শেখ হাসিনা ও বাংলাদেশের প্রশংসায় মার্কিন প্রতিনিধি পরিষদ

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০১:০০, শনিবার, ১ এপ্রিল, ২০২৩, ১৮ চৈত্র ১৪৩০

গত পাঁচ দশকে বাংলাদেশ অর্থনীতি খাতে ব্যাপক উন্নতি করেছে। বাংলাদেশ এমন একটি দেশ যা বিশ্বের অন্যান্য দেশগুলোর তুলনায় দ্রুততম সময়ে দরিদ্রতম অর্থনৈতিক দেশ থেকে বর্ধনশীল অর্থনৈতিক দেশে পরিণত হয়েছে। গত ২৯ মার্চ কংগ্রেশনাল বাংলাদেশ ককাসের কো-চেয়ারম্যান ও স্পিকার কংগ্রেসম্যান জো উইলসন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদে দেয়া বক্তব্যে এসব কথা বলেন। ওয়াশিংটন ডিসির বাংলাদেশ দূতাবাস এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

 

কংগ্রেসম্যান উইলসন ৫১ বছর আগে ১৯৭২ সালের ৪ এপ্রিল মার্কিন যুক্তরাষ্ট্র কর্তৃক বাংলাদেশকে স্বীকৃতি দেওয়ার কথা স্মরণ করে বলেন, বঙ্গবন্ধুর নেতৃত্বে মহান স্বাধীনতা যুদ্ধ ছিল গণতন্ত্র ও স্বাধীনতার সংগ্রাম। তিনি বলেন, ২০২১ সালে বাংলাদেশের মাথাপিছু আয় বেড়ে ২৪৫৭ ডলারে দাঁড়িয়েছে। বর্তমানে তা আরো বৃদ্ধি পেয়েছে। ১৯৭১ সালে স্বাধীনতার পর থেকে বাংলাদেশের অর্থনীতি ৯ বিলিয়ন ডলার থেকে বৃদ্ধি পেয়ে ৪৫০ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। মানুষের গড় আয়ু ৪৭ বছর থেকে বেড়ে ৭৩ বছর হয়েছে। বয়স্কদের শিক্ষার হার বেড়েছে ৭৫ শতাংশেরও বেশি।

যুক্তরাষ্ট্রের এই কংগ্রেসম্যান বলেন, বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশটির খাদ্য উৎপাদন বৃদ্ধি পেয়েছে, দুর্যোগ মোকাবেলার সক্ষমতা বেড়েছে, দারিদ্রতা হ্রাস পেয়েছে, স্বাস্থ্য খাতে উন্নতি হয়েছে, শিক্ষার হার এবং নারীর ক্ষমতায়ন বৃদ্ধি পেয়েছে। এছাড়াও বাংলাদেশ বিভিন্ন ধর্মের মানুষের মধ্যে সফলভাবে সাম্যতা রক্ষা করে আসছে। উগ্রবাদ দমন করে দেশের জনগণের কাছে গণতন্ত্রের প্রতি আস্থা জোরালো করেছে শেখ হাসিনা সরকার। এছাড়াও তার নেতৃত্বেই দেশের আইন ও শাসনের প্রতি জনগণের আস্থা তৈরি হয়েছে।

কংগ্রেসম্যান উইলসন বলেন, আঞ্চলিক ও বৈশ্বিক নিরাপত্তা, সন্ত্রাসবাদ দমন এবং জলবায়ু পরিবর্তনের বিষয়ে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যে ব্যাপক সহযোগিতার ক্ষেত্র তৈরি হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশের জন্য বৃহত্তম রপ্তানি বাজার এবং বাংলাদেশে সরাসরি বিদেশি বিনিয়োগের একটি বৃহত্তম উৎস। বাংলাদেশ দ্বিপাক্ষিক, বাণিজ্যিক এবং আন্তর্জাতিক নিরাপত্তা সহযোগিতার মাধ্যমে মার্কিন অর্থনীতিতেও অবদান রেখে চলছে।

এ ছাড়া বিশ্বব্যাপী শান্তি প্রতিষ্ঠায় জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ বিশ্বের সবচেয়ে বৃহৎ সৈন্য প্রেরণকারী দেশ, যা আমেরিকার জনগণের কাছে সর্বদা প্রশংসা অর্জন করেছে। বাংলাদেশের জনগণ যখন স্বাধীনতার ৫২ বছর উদযাপন করছে তখন আমেরিকার জনগণ বাঙালি জাতির ভূয়সী প্রশংসা ও স্বীকৃতি  প্রদান করে।

উল্লেখ্য, জো উইলসন সিনিয়র ২০০১ সাল থেকে সাউথ ক্যারোলিনার দ্বিতীয় কংগ্রেসনাল ডিস্ট্রিক্টের জন্য মার্কিন প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি এর আগে ১৯৮৫ থেকে ২০০১ সাল পর্যন্ত ২৩তম জেলা থেকে সাউথ ক্যারোলিনা স্টেট সিনেটর হিসেবে দায়িত্ব পালন করেন।

Share This Article


ঢাকায় চীনের ভিসা সেন্টার

রেমিট্যান্স উন্নয়নের মূল চালিকাশক্তি: সমাজকল্যাণমন্ত্রী

বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই: সেনা প্রধান

যেভাবেই হোক স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাস করবো: স্বাস্থ্যমন্ত্রী

সয়াবিন তেলের দাম নির্ধারণ করে দিলো সরকার

যে কারণে জাহাজে করে দেশে ফিরতে চান না ২ নাবিক

ডাল-ভাত খাওয়াতেও ব্যর্থ হয়েছিলেন খালেদা জিয়া: শেখ হাসিনা

কেউ মানুষের ভাগ্য পরিবর্তনে কোনো পদক্ষেপ নেয়নি: প্রধানমন্ত্রী

প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী

আগামী সপ্তাহে থাইল্যান্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

৯৬ হাজার শিক্ষক নিয়োগ: আবেদন যেভাবে

গরম নিয়ে যে দুঃসংবাদ দিল আবহাওয়া অফিস