বাংলাদেশের সঙ্গে ইইউর বন্ধুত্বপূর্ণ সহযোগিতা অব্যাহত রাখার অঙ্গীকার

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০১:৪০, শনিবার, ১ এপ্রিল, ২০২৩, ১৮ চৈত্র ১৪৩০

বাংলাদেশের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সহযোগিতা অব্যাহত ও জোরদার করার আগ্রহের কথা পুনর্ব্যক্ত করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। বেলজিয়ামের ব্রাসেলস সফরের দ্বিতীয় দিন স্থানীয় সময় গতকাল শুক্রবার প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জেল হোসেন মিয়া ইউরোপিয়ান ইউনিয়নের কয়েকটি প্রতিষ্ঠানের প্রধানদের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে ইইউএর ওইসব প্রতিষ্ঠানের প্রধানরা এ আগ্রহের কথা জানান।

 

এ সময় ডিরেক্টরেট জেনারেল ফর এমপ্লয়মেন্ট জুস্ট কোর্তে উভয়পক্ষের মধ্যে পারস্পরিক ইতিবাচক ও গুরুত্বপূর্ণ সম্পর্কের কথা তুলে ধরেন। তিনি জোর দিয়ে বলেন, ইউরোপিয়ান ইউনিয়ন বাংলাদেশকে ক্রমবর্ধমান গুরুত্বপূর্ণ অংশীদার হিসেবে বিবেচনা করে। বৈঠককালে বাংলাদেশের শ্রম খাতে জাতীয় কর্মপরিকল্পনা বাস্তবায়নের অবস্থা উল্লেখ করে তিনি এ বিষয়ে বাংলাদেশের প্রতিশ্রুতি রক্ষার ওপর গুরুত্বারোপ করেন।

এ সময় কারখানার নিরাপত্তা-সংক্রান্ত বিষয়েও আলোচনা হয়। বাংলাদেশ প্রতিনিধি দল কর্মক্ষেত্রে নিরাপত্তা, সবুজ কারখানাতে টেকসই উৎপাদন কৌশল, কারখানা পরিদর্শন, প্রযুক্তির ব্যবহার, আধুনিক মেশিনারির ব্যবহার ইত্যাদি ক্ষেত্রে ব্যাপক উন্নতির বিষয়গুলো সম্পর্কে জুস্ট কোর্তেকে অবহিত করে। ডিরেক্টরেট জেনারেল ট্রেডের সঙ্গে সাক্ষাৎকালে, খসড়া জিএসপি লেজিসলেশনের ওপর ইইউ-এর চলমান আলোচনা এবং ‘এভরিথিং বাট আর্মস’ বাণিজ্য সুবিধা থেকে জিএসপি প্লাস-এ বাংলাদেশের উত্তরণের বিষয়ে আলোচনা করা হয়।

এ সময় ডেপুটি ডিরেক্টর জেনারেল ফর ট্রেড মারিয়া মার্টিন প্র্যাটের নেতৃত্বে ইউরোপিয়ান ইউনিয়নের প্রতিনিধি দল বাংলাদেশকে বিভিন্ন সংস্কার অব্যাহত রাখতে উৎসাহিত করে এবং আন্তর্জাতিক শ্রম মানদন্ডের সঙ্গে সামঞ্জস্য বিধানের ওপর গুরুত্বারোপ করে।

বৈঠকে বৈশ্বিক অর্থনীতিতে চলমান বাহ্যিক অস্থিরতা, খাদ্য ও জ্বালানি সংকট এবং আন্তর্জাতিক অর্থনৈতিক বাজারে অস্থিরতার কারণে, বাংলাদেশ স্বল্পোন্নত দেশ হতে উত্তরণের পর আরও ছয় বছরের জন্য ইন্টারন্যাশনাল সাপোর্ট মেজারস (আইএসএম) অব্যাহত রাখার অনুরোধ জানানো হয়। স্বল্পোন্নত দেশ হতে উত্তরণের পর একই সময়ের জন্য ইন্টারন্যাশনাল সাপোর্ট মেজারস (আইএসএম) অব্যাহত রাখার জন্য এলডিসি গ্রুপের সাবমিশনের ক্ষেত্রে ডব্লিউটিওর নেগোশিয়েশনে ইউরোপিয়ান ইউনিয়নের জোরালো সমর্থনের জন্যও অনুরোধ করেন বাংলাদেশর প্রতিনিধি দলের সদস্যরা।

বৈঠকে প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের সঙ্গে ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ, বেলজিয়াম ও ইউরোপিয়ান ইউনিয়নে বাংলাদেশের রাষ্ট্রদূত মাহবুব হাসান সালেহ্, বিজিএমইএ সভাপতি ফারুক হাসান, বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভেলপমেন্ট (বিল্ড)-এর সভাপতি নিহাদ কবির, বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশনের মহাসচিব ফারুক আহমেদ এবং ব্রাসেলসে বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তারা।

Share This Article


যেভাবেই হোক স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাস করবো: স্বাস্থ্যমন্ত্রী

সয়াবিন তেলের দাম নির্ধারণ করে দিলো সরকার

যে কারণে জাহাজে করে দেশে ফিরতে চান না ২ নাবিক

ডাল-ভাত খাওয়াতেও ব্যর্থ হয়েছিলেন খালেদা জিয়া: শেখ হাসিনা

কেউ মানুষের ভাগ্য পরিবর্তনে কোনো পদক্ষেপ নেয়নি: প্রধানমন্ত্রী

প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী

আগামী সপ্তাহে থাইল্যান্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

৯৬ হাজার শিক্ষক নিয়োগ: আবেদন যেভাবে

গরম নিয়ে যে দুঃসংবাদ দিল আবহাওয়া অফিস

‘৮ হাজার ভুয়া মুক্তিযোদ্ধার সনদ বাতিল’

গরমে গতি কমিয়ে ট্রেন চালানোর নির্দেশ

ইরান-ইসরায়েল যুদ্ধের প্রভাব মোকাবিলায় প্রস্তুতি নেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর