ইংরেজিতে কথা বললেই জরিমানা, নতুন আইনের পথে ইতালি

  আন্তর্জাতিক ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০২:২৯, রবিবার, ২ এপ্রিল, ২০২৩, ১৯ চৈত্র ১৪৩০

বিদেশি ভাষা, বিশেষ করে ইংরেজির দৌরাত্ম কমাতে এবার কঠোর হতে যাচ্ছে ইউরোপের দেশ ইতালি। আনুষ্ঠানিক যোগাযোগের ক্ষেত্রে ইংরেজি শব্দের ব্যবহার নিষিদ্ধের জন্য দেশটির সংসদে একটি কঠোর বিল তোলা হয়েছে। রোববার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম সিএনএন।

মার্কিন সংবাদমাধ্যমটির দেয়া তথ্যমতে, সংসদে এ সংক্রান্ত একটি বিল উত্থাপন করেছে দেশটির বর্তমান প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির রাজনৈতিক দল ব্রাদার্স অব ইতালি।

বিলটিতে বলা হয়েছে, কোনো ইতালিয়ান নাগরিক আনুষ্ঠানিক যোগাযোগের ক্ষেত্রে যদি ইংরেজি বা বিদেশি কোনো ভাষা ব্যবহার করেন তাহলে তাকে এক লাখ ইউরোরও বেশি জরিমানা করা হবে।

ইতালির সংসদের নিম্নকক্ষ চেম্বার অব ডেপুটিসে সরকারের পক্ষ হয়ে বিলটি উত্থাপন করেন ফাাবিও রাম্পেলি। এতে সমর্থন জানিয়েছেন প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি।

এই বিলটিতে সব বিদেশি ভাষার কথা বলা হয়েছে, তবে বিশেষভাবে টার্গেট করা হয়েছে ‘ইংরেজিপ্রীতি’-কে। বিলটির খসড়ায় বলা হয়েছে ইংরেজিপ্রীতি ইতালিয়ান ভাষাকে ‘খাটো করছে এবং দমিয়ে দিচ্ছে।’ এছাড়া বিলটিতে আরও বলা হয়েছে, যুক্তরাজ্য ইউরোপীয় ইউনিয়নে না থাকার কারণে বিষয়টি আরও খারাপ হচ্ছে।

এদিকে বিলটি কার্যকর হওয়ার আগে সংসদে এটি নিয়ে বিতর্ক হবে। এছাড়া বিলটি কার্যকরে জনপ্রশাসনে এমন একটি অফিস থাকতে হবে যেটির ‘লিখিত, মৌখিক জ্ঞান এবং ইতালিয়ান ভাষাতে পাণ্ডিত্য’ থাকতে হবে।

সংসদে উত্থাপিত বিলটিতে আনুষ্ঠানিক কাগজপত্র ও দলিলেও ইংরেজি ভাষার ব্যবহার নিষিদ্ধের কথা বলা হয়েছে। যারমধ্যে কোম্পানির নামের সংক্ষিপ্ত শব্দ এবং পদবীর ক্ষেত্রেও ইংরেজি শব্দ ব্যবহার না করার বিষয়টি রয়েছে।

অপরদিকে ইতালিতে যেসব বিদেশি সংস্থা রয়েছে তাদের অভ্যন্তরীন সকল কাগজপত্র এবং চাকরির চুক্তিনামার কপি অবশ্যই ইতালিয়ান ভাষায় থাকতে হবে বলে হয়েছে এতে।

বিলটির খসড়ায় আরও বলা হয়েছে, ‘এ বিষয়টি কোনো ফ্যাশন নয়, যদিও ফ্যাশন আসে যায়, কিন্তু ইংরেজিপ্রীতির আলাদা প্রভাব রয়েছে।’

এছাড়া এতে বলা হয়েছে, যেসব প্রতিষ্ঠান নন-ইতালিয়ানদের সঙ্গে কাজ করে তাদেরও ইতালিয়ান ভাষাকে প্রাধান্য দিতে হবে।

সূত্র: সিএনএন

Share This Article


ইসরায়েলে অস্ত্র বহনকারী জাহাজকে নোঙর করতে দেয়নি স্পেন

অবশেষে জানা গেল নরেন্দ্র মোদি কেন সংবাদ সম্মেলন করেন না

ইসরায়েলি হামলায় আরো ৩৯ ফিলিস্তিনি নিহত

২৩ শতাংশ প্রার্থীর বিরুদ্ধে ফৌজিদারি মামলা, কোটিপতি ২২৭ জন

স্কুলে ‌‘লিঙ্গ পরিচয় শিক্ষা’ নিষিদ্ধ করছে ইংল্যান্ড

৩০ বছর আগে মারা যাওয়া মেয়ের জন্য পাত্র চেয়ে বিজ্ঞাপন!

পুতিন-শি’র বন্ধুত্ব আরও অটুট, দিলেন যেসব বার্তা

ক্যাম্পকে ‘যুদ্ধক্ষেত্র’ ভেবে বড় হচ্ছে যে শিশুরা

জাবালিয়ায় ১২ ইসরায়েলি সেনাকে হত্যার দাবি হামাসের

অর্থসংকটে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান বিক্রি করে দিচ্ছে পাকিস্তান

স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী গুলিবিদ্ধ হয়ে হাসপাতালে

দুর্নীতির মামলায় জামিন পেলেও কারাগারেই থাকতে হচ্ছে ইমরান খানকে