মার্কিন নাগরিকদের দ্রুত রাশিয়া ছাড়ার আহ্বান

  আন্তর্জাতিক ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৪:০২, শুক্রবার, ৩১ মার্চ, ২০২৩, ১৭ চৈত্র ১৪২৯

রাশিয়ায় বসবাসরত মার্কিন নাগরিকদের অবিলম্বে সে দেশ ছেড়ে যাওয়ার আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। গুপ্তচরবৃত্তির অভিযোগে রাশিয়ায় আমেরিকান সাংবাদিক ইভান গার্শকোভিচ গ্রেপ্তারের পর এ আহ্বান জানান তিনি।

বৃহস্পতিবার টুইটারে এক বিবৃতিতে ব্লিঙ্কেন বলেন, রাশিয়ার মার্কিন নাগরিক সাংবাদিককে আটকের খবরে আমরা গভীরভাবে উদ্বিগ্ন। যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের সর্বোচ্চ অগ্রাধিকার হল বিদেশে মার্কিন নাগরিকদের নিরাপত্তা এবং নিরাপত্তা। এ অবস্থায় রাশিয়ায় অবস্থানরত মার্কিন নাগরিকদের অবিলম্বে সে দেশ ত্যাগের অনুরোধ জানাচ্ছি।

গ্রেপ্তার ইভান ওয়াল স্ট্রিট জার্নালে মস্কোর প্রতিনিধি হিসেবে কাজ করতেন। তিনি রুশ বংশোদ্ভূত হলেও আমেরিকার নাগরিক।

মার্কিন সাংবাদিক গ্রেপ্তারের বিষয়ে রুশ কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফএসবি জানিয়েছে, রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের গোপন তথ্য হস্তগত করার চেষ্টা করছিলেন ৩১ বছর বয়সী ইভান। আমেরিকার হয়ে তিনি গুপ্তচরবৃত্তি করতেন।

রুশ গোয়েন্দা সংস্থার এমন ঘোষণার পর টুইটারে ক্ষোভ ও প্রতিবাদ জানিয়ে বিবৃতি দেন ব্লিঙ্কেন।

বিবৃতিতে ব্লিঙ্কেন বলেন, সাংবাদিক ও সুশীল সমাজের কণ্ঠকে ভয় দেখানো, দমন ও শাস্তি দিতে ক্রেমলিনের অব্যাহত প্রচেষ্টার নিন্দা জানাই।

সাংবাদিক ইভানের গ্রেপ্তারের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কারিন জিন-পিয়েরও। এক টুইট বার্তায় তিনি বলেন, মার্কিন প্রশাসন তার পরিবারের সঙ্গে যোগাযোগ করেছে। এছাড়া স্টেট ডিপার্টমেন্ট এই বিষয়ে রাশিয়ান সরকারের সঙ্গে সরাসরি যোগাযোগ করেছে।

এদিকে গ্রেপ্তার ইভানের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হলে ২০ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে। তবে এখনো পর্যন্ত এই অভিযোগের বিষয়ে কোনো প্রমাণ দেয়নি ক্রেমলিন।

এর আগে রাশিয়ার ইউক্রেন আক্রমণের পরেই ওয়াশিংটন নির্দেশিকা জারি করে মার্কিন নাগরিকদের রাশিয়া ভ্রমণের ব্যাপারে সতর্ক করে দিয়েছিল। সেই নির্দেশিকায় বলা হয়েছিল, রুশ কর্তৃপক্ষ যেকোনো সময়ে বিদেশিদের আটক বা গ্রেপ্তার করতে পারেন।

Share This Article


বাংলাদেশি আমেরিকানদের ভূয়সী প্রশংসা করলেন ডোনাল্ড লু

সেনেগালে প্রেসিডেন্ট নির্বাচন: ৫৪ শতাংশের বেশি ভোট পেয়ে জয়ী ফায়ে

মার্কিন কূটনীতিককে তলব করলো ভারত

যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত

কেজরিওয়ালের গ্রেফতারি নিয়ে মন্তব্য, মার্কিন কূটনীতিককে তলব ভারতে

গাজায় মানবিক সাহায্য আরও দ্রুত পাঠানোর আহ্বান

গাজায় বেসামরিক মৃত্যুর সংখ্যা ‘অত্যধিক বেশি’: যুক্তরাষ্ট্র

ইসরায়েলের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞার আহ্বান জাতিসংঘ বিশেষজ্ঞের

দুর্ঘটনার আগে সংকেত পাঠিয়েছিল জাহাজটি

৫০ বছরের মধ্যে দীর্ঘতম সূর্যগ্রহণ, দেখা যাবে যেসব এলাকায়

ইস্তানবুলে নতুন যুগ সূচনার অঙ্গীকার এরদোগানের

মস্কোতে আটক হামলাকারীদের মধ্যে ২ জনের দায় স্বীকার