নিরাপত্তা পরিষদের সভাপতি রাশিয়া, ক্ষুব্ধ ইউক্রেন

  আন্তর্জাতিক ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ১২:৫৮, রবিবার, ২ এপ্রিল, ২০২৩, ১৯ চৈত্র ১৪৩০

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সভাপতির দায়িত্ব পাওয়ায় রাশিয়ার বিরুদ্ধে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে ইউক্রেন। যদিও দেশটিকে এ দায়িত্ব না দেওয়ার বিরোধিতা করে নিরাপত্তা পরিষদের সদস্যদের প্রতি আহ্বান জানিয়েছিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। 

নিরাপত্তা পরিষদের ১৫ সদস্য দেশের প্রত্যেকটি পর্যায়ক্রমে এক মাসের জন্য সভাপতির দায়িত্ব পায়। সর্বশেষ রাশিয়া নিরাপত্তা পরিষদের সভাপতি ছিল গত বছরের ফেব্রুয়ারিতে। ওই মাসের শেষের দিকেই রাশিয়া ইউক্রেনে পূর্ণ মাত্রায় অভিযান শুরু করেছিল।

নিরাপত্তা পরিষদকে এমন একটি দেশ নেতৃত্ব দিতে যাচ্ছে, যার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গত মাসে যুদ্ধাপরাধের অভিযোগে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে আন্তর্জাতিক অপরাধ আদালত।

জাতিসংঘে মস্কোর রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া রুশ বার্তা সংস্থা তাসকে বলেন, তিনি অস্ত্র নিয়ন্ত্রণসহ বেশ কয়েকটি ইস্যু তদারকি করার পরিকল্পনা করেছেন। তিনি একটি ‘নতুন বিশ্ব ব্যবস্থা’ নিয়ে আলোচনা করবেন।  

রাশিয়াকে সভাপতির দায়িত্ব দেওয়াকে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা এপ্রিল ফুল দিবসে ‘সর্বকালের সবচেয়ে খারাপ তামাশা’ বলে অভিহিত করেছেন। এটিকে ‘আন্তর্জাতিক সম্প্রদায়ের মুখে চপেটাঘাত’ বলেও মন্তব্য করেন তিনি।

ইউক্রেনের প্রেসিডেন্টের উপদেষ্টা মিখাইলো পোডোলিয়াক বলেন, এই পদক্ষেপটি ‘আন্তর্জাতিক আইনের আরেকটি ধর্ষণ... এমন একটি দেশ, যেটি আগ্রাসী যুদ্ধ চালায়, মানবিক ও ফৌজদারি আইন লঙ্ঘন করে, জাতিসংঘের সনদকে অগ্রাহ্য করে, পারমাণবিক নিরাপত্তাকে তাচ্ছিল্য করে, সেটি বিশ্বের মূল নিরাপত্তা সংস্থার প্রধান হতে পারে না।’ সূত্র: বিবিসি।

Share This Article


ইসরায়েলে অস্ত্র বহনকারী জাহাজকে নোঙর করতে দেয়নি স্পেন

অবশেষে জানা গেল নরেন্দ্র মোদি কেন সংবাদ সম্মেলন করেন না

ইসরায়েলি হামলায় আরো ৩৯ ফিলিস্তিনি নিহত

২৩ শতাংশ প্রার্থীর বিরুদ্ধে ফৌজিদারি মামলা, কোটিপতি ২২৭ জন

স্কুলে ‌‘লিঙ্গ পরিচয় শিক্ষা’ নিষিদ্ধ করছে ইংল্যান্ড

৩০ বছর আগে মারা যাওয়া মেয়ের জন্য পাত্র চেয়ে বিজ্ঞাপন!

পুতিন-শি’র বন্ধুত্ব আরও অটুট, দিলেন যেসব বার্তা

ক্যাম্পকে ‘যুদ্ধক্ষেত্র’ ভেবে বড় হচ্ছে যে শিশুরা

জাবালিয়ায় ১২ ইসরায়েলি সেনাকে হত্যার দাবি হামাসের

অর্থসংকটে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান বিক্রি করে দিচ্ছে পাকিস্তান

স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী গুলিবিদ্ধ হয়ে হাসপাতালে

দুর্নীতির মামলায় জামিন পেলেও কারাগারেই থাকতে হচ্ছে ইমরান খানকে