ্ধের ইতিহাসে এক অবিস্মরণীয় দিন ১৭ এপ্রিল

দেশজুড়ে বইছে তাপপ্রবাহ, গরম আরও বাড়ার আভাস

মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

মুজিবনগর দিবসে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী

ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

বৃষ্টি হলেও কমছে না গরম

টেস্ট পরীক্ষার নামে বাড়তি ফি নেয়া যাবে না: শিক্ষামন্ত্রী

বিশ্ববিদ্যালয়গুলোতে যুগোপযোগী কারিকুলাম প্রণয়ন করতে হবে

অনিবন্ধিত অনলাইনের বিরুদ্ধে পদক্ষেপ নেবো: তথ্য প্রতিমন্ত্রী

পণ্যের দাম ঠিক রাখতে নেয়া হচ্ছে বিকল্প ব্যবস্থা: প্রতিমন্ত্রী

বিশ্ববিদ্যালয়গুলোতে যুগোপযোগী কারিকুলাম প্রণয়ন করতে হবে