বেলারুশের যুদ্ধ বিরতির প্রস্তাব প্রত্যাখ্যান রাশিয়ার

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৪:৩৩, শনিবার, ১ এপ্রিল, ২০২৩, ১৮ চৈত্র ১৪৩০

বেলারুশের যুদ্ধ বিরতির প্রস্তাব প্রত্যাখ্যান করে মস্কো জানিয়েছে, ইউক্রেনে যুদ্ধ বিরতি সেখানে চলমান 'বিশেষ সামরিক অভিযানের' লক্ষ্য অর্জন করবে না।  রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ইউক্রেন-রাশিয়া যুদ্ধ শুরু হয় গত বছরের ২৪ ফেব্রুয়ারি। যুদ্ধ শুরু হওয়ার পর থেকেই বেলারুশ রাশিয়ার পাশে রয়েছে। তবে, শুক্রবার (৩১ মার্চ) এক ভাষণে বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো মস্কো ও কিয়েভের মধ্যে নিঃশর্ত যুদ্ধ বিরতির প্রস্তাব করেন।

তিনি বলেন, 'সংঘাত আরও বাড়ার আগে আমাদের অবশ্যই তা বন্ধ করতে হবে। আমি শত্রুতার অবসানের বিষয়ে কথা বলার ঝুঁকি নিতে ইচ্ছুক। সমস্ত আঞ্চলিক, পুনর্গঠন, নিরাপত্তা ও অন্যান্য বিষয়গুলো কোনো পূর্বশর্ত ছাড়াই আলোচনার টেবিলে সমাধান করা যেতে পারে।'

তবে, বেলারুশের প্রেসিডেন্টের প্রস্তাবের ২৪ ঘণ্টার মধ্যে রাশিয়া তা প্রত্যাখ্যান করে। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ শুক্রবার জানান, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও বেলারুশের প্রেসিডেন্ট লুকাশেঙ্কো আগামী সপ্তাহে বৈঠক করবেন। কিন্তু এই মুহূর্তে যুদ্ধ বিরতি হলে রাশিয়ার লক্ষ্য অধরাই থেকে যাবে।

তিনি শুধু প্রস্তাব প্রত্যাখ্যান করার কথা বলেছেন, তা নয়। চীনের প্রস্তাব কেন বাস্তবায়িত হয়নি তার কারণও ব্যাখ্যা করেন তিনি। তার মতে, ইউক্রেনের ব্যর্থতা চীনের শান্তি প্রস্তাব বাস্তবায়ন অসম্ভব করে তুলেছে।
এদিকে, যুদ্ধ বিরতির প্রস্তাব প্রত্যাখ্যান করলেও বেলারুশ রাশিয়ার কৌশলগত পারমাণবিক অস্ত্র তার ভূখণ্ডে রাখতে সম্মত হয়েছে। লুকাশেঙ্কো জানিয়েছেন, তিনি রাশিয়াকে তার দেশে রাশিয়ার 'কৌশলগত' পারমাণবিক অস্ত্র মোতায়েনের সুযোগ দিতে চান।

বিষয়ঃ ইউক্রেন

Share This Article


৩ দিনের সফরে ইরানের প্রেসিডেন্ট রাইসি পাকিস্তানে

২০২২ সালে মার্কিন নাগরিকত্ব পেয়েছেন ৬৬ হাজার ভারতীয়

মালদ্বীপের নির্বাচনে ভারতবিরোধী মুইজ্জুর দলের বিশাল জয়

মালদ্বীপে বড় জয়ের পথে ‌‘ভারতবিরোধী’ মুইজ্জুর দল

ইসরায়েলি গণহত্যাকে রাজনৈতিক সুরক্ষা দিচ্ছে যুক্তরাষ্ট্র : হামাস

গাজায় ইসরাইলি হামলায় একই পরিবারের ১৩ শিশুর মৃত্যু

ইসরায়েল-ইউক্রেনকে সহায়তায় বিল পাসে বৈশ্বিক সংকট বাড়বে: রাশিয়া

গাজায় ইসরায়েলি হামলায় নিহত ৩৪ হাজার ছাড়ালো

মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রে যাত্রীবাহী ফেরিডুবি, নিহত ৫৮

ইরানে ইসরায়েলের হামলা নিয়ে মুখে কুলুপ বাইডেন প্রশাসনের

অভিযান শেষে ফেরার পথে রাশিয়ার বোমারু বিমান বিধ্বস্ত

দুধে বার্ড ফ্লু ভাইরাসের H5N1 স্ট্রেইন পাওয়া গেছে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা