বেলারুশের যুদ্ধ বিরতির প্রস্তাব প্রত্যাখ্যান রাশিয়ার

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৪:৩৩, শনিবার, ১ এপ্রিল, ২০২৩, ১৮ চৈত্র ১৪৩০

বেলারুশের যুদ্ধ বিরতির প্রস্তাব প্রত্যাখ্যান করে মস্কো জানিয়েছে, ইউক্রেনে যুদ্ধ বিরতি সেখানে চলমান 'বিশেষ সামরিক অভিযানের' লক্ষ্য অর্জন করবে না।  রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ইউক্রেন-রাশিয়া যুদ্ধ শুরু হয় গত বছরের ২৪ ফেব্রুয়ারি। যুদ্ধ শুরু হওয়ার পর থেকেই বেলারুশ রাশিয়ার পাশে রয়েছে। তবে, শুক্রবার (৩১ মার্চ) এক ভাষণে বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো মস্কো ও কিয়েভের মধ্যে নিঃশর্ত যুদ্ধ বিরতির প্রস্তাব করেন।

তিনি বলেন, 'সংঘাত আরও বাড়ার আগে আমাদের অবশ্যই তা বন্ধ করতে হবে। আমি শত্রুতার অবসানের বিষয়ে কথা বলার ঝুঁকি নিতে ইচ্ছুক। সমস্ত আঞ্চলিক, পুনর্গঠন, নিরাপত্তা ও অন্যান্য বিষয়গুলো কোনো পূর্বশর্ত ছাড়াই আলোচনার টেবিলে সমাধান করা যেতে পারে।'

তবে, বেলারুশের প্রেসিডেন্টের প্রস্তাবের ২৪ ঘণ্টার মধ্যে রাশিয়া তা প্রত্যাখ্যান করে। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ শুক্রবার জানান, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও বেলারুশের প্রেসিডেন্ট লুকাশেঙ্কো আগামী সপ্তাহে বৈঠক করবেন। কিন্তু এই মুহূর্তে যুদ্ধ বিরতি হলে রাশিয়ার লক্ষ্য অধরাই থেকে যাবে।

তিনি শুধু প্রস্তাব প্রত্যাখ্যান করার কথা বলেছেন, তা নয়। চীনের প্রস্তাব কেন বাস্তবায়িত হয়নি তার কারণও ব্যাখ্যা করেন তিনি। তার মতে, ইউক্রেনের ব্যর্থতা চীনের শান্তি প্রস্তাব বাস্তবায়ন অসম্ভব করে তুলেছে।
এদিকে, যুদ্ধ বিরতির প্রস্তাব প্রত্যাখ্যান করলেও বেলারুশ রাশিয়ার কৌশলগত পারমাণবিক অস্ত্র তার ভূখণ্ডে রাখতে সম্মত হয়েছে। লুকাশেঙ্কো জানিয়েছেন, তিনি রাশিয়াকে তার দেশে রাশিয়ার 'কৌশলগত' পারমাণবিক অস্ত্র মোতায়েনের সুযোগ দিতে চান।

বিষয়ঃ ইউক্রেন

Share This Article


ইসরায়েলে অস্ত্র বহনকারী জাহাজকে নোঙর করতে দেয়নি স্পেন

অবশেষে জানা গেল নরেন্দ্র মোদি কেন সংবাদ সম্মেলন করেন না

ইসরায়েলি হামলায় আরো ৩৯ ফিলিস্তিনি নিহত

২৩ শতাংশ প্রার্থীর বিরুদ্ধে ফৌজিদারি মামলা, কোটিপতি ২২৭ জন

স্কুলে ‌‘লিঙ্গ পরিচয় শিক্ষা’ নিষিদ্ধ করছে ইংল্যান্ড

৩০ বছর আগে মারা যাওয়া মেয়ের জন্য পাত্র চেয়ে বিজ্ঞাপন!

পুতিন-শি’র বন্ধুত্ব আরও অটুট, দিলেন যেসব বার্তা

ক্যাম্পকে ‘যুদ্ধক্ষেত্র’ ভেবে বড় হচ্ছে যে শিশুরা

জাবালিয়ায় ১২ ইসরায়েলি সেনাকে হত্যার দাবি হামাসের

অর্থসংকটে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান বিক্রি করে দিচ্ছে পাকিস্তান

স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী গুলিবিদ্ধ হয়ে হাসপাতালে

দুর্নীতির মামলায় জামিন পেলেও কারাগারেই থাকতে হচ্ছে ইমরান খানকে