বিএনপির সঙ্গে দূরত্ব বাড়ছে গণতন্ত্র মঞ্চের

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৫:৪৬, শনিবার, ১ এপ্রিল, ২০২৩, ১৮ চৈত্র ১৪৩০
  •  গণতন্ত্র মঞ্চের সঙ্গে মনোমালিন্য শুরু হয়েছে বিএনপির।
  • বেড়েছে দূরত্ব। 
  • আন্দোলন থেকে দূরে সরে যাচ্ছেন গণতন্ত্র মঞ্চের নেতারা।

বিএনপির নেতৃত্বাধীন সমমনা বিরোধী দলগুলোর সরকার পতনের দাবিতে যুগপৎ আন্দোলন শুরু হয়েছিল গত বছরের শেষদিকে। মাত্র তিন মাসের মধ্যেই গণতন্ত্র মঞ্চের সঙ্গে মনোমালিন্য শুরু হয়েছে বিএনপির। এর ফলে নিজেদের মধ্যে বাড়ছে দূরত্ব। এজন্য বিএনপিকে দায়ী করে আন্দোলন থেকে দূরে সরে যাচ্ছেন গণতন্ত্র মঞ্চের নেতারা।

গণতন্ত্র মঞ্চের শীর্ষ নেতারা জানান, যৌথ ঘোষণা ও কর্মসূচি প্রণয়ন নিয়ে বিএনপির পক্ষ থেকে কোনো সমন্বয় করা হচ্ছে না। মাসখানেক আগে বিএনপির ১০ দফা ঘোষণা, ২৭ দফা দাবি ও গণতন্ত্র মঞ্চের ১৪ দফা মিলিয়ে সাত দফা তৈরি করেছিলেন মঞ্চের নেতারা। সেই প্রস্তাব বিএনপির হাতে পৌঁছানোর অন্তত তিন সপ্তাহ পার হলেও দলটির পক্ষ থেকে কিছুই বলা হয়নি।

গণতন্ত্র মঞ্চের একটি দলের প্রধান বলেন, গত ১ রমজান বিএনপি হঠাৎ নতুন কর্মসূচি ঘোষণা করে। অথচ এই কর্মসূচি সম্পর্কে গণতন্ত্র মঞ্চ কিছুই জানে না। এমনকি কারো সঙ্গে আলোচনাই করা হয়নি। কর্মসূচি ঘোষণার পর সবাইকে ফোনে মেসেজ পাঠিয়েছে বিএনপি। এটা কী ধরনের সমন্বয়? তারা এভাবে করলে তো আমরা তাদের সঙ্গে থাকতে পারবো না।

সাতদলীয় গণতন্ত্র মঞ্চের আরেক নেতা অভিযোগ করেন, গণতন্ত্র মঞ্চের সঙ্গে বিএনপির দূরত্ব সৃষ্টির পেছনে বিএনপির অভ্যন্তরীণ জটিলতার ভূমিকা রয়েছে। অন্তত দেড় মাস ধরে তাদের পক্ষ থেকে সমন্বয় করা হচ্ছে না। বিএনপির ভেতরের কোনো জটিলতা এ উদ্যোগে প্রভাব ফেলছে।

এ বিষয়ে রাজনৈতিক বিশ্লেষকরা বলেন, সম্প্রতি একটু নতুন সংগঠনের নৈশভোজে যোগ দিয়েছিলেন যুগপৎ আন্দোলনের অনেক দলের নেতারা। এ কারণে তাদের সন্দেহের চোখে দেখছে বিএনপির শীর্ষ নেতৃত্ব। এমনকি নৈশভোজে যাওয়া বহিষ্কৃত হয়েছেন বিএনপির ভাইস চেয়ারম্যান শওকত মাহমুদ। যেখানে দীর্ঘদিন দলের জন্য ত্যাগ স্বীকার করা একজন নেতাকে বিএনপি মুহূর্তের মধ্যেই বহিষ্কার করেছে, সেখানে অন্য দলগুলোকে এত সহজে তারা বিশ্বাস করবে না।

তারা আরো বলেন, গণতন্ত্র মঞ্চের উচিৎ বিএনপির যুগপৎ আন্দোলন থেকে নিজেদের সরিয়ে আনা। কারণ, সেখানে এরই মধ্যে সন্দেহের ডালাপালা ছড়িয়েছে। সন্দেহ আর অবিশ্বাস নিয়ে কোনো আন্দোলন এগিয়ে যেতে পারে না।

বিষয়ঃ বিএনপি

Share This Article


ব্যাংকে আমানত বেড়েছে ১০ দশমিক ৪৩ শতাংশ

ইরান-ইসরায়েল যুদ্ধের প্রভাব মোকাবিলায় প্রস্তুতি নেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর

জিডিপি কমার পূর্বাভাসে চিন্তার কিছু নেই: অর্থমন্ত্রী

প্রধানমন্ত্রীর সৌদি আরব ও গাম্বিয়া সফর বাতিল

মুক্তিযুদ্ধের ইতিহাসে এক অবিস্মরণীয় দিন ১৭ এপ্রিল

লেবাননে তিন হিজবুল্লাহ কমান্ডারকে হত্যার দাবি ইসরায়েলের

দেশজুড়ে বইছে তাপপ্রবাহ, গরম আরও বাড়ার আভাস

মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

মুজিবনগর দিবসে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী

ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

বিশ্ববিদ্যালয়গুলোতে যুগোপযোগী কারিকুলাম প্রণয়ন করতে হবে

বাংলাদেশে তিন দিনে আশ্রয় নিলো মিয়ানমারের আরো ২৮ নিরাপত্তারক্ষী