নতুন যে প্রতিশ্রুতি দিলেন এরদোগান

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৩:৪০, রবিবার, ২ এপ্রিল, ২০২৩, ১৯ চৈত্র ১৪৩০

মার্চ মাসে দক্ষিণ তুরস্কে ভয়াবহ ভূমিকম্পে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে এলাকাটি। নতুনভাবে শুরু হয়েছে সংস্কারের কাজ। এ বিষয়ে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান প্রতিশ্রুতি দেন যে, পুরো ভূমিকম্প-বিধ্বস্ত অঞ্চল পুনরুজ্জীবিত না হওয়া পর্যন্ত তিনি বিশ্রাম নেবেন না।

শনিবার ভূমিকম্প-বিধ্বস্ত শহর গাজিয়ানটেপে নতুন ঘর নির্মাণের একটি গ্রাউন্ড ব্রেকিং অনুষ্ঠানে তিনি এ প্রতিশ্রুতি দেন।  এরদোগান বলেন, ভূমিকম্পে ধ্বংস হওয়া আমাদের গোটা এলাকা পুনরুজ্জীবিত না করা পর্যন্ত আমরা থামব না।

তিনি বলেন, তুরস্কজুড়ে ঝুঁকিপূর্ণ ভবনগুলোর রূপান্তরের জন্য একটি ব্যাপক প্রস্তুতি চালানো হচ্ছে। আমাদের শহরগুলো নিরাপদ, শান্তিপূর্ণ, ভূমিকম্প, বন্যা, ভূমিধস, অগ্নিকাণ্ড ও অন্যান্য ঝুঁকি যত তাড়াতাড়ি সম্ভব প্রতিরোধী করার ব্যবস্থা করা হচ্ছে।

তুরস্কের প্রেসিডেন্ট বলেন, আমাদের লক্ষ্য মোট ছয় লাখ ৫০ হাজার নতুন বাড়ি নির্মাণ করা, যার মধ্যে তিন লাখ ১৯ হাজার বাড়ি এক বছরের মধ্যে শেষ করা হবে এবং দ্রুত ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের কাছে পৌঁছে দেওয়া হবে।

দক্ষিণ কিলিস প্রদেশে এক ভাষণে এরদোগান যত দ্রুত সম্ভব ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের নতুন বাড়ি হস্তান্তরের জন্য সরকারের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন। তিনি বলেন, কিছু গ্রামে নতুন বাড়ি ঈদের মধ্যে প্রস্তুত হতে পারে।

প্রসঙ্গ, গত ৬ ফেব্রুয়ারি ভোরে তুরস্ক ও সিরিয়ার সীমান্তবর্তী এলাকায় শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৭ দশমিক ৮। ভূকম্পনপীড়িত তুরস্কের ১০টি অঞ্চলে তিন মাসের জরুরি অবস্থা জারি করা হয়েছে। এতে প্রায় অর্ধ লাখ মানুষ প্রাণ হারিয়েছেন। ধ্বংস হয়েছে ওই অঞ্চলের বহু ঘরবাড়ি।

বিষয়ঃ তুরস্ক

Share This Article


ইরানের হামলার জবাব দেওয়া হবে: ইসরায়েল সেনাপ্রধান

ফ্লাইওভার থেকে যাত্রীবাহী বাস পড়ে নিহত ৫, আহত ৪০

ইরানের হামলার জবাব কীভাবে দেবে ইসরায়েল?

ইসরায়েলকে সহযোগিতার কথা অস্বীকার করছে সৌদি আরব

ইসরায়েল ইরানকে পাল্টা আঘাত করবে, তবে কখন করবে তা অনিশ্চিত : নিরাপত্তা বিশ্লেষক

পরিস্থিতি আরও উত্তপ্ত না করতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাজ্যের

ইরানি হামলায় ইসরায়েলের আত্মবিশ্বাস ধূলিসাৎ

আন্তর্জাতিক শান্তি রক্ষায় ব্যর্থ হয়েছে নিরাপত্তা পরিষদ: জাতিসংঘে ইরান

পুরস্কার নিয়ে ড. ইউনূসের চালাকিতে ইউনেস্কোর বিস্ময়!

ইরানে কখন হামলা করা হবে জানাল ইসরায়েল

আফগানিস্তানে আকস্মিক বন্যায় ৩৩ জনের মৃত্যু

আফগানিস্তানে আকস্মিক বন্যায় ৩৩ জনের মৃত্যু