বিএনপির সঙ্গে দূরত্ব বাড়ছে গণতন্ত্র মঞ্চের

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৫:৪৬, শনিবার, ১ এপ্রিল, ২০২৩, ১৮ চৈত্র ১৪৩০
  •  গণতন্ত্র মঞ্চের সঙ্গে মনোমালিন্য শুরু হয়েছে বিএনপির।
  • বেড়েছে দূরত্ব। 
  • আন্দোলন থেকে দূরে সরে যাচ্ছেন গণতন্ত্র মঞ্চের নেতারা।

বিএনপির নেতৃত্বাধীন সমমনা বিরোধী দলগুলোর সরকার পতনের দাবিতে যুগপৎ আন্দোলন শুরু হয়েছিল গত বছরের শেষদিকে। মাত্র তিন মাসের মধ্যেই গণতন্ত্র মঞ্চের সঙ্গে মনোমালিন্য শুরু হয়েছে বিএনপির। এর ফলে নিজেদের মধ্যে বাড়ছে দূরত্ব। এজন্য বিএনপিকে দায়ী করে আন্দোলন থেকে দূরে সরে যাচ্ছেন গণতন্ত্র মঞ্চের নেতারা।

গণতন্ত্র মঞ্চের শীর্ষ নেতারা জানান, যৌথ ঘোষণা ও কর্মসূচি প্রণয়ন নিয়ে বিএনপির পক্ষ থেকে কোনো সমন্বয় করা হচ্ছে না। মাসখানেক আগে বিএনপির ১০ দফা ঘোষণা, ২৭ দফা দাবি ও গণতন্ত্র মঞ্চের ১৪ দফা মিলিয়ে সাত দফা তৈরি করেছিলেন মঞ্চের নেতারা। সেই প্রস্তাব বিএনপির হাতে পৌঁছানোর অন্তত তিন সপ্তাহ পার হলেও দলটির পক্ষ থেকে কিছুই বলা হয়নি।

গণতন্ত্র মঞ্চের একটি দলের প্রধান বলেন, গত ১ রমজান বিএনপি হঠাৎ নতুন কর্মসূচি ঘোষণা করে। অথচ এই কর্মসূচি সম্পর্কে গণতন্ত্র মঞ্চ কিছুই জানে না। এমনকি কারো সঙ্গে আলোচনাই করা হয়নি। কর্মসূচি ঘোষণার পর সবাইকে ফোনে মেসেজ পাঠিয়েছে বিএনপি। এটা কী ধরনের সমন্বয়? তারা এভাবে করলে তো আমরা তাদের সঙ্গে থাকতে পারবো না।

সাতদলীয় গণতন্ত্র মঞ্চের আরেক নেতা অভিযোগ করেন, গণতন্ত্র মঞ্চের সঙ্গে বিএনপির দূরত্ব সৃষ্টির পেছনে বিএনপির অভ্যন্তরীণ জটিলতার ভূমিকা রয়েছে। অন্তত দেড় মাস ধরে তাদের পক্ষ থেকে সমন্বয় করা হচ্ছে না। বিএনপির ভেতরের কোনো জটিলতা এ উদ্যোগে প্রভাব ফেলছে।

এ বিষয়ে রাজনৈতিক বিশ্লেষকরা বলেন, সম্প্রতি একটু নতুন সংগঠনের নৈশভোজে যোগ দিয়েছিলেন যুগপৎ আন্দোলনের অনেক দলের নেতারা। এ কারণে তাদের সন্দেহের চোখে দেখছে বিএনপির শীর্ষ নেতৃত্ব। এমনকি নৈশভোজে যাওয়া বহিষ্কৃত হয়েছেন বিএনপির ভাইস চেয়ারম্যান শওকত মাহমুদ। যেখানে দীর্ঘদিন দলের জন্য ত্যাগ স্বীকার করা একজন নেতাকে বিএনপি মুহূর্তের মধ্যেই বহিষ্কার করেছে, সেখানে অন্য দলগুলোকে এত সহজে তারা বিশ্বাস করবে না।

তারা আরো বলেন, গণতন্ত্র মঞ্চের উচিৎ বিএনপির যুগপৎ আন্দোলন থেকে নিজেদের সরিয়ে আনা। কারণ, সেখানে এরই মধ্যে সন্দেহের ডালাপালা ছড়িয়েছে। সন্দেহ আর অবিশ্বাস নিয়ে কোনো আন্দোলন এগিয়ে যেতে পারে না।

বিষয়ঃ বিএনপি

Share This Article


‘ঈদ স্পেশাল ট্রেন’ চলাচল শুরু আজ

নরেন্দ্র মোদি প্রথম বিদেশ সফরে যে দেশে যাবেন

ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি তৈরি করে দেব : প্রধানমন্ত্রী

আশা যোগাচ্ছে নেপালের বিদ্যুৎ

নতুন সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান

চট্টগ্রাম বন্দরে প্রথম বিদেশি অপারেটরের কার্যক্রম শুরু

প্রতিরক্ষা খাতে বাংলাদেশকে সহযোগিতা কর‌তে চায় ইইউ

মোদিকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ প্রধানমন্ত্রীর

ভুটান থেকে জলবিদ্যুৎ আমদানি করতে আগ্রহী বাংলাদেশ: প্রধানমন্ত্রী

দেশের অর্থনৈতিক সংকট ও বাজেট নিয়ে বিএনপির মাঠ গরম করার পরিকল্পনা সফল হবে কি?

খালেদা জিয়াও কালো টাকা সাদা করেছেন: ওবায়দুল কাদের

টানা তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হিসেবে মোদীর শপথ আজ