উচ্চগতির ইন্টারনেট যাচ্ছে দেশের ২৬০০ ইউনিয়নে

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৪:১৪, বৃহস্পতিবার, ৩০ মার্চ, ২০২৩, ১৬ চৈত্র ১৪২৯

দেশের দুই হাজার ৬০০ ইউনিয়ন পরিষদে উচ্চগতির ইন্টারনেট স্থাপন করা হবে। পাশাপাশি ইন্টারনেট অবকাঠামো রক্ষণাবেক্ষণ, মেরামত, আপগ্রেডেশন, প্রতিস্থাপন, পরিচালনা এবং রেভিনিউ শেয়ারিংও করা যাবে এসব ইউনিয়নে। এ সংক্রান্ত দুটি আলাদা চুক্তির খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

বৃহস্পতিবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা ও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান বিস্তারিত জানান।

তিনি জানান, আজ অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে তিনটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতাধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বেসিস) দুটি এবং জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অধীন বাপেক্সের একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

সাঈদ মাহবুব খান জানান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) কর্তৃক ‘জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অবকাঠামো উন্নয়ন (ইনফো-সরকার ৩য় পর্যায়) (৩য় সংশোধিত)’ প্রকল্পের আওতায় ১ হাজার ২৯৩টি ইউনিয়নে উচ্চগতির ইন্টারনেট সংযোগ স্থাপন করা হবে। পাশাপাশি ইন্টারনেট অবকাঠামো রক্ষণাবেক্ষণ, মেরামত, আপগ্রেডেশন, প্রতিস্থাপন, পরিচালনা এবং রেভিনিউ শেয়ারিংয়ের জন্য বেসরকারি বিনিয়োগকারী সংস্থা ‘সামিট কমিউনিকেশনস লিমিটেড’ এর সঙ্গে পিপিপি চুক্তির খসড়ার নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

এছাড়াও, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) কর্তৃক ‘জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অবকাঠামো উন্নয়ন (ইনফো-সরকার ৩য় পর্যায়) (৩য় সংশোধিত)’ প্রকল্পের আওতায় ১ হাজার ৩০৭টি ইউনিয়নে উচ্চগতির ইন্টারনেট সংযোগ স্থাপন করা হবে। এই কাজের সঙ্গে তৎসংশ্লিষ্ট ইন্টারনেট অবকাঠামো রক্ষণাবেক্ষণ, মেরামত, আপগ্রেডেশন, প্রতিস্থাপন, পরিচালনা এবং রেভিনিউ শেয়ারিংয়ের জন্য বেসরকারি বিনিয়োগকারী সংস্থা ‘ফাইবার এট হোম লিমিটেডের’ সঙ্গে পিপিপি চুক্তির খসড়ার নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

অতিরিক্ত সচিব আরও জানান, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অধীন বাপেক্স কর্তৃক ভোলা এলাকার সুন্দরবন গ্যাস কোম্পানি লিমিটেডের (এসজিসিএল) উৎপাদিত গ্যাস স্থানীয়ভাবে ব্যবহার করা হবে। স্থায়ীভাবে ব্যবহারের পর প্রাথমিকভাবে ৫ এমএমসিএফডি ও পরবর্তীতে ২০ এমএমসিএফডি গ্যাস কম্প্রেসড করে সিলিন্ডারে পরিবহনপূর্বক ঢাকার শিল্প প্রতিষ্ঠানে সরবরাহের লক্ষ্যে উদ্যোক্তা প্রতিষ্ঠান ‘ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন লিমিটেডের’ সঙ্গে ১০ বছর মেয়াদে চুক্তি সম্পাদনের অনুমোদন দেওয়া হয়েছে।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article


ধর্মীয় সম্প্রীতিতে বিশ্বে দৃষ্টান্ত স্থাপন করেছে বাংলাদেশ: প্রধানমন্ত্রী

বিকেলে ঘূর্ণিঝড়ে রূপ নেবে গভীর নিম্নচাপ, উত্তাল সাগর

ভারতে অস্ত্র চোরাকারবারির রুট আমরা বন্ধ করেছি: প্রধানমন্ত্রী

বঙ্গোপসাগরে বিমান ঘাঁটি নির্মাণ ও নতুন রাষ্ট্র গঠনের ভয়াবহ অভিযোগ প্রধানমন্ত্রীর মুখে!

ঢাকায় কোনো বস্তি থাকবে না, দিনমজুররাও ফ্ল্যাটে থাকবে: প্রধানমন্ত্রী

বঙ্গবাজার মার্কেটসহ ৪ প্রকল্পের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

জাতীয় কবি কাজী নজরুলের জন্মজয়ন্তী আজ

হাসপাতালে ভর্তি আইনমন্ত্রী

সৌদি পৌঁছেছেন ৪১৪৪৬ জন: হজে গিয়ে আরও এক বাংলাদেশির মৃত্যু

৬ ঘণ্টা বন্ধ থাকবে রাজধানীর যেসব সড়ক

রেমালের প্রভাবে সাগরে গভীর নিম্নচাপ, দুপুরের মধ্যে রূপ নেবে ঘূর্ণিঝড়ে

বঙ্গবাজার বিপণিবিতান নির্মাণকাজের উদ্বোধন আজ